nizami_8413

দৈনিকবার্তা-ঢাকা, ০৫ জানুয়ারি ২০১৬: মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের মামলায় জামায়াতের আমীর মতিউর রহমান নিজামীকে দেয়া মৃত্যুদন্ডের রায়ের বিরুদ্ধে আনা আপিল মামলার রায় ঘোষণা করা হবে বুধবার। মামলায় আপিলের কার্যতালিকার এক নম্বরে রয়েছে ।প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ উভয়পক্ষের শুনানি শেষে এ দিন ধার্য করে আদেশ দেয়। গত ৮ ডিসেম্বর এ তারিখ নিদ্ধারণ করা হয়।মুক্তিযুদ্ধের বিজয়ের প্রাক্কালে জাতির মেধাবী সন্তান বুদ্ধিজীবী হত্যাকান্ড এবং হত্যা-গণহত্যাসহ ঊর্ধ্বতন নেতৃত্বের দায়ে মোট চারটি অপরাধে নিজামীর ফাঁসির আদেশ দেয় ট্রাইব্যুনাল।

নিজামীর বিরুদ্ধে প্রসিকিউশন আনীত মোট ১৬টি মানবতাবিরোধী অপরাধের মধ্যে ৮টি সন্দেহাতীতভাবে প্রমাণিত হয়।এর মধ্যে চারটি অর্থাৎ সাঁথিয়া উপজেলার বাউশগাড়িসহ দু’টি গ্রামে প্রায় সাড়ে ৪শ’ মানুষকে গণহত্যা ও প্রায় ৩০-৪০ জন নারীকে ধর্ষণ (২ নম্বর অভিযোগ), করমজা গ্রামে ১০ জনকে গণহত্যা, একজনকে ধর্ষণসহ বাড়ি-ঘরে লুটপাট ও অগ্নিসংযোগ (৪ নম্বর অভিযোগ), ধুলাউড়ি গ্রামে ৫২ জনকে গণহত্যা (৬ নম্বর অভিযোগ) এবং বুদ্ধিজীবী হত্যাকান্ড ও সুপিরিয়র রেসপন্সিবিলিটি’র (১৬ নম্বর অভিযোগ) দায়ে নিজামীকে ফাঁসির আদেশ দেয়া হয়।নিজামীকে মৃত্যুদন্ড দিয়ে মানবতাবিরোধী অপরাধের মামলার ২০১৪ সালের ২৯ অক্টোবর রায় ঘোষণা করে ট্রাইব্যুনাল। এ রায়ের বিরুদ্ধে ২০১৪ সালের ২৩ নভেম্বর আপিল দায়ের করেন তিনি। মূল আপিলে ১৬৮ টি ‘গ্রাউন্ড’ পেশ করে দন্ড থেকে খালাস চাওয়া হয়েছে।ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আসা এটি ষষ্ঠ মামলা। এর আগে ট্রাইব্যুনালের রায়ের বিরুদ্ধে আনা আরো ৫টি মামলা আপিলে নিষ্পত্তি হয়েছে।

এর আগে আপিলে চূড়ান্ত পাঁচটি রায়ের পর চারটিতে জামায়াতের দুই সহকারী সেক্রেটারি জেনারেল আব্দুল কাদের মোল¬া ও মুহাম্মদ কামারুজ্জামান, সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ এবং বিএনপির স্থায়ী কমিটির সদস্য সালাউদ্দিন কাদের (সাকা) চৌধুরীর ফাঁসির রায় কার্যকর হয়েছে। আপিলের আরেক রায়ে জামায়াতের নায়েবে আমীর দেলাওয়ার হোসাইন সাঈদীর সাজা কমিয়ে আমৃত্যু কারাদন্ড দেয়া হয়েছে। এ রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি ৩১ ডিসেম্বর প্রকাশিত হয়েছে। রায় প্রকাশের ১৫ দিনের মধ্যে সংক্ষুদ্ধদের রিভিউ আবেদন দায়েরের সুযোগ রয়েছে।এদিকে, জামায়াতের কেন্দ্রিয় কর্মপরিষদ সদস্য মীর কাসেম আলীকে দেয়া মুক্তিযুদ্ধকালীন মানবতাবিরোধী অপরাধের দায়ে মৃত্যুদন্ডের রায়ের বিরুদ্ধে আনা আপিল মামলা শুনানি বিষয়ে বুধবার দিন ধার্য করা হয়েছে।আদালত সূত্র জানায়, প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ আজ এ আদেশ দেয়। বেঞ্চের অন্য সদস্যরা হলেন- বিচারপতি নাজমুন আরা সুলতানা, বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেন ও বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী। এটি হলো আপিলে সপ্তম মামলা যা চুড়ান্ত নিস্পত্তির অপেক্ষায় রয়েছে।

আদালত সূত্র জানায়, মৃত্যুদন্ডের রায়ের বিরুদ্ধে মীর কাসেম আলীর আপিল মামলায় সারসংক্ষেপ উভয়পক্ষ দাখিল করেছে। সুপ্রিমকোর্টের আপিল বিভাগের সংশি¬ষ্ট শাখায় মীর কাসেম আলীর পক্ষেএডভোকেট অন রেকর্ড’ জয়নুল আবেদীন তুহিন ২০১৪ সালের ৩০ নভেম্বর আপিল দায়ের করেন। আইনজীবী শিশির মোহাম্মদ মনির জানান, মীর কাসেম আলীর পক্ষে ১৮১টি ‘গ্রাউন্ডে’ মৃত্যুদন্ড থেকে খালাস চেয়ে এ আপিল করা হয়েছে। দেড়শ’ পৃষ্ঠার মূল আপিলসহ ৫ ভলিয়মে ১ হাজার ৭৫০ পৃষ্ঠায় বিভিন্ন নথি পেশ করা হয়েছে। ২০১৪ সালের ২ নভেম্বর মীর কাসেম আলীকে মৃত্যুদন্ড দিয়ে রায় ঘোষণা করে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল। মানবতাবিরোধী অপরাধের এ মামলায় ট্রাইব্যুনালের আদেশে ২০১২ সালের ১৭ জুন মীর কাসেম আলীকে গ্রেফতার করা হয়। সে থেকে তিনি কারাগারে রয়েছেন।