1_141343

দৈনিকবার্তা-ঢাকা, ১০ ডিসেম্বর ২০১৫: বাজার থেকে ভিটামিন এ বিহীন ভোজ্যতেল তুলে নিতে ৭২ ঘণ্টার সময়সীমা বেঁধে দিয়েছেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। বৃহস্পতিবার বেলা ১২টার দিকে রাজধানীর এফবিসিসিআই মিলনায়তনে ভোজ্যতেলে ভিটামিন এ সমৃদ্ধকরণ আইন-২০১৩ এবং ভোজ্যতেলে ভিটামিন এ সমৃদ্ধকরণ বিধিমালা-২০১৫’র ওপর আয়োজিত অবহিতকরণ কর্মশালার উদ্বোধনকালে তিনি এ সময়সীমা বেঁধে দেন।তিনি বলেন, ঘোষণার ৭২ ঘন্টা পর থেকে ভিটামিন ‘এ’ ছাড়া ভোজ্যতেল বাজারে পাওয়া গেলে, ভোজ্য তেলে ভিটামিন-এ সমৃদ্ধকরণ আইন, ২০১৩ অনুযায়ী দায়ীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়া হবে। তিনি এ লক্ষ্যে বাজারে বিশেষ অভিযান পরিচালনা করতে বিএসটিআইকে নির্দেশ দেন।

ভোজ্যতেলে বাধ্যতামূলকভাবে ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণের লক্ষ্যে এ কর্মশালার আয়োজন করা হয়। এতে রিফাইনারি মালিক, ভোজ্যতেল ব্যবসায়ী, আমদানিকারক, মান নিয়ন্ত্রণ প্রতিষ্ঠান, আইন প্রয়োগকারী সংস্থাসহ সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিগণ উপস্থিত ছিলেন।অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন শিল্প মন্ত্রণালয়ের যুগ্ম প্রধান ও ভোজ্যতেলে ভিটামিন এ সমৃদ্ধকরণ প্রকল্পের পরিচালক মো. লুৎফর রহমান তরফদার। অন্যান্যের মধ্যে শিল্পসচিব মোঃ মোশাররফ হোসেন ভূঁইয়া এবং এফবিসিসিআই’র সভাপতি আবদুল মাতলুব আহমাদ কর্মশালায় বক্তব্য রাখেন।

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেন, ভোজ্যতেলে ভিটামিন এ সমৃদ্ধকরণ একটি আন্তর্জাতিক কর্মসূচি। জাতিসংঘের গ্লোবাল অ্যালায়েন্স ফর ইম্প্রুভড নিউট্রেশন ( গেইন) এবং ইউনিসেফের সহায়তায় বিশ্বব্যাপী দরিদ্র জনগণের পুষ্টিমান উন্নয়নে এ কর্মসূচি বাস্তবায়িত হচ্ছে।বাংলাদেশে বুদ্ধিদীপ্ত জনগোষ্ঠি গড়ে তোলার লক্ষ্যে সরকার এ কর্মসূচি গ্রহণ করেছে। ভোক্তা পর্যায়ে শতভাগ ভিটামিন এ সমৃদ্ধ ভোজ্যতেলের যোগান নিশ্চিত করতে সরকার ভোজ্যতেলে ভিটামিন এ সমৃদ্ধকরণ আইন-২০১৩’ পাস করেছে।আমির হোসেন আমু বলেন, ব্যবসায়ীদের সামাজিক দায়বদ্ধতা থাকলেও কোনো কোনো রিফাইনারি মালিক এ আইনের বিরোধিতা করে আদালতে রিট করেছিল। জনস্বার্থে আদালত এ রিট খারিজ করে দিয়েছে। এখন থেকে যারাই এ আইন ভঙ্গ করবে, তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যব¯’া নেয়া হবে। জাতীয় স্বার্থে এ বিষয়ে কোনো ছাড় দেয়া হবে না বলে তিনি হুঁশিয়ার করেন।

অনুষ্ঠানে বক্তারা বলেন, দেশের ৬০ থেকে ৭০ ভাগ ভোজ্যতেল এখনও খোলা বিক্রয় হয়। সকলের জন্য ভিটামিন এ সমৃদ্ধ ভোজ্যতেল নিশ্চিত করতে হলে, এসব খোলা তেলও ভিটামিন এ সমৃদ্ধ করতে হবে। এ লক্ষ্যে আমদানিকৃত খোলা ভোজ্যতেলেও ভিটামিন ‘এ’ সমৃদ্ধকরণের বিষয়টি নিশ্চিত করার তাগিদ দেন তারা।একই সাথে তারা ভিটামিন এ সমৃদ্ধ ভোজ্যতেলের বিষয়ে জনসচেতনতা সৃষ্টিতে দেশব্যাপী প্রচার অভিযান জোরদারের সুপারিশ করেন। তারা সব ধরনের ভোজ্যতেলে ভিটামিন এ সমৃদ্ধ করলে কোনো ধরনের স্বাস্থ্য ঝুঁকি হবে না মর্মে প্রচারণা চালানোরও পরামর্শ দেন।