emran

দৈনিকবার্তা-ঢাকা, ২২ নভেম্বর ২০১৫: মানবতাবিরোধী অপরাধের দায়ে বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরী ও জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদের ফাঁসি কার্যকর হওয়ার খবরে উল্লাস প্রকাশ করেছে গণজাগরণ মঞ্চ। রাত পৌনে ১টার দিকে শাহবাগের প্রজন্ম চত্বরে এ খবর পৌঁছালে সেখানে গণজাগরণ মঞ্চের নেতৃত্বে আগে থেকেই অবস্থান নেয়া শতশত মানুষ ‘জয় বাংলা’ স্লোগানে উল্লাসে ফেটে পড়ে। তারা আনন্দে একে অপরকে জড়িয়ে ধরেন। এ সময় প্রতিক্রিয়া ব্যক্ত করে গণজাগরণ মঞ্চের মুখপাত্র ডা. ইমরান এইচ সরকার সাংবাদিকদের বলেন, সাকা-মুজাহিদের ফাঁসির মাধ্যমে যে বিজয় হয়েছে সে বিজয় একটি বিশাল বিজয়। এজন্য তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও তার সরকারের আন্তরিক উদ্যোগের কথা স্মরণ করেন এবং ধন্যবাদ জানান।

ইমরান বলেন, আনন্দ প্রকাশের এই মুহূর্তে আমরা জাতির জনক, হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, ঘাতক দালাল নির্মূল আন্দোলনের প্রদর্শক শহীদ জননী জাহানারা ঈমাম এবং সকল শহীদদের স্মরণ করছি।তিনি বলেন, শুধু শহীদ পরিবারই নয় সাকা-মুজাহিদের মামলার বাদি এদেশের ১৬ কোটি মানুষ। আজকের বিজয় ১৬কোটি মানুষের বিজয়।যুদ্ধপরাধ বিরোধী নতুন আন্দোলনের শহীদ গণজাগরণ মঞ্চের ২২ কর্মীর কথা স্মরণ করে ডা. ইমরান বলেন, স্বাধীনতার পর সাড়ে ৩ বছরের মধ্যে বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে দেশকে পেছনে নিয়ে যাওয়া হয়েছিল। এ দুটি রায় কার্যকরের মধ্য দিয়ে বাংলাদেশকে পুনরজ্জীবীত করার মাইল ফলক স্থাপিত হলো।

তিনি বলেন, শুধু তাই নয়, মুক্তিযুদ্ধে পরাজিত হওয়ার পরও সাকা-মুজাহিদের মতো লোকেরা বাংলাদেশে পাকিস্তানের যে বিষবৃক্ষ রোপনের চেষ্টা করেছিল তা উৎপাটন সম্ভব হবে রায় কার্যকরের মধ্য দিয়ে।ইমরান বলেন, এ রায় কার্যকরে বাংলাদেশকে ব্যর্থ রাষ্ট্রে পরিণত করার পাকিস্তানের দীর্ঘদিনের অপচেষ্টা ব্যর্থ হলো। এতে আরও সুগম হলো জামায়াত নিষিদ্ধের পথ। তিনি বলেন, এটি ১৬ কোটি মানুষের বিজয়, মুক্তিযুদ্ধের চিন্তা চেতনার বিজয়। যে অপশক্তি দেশকে পিছিয়ে নিতে চেয়েছিলো তাদের পরাজয় হলো। বাংলাদেশকে পিছিয়ে নেওয়ার নীল নকশাকারী এরা দু’জন।তিনি আরও বলেন, যারা এ রায়, বিচার ব্যর্থ করতে পক্ষপাতিত্ব করেছে তাদের বাংলাদেশে রাজনীতি করা কঠিন হলো। এই দুই যুদ্ধাপরাধী তাদের অপরাধ স্বীকার করেছে। এতে প্রমাণ হলো তারা কোনো আদর্শ ধারণ করতো না। দেশের মানুষের সঙ্গে তারা এতোদিন মিথ্যাচার করেছে।

এদিকে, মানবতাবিরোধী অপরাধের দায়ে জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও বিএনপি নেতা সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর মৃত্যুদণ্ড কার্যকর হওয়ায় রোববার (২২ নভেম্বর) রাজধানীসহ সারাদেশে গণজাগরণ মঞ্চের উদ্যোগে আনন্দ মিছিল অনুষ্ঠিত হবে।রোববার বেলা ৩টায় সারাদেশের গণজাগরণ মঞ্চের কর্মীদের বিজয় মিছিলে অংশ নেওয়ার জন্য আহ্বান জানান ডা. ইমরান। শনিবার রাতে ফাঁসি কার্যকর নিয়ে বিভিন্ন স্লোগানে শাহবাগ মুখরিত করে রাখে মঞ্চের কর্মীরা।