ইংল্যান্ডের উত্তরাঞ্চলে ভয়াবহ বন্যা

দৈনিকবার্তা-ঢাকা, ২৭ ডিসেম্বর ২০১৫: ইংল্যান্ডের উত্তরাঞ্চলের বেশ কয়েকটি এলাকায় শনিবার প্রবল বর্ষণের কারণে বন্যা দেখা দিয়েছে। প্রাকৃতিক দুর্যোগটির কারণে কয়েক হাজার মানুষ অন্যত্র চলে গেছে এবং সেনা মোতায়েন করা হয়েছে।বন্যায় ইংল্যা-ের উত্তরপশ্চিমাঞ্চলে ল্যাঙ্কাশায়ার ও উত্তরপশ্চিমাঞ্চলে ইয়র্কশায়ার সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে।পরিবেশ কর্মকর্তারা ওই এলাকাগুলোতে ৩০০টি’র সতর্কতা বার্তা জরি করেছেন। এদের মধ্যে ২০টি সম্ভাব্য ভয়াবহ বন্যার সতর্কতা বার্তা।খবর বার্তা সংস্থা এএফপি’র।

দুর্যোগটিতে বিদ্যুতের একটি সাবস্টেশনের ক্ষতি হওয়ায় ওই অঞ্চলের প্রায় ১০ হাজার বাড়িতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন রয়েছে।বন্যার পানিতে নিমজ্জিত বাড়িঘর থেকে বহু বয়স্ক ও বিপদগ্রস্থ মানুষকে লাইফবোটে করে উদ্ধার করা হয়েছে।কোন কোন এলাকার পানি বাড়িঘর ও দোকানের নিচের দিকের জানালার কাছে পৌঁছেছে। এতে মহাসড়কগুলো কাদাপানির জলপথে পরিণত হয়েছে।সংকীর্ণ কাউন্টির পথগুলোতে পানির তোড় থাকায় মানুষ গাড়িগুলোকে পরিত্যক্ত রেখে পালিয়ে গেছে।

বন্যার ভয়াবহতার গুরুত্ব তুলে ধরে প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সোমবার বন্যা উপদ্রুত এলাকাগুলো সফর করার কথা রয়েছে। সেখানে যাওয়ার আগে রোববার তিনি জরুরি সরকারি কমিটি কোবরা’র এক বৈঠকে সভাপতিত্ব করবেন।বড়দিনে একটি জরুরি বৈঠকও অনুষ্ঠিত হয়েছে।ইংল্যান্ডের উত্তরপশ্চিমাঞ্চলে চলতি মাসের গোড়ার দিকে এ ধরনের একটি বন্যার পর কর্মকর্তারা চাপের মধ্যে রয়েছেন।কাম্ব্রিয়ায় বন্যায় কোটি কোটি পাউন্ডের ক্ষয়ক্ষতি হয়েছে বলে ধারণা করা হচ্ছে।বন্যায় অনেক শহর ও গ্রামের বাড়িঘর ভাসিয়ে নিয়ে গেছে। সরকারি বন্যায় প্রতিরোধ ব্যবস্থায় পর্যাপ্ত অর্থ ব্যয় করতে ব্যর্থ হওয়ায় জনগণের মাঝে ক্ষোভ দেখা দেয়।