প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে নরেন্দ্র মোদীর ফোন

দৈনিকবার্তা- ঢাকা, ১১ নভেম্বর ২০১৫: প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বুধবার টেলিফোনে কথা বলেছেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।টেলিফোনে তিনি হিন্দু ধর্মীয় উৎসব দিওয়ালি উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং বাংলাদেশের জনগণকে শুভেচ্ছা জানিয়েছেন।প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম বলেন, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আজ সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করেন এবং প্রধানমন্ত্রী ও বাংলাদেশের জনগণকে দেওয়ালি উৎসব উপলক্ষে শুভেচ্ছা জানান।তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনাও উৎসব উপলক্ষে নরেন্দ্র মোদী এবং ভারতের জনগণকে শুভেচ্ছা জানান।

দীপাবলি অথবা আলোক উৎসব’ হিন্দুদের প্রাচীন উৎসব, প্রতিবছর শরৎ অথবা বসন্তে এই উৎসব উদযাপন করা হয়।এটি ভারতের অন্যতম বৃহৎ এবং বর্ণাঢ্য উৎসব। বাংলাদেশে হিন্দু ধর্মাবলম্বীরা যথাযোগ্য মর্যাদায় এ উৎসব পালন করে আসছে। উত্তর-পূর্ব ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন উলফা’র শীর্ষ নেতা অনুপ চেটিয়াকে হস্তান্তর করার পর বুধবার দুপুরে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ফোন করেন ভারতের প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর সহকারী প্রেস সচিব নূর-ইলাহী মিনা এসব তথ্য নিশ্চিত করেছেন।প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানানোর বিষয়টি নরেন্দ্র মোদি তার টুইটার একাউন্টেও পোস্ট করেন। হিন্দু ধর্মাবলম্বীদের দিওয়ালি উৎসব উপলক্ষে নরেন্দ্র মোদি ফোনে শেখ হাসিনাকে শুভেচ্ছা জানান বলে প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র জানিয়েছে।

‘পিএমও ইন্ডিয়া’র টুইট বার্তায় বলা হয়েছে, দিওয়ালির শুভেচ্ছা জানাতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বাংলাদেশের প্রধানমন্ত্রীর শেখ হাসিনার সঙ্গে কথা বলেছেন। এ সময় সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে সহযোগিতার জন্য মোদি শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।প্রসঙ্গত, গ্রেফতারের ১৭ বছর পর ভারতের বিচ্ছিন্নতাবাদী সংগঠন ইউনাইটেড লিবারেশন ফ্রন্ট অব আসামের (উলফা) সাধারণ সম্পাদক অনুপ চেটিয়াকে বুধবার সকালে ভারতের কাছে হস্তান্তর করে বাংলাদেশ। ভারতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা পিটিআই (প্রেস ট্রাস্ট অব ইন্ডিয়া) সকালে প্রথমে এ তথ্য জানায়।পিটিআই জানায়, বুধবার সকালে ভারতীয় কর্তৃপক্ষের কাছে অনুপকে হস্তান্তর করা হয়। ‘অহঁঢ় ঈযবঃরধ যধহফবফ ড়াবৎ ঃড় ওহফরধ নু ইধহমষধফবংয’ শিরোনামে প্রতিবেদনে উল্লেখ করা হয়, ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির হস্তক্ষেপ এবং দেশটির জাতীয় গোয়েন্দা সংস্থার (এনএসএ) উপদেষ্টা অজিত দোভালের সক্রিয় প্রচেষ্টায় চেটিয়াকে ভারতে ফেরত নেয়া হয়।

এরপর অনুপ চেটিয়াকে হস্তান্তরের বিষয়টি প্রথমে বাংলাদেশের স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল সাংবাদিকদের কাছে এড়িয়ে গেলেও পরে দুপুরে এর সত্যতা নিশ্চিত করেন।এর পরই খবর প্রকাশ করে অনুপ চেটিয়াকে ভারতে হস্তান্তর করায় ও সন্ত্রাস মোকাবেলা ভারতের পাশে থাকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানিয়ে ফোন করেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।উল্লেখ্য, ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামের স্বাধীনতার লক্ষ্যে ১৯৭৯ সালে গঠিত হয় উলফা। এরপর দুই দশকেরও বেশি সময় ধরে সশস্ত্র তৎপরতা চালায় সংগঠনটি।