full_517119631_1452147773

দৈনিকবার্তা-ঢাকা, ২৫ জানুয়ারি ২০১৬: হেনরি নিকোলাসের নিখাদ ৮২ রানের পর নবম উইকেট জুটির বিধ্বংসী ব্যাটিংয়ে পাকিস্তানের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচে ৭০ রানের বিশাল জয় পেয়েছে নিউজিল্যান্ড।ওয়েলিংটনে সোমবার অনুষ্ঠিত ম্যাচে টসের বিপরীতে প্রথমে ব্যাট করে নির্ধারিত ৫০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২৮০ রান সংগ্রহ করে স্বাগতিক নিউজিল্যান্ড। জবাবে চার ওভার বাকি থাকতেই ২১০ রানে গুটিয়ে যায় সফরকারী পাকিস্তান।নিকোলাস ছাড়া রান সংগ্রহকারী হিসেবে স্বীকৃত নিউজিল্যান্ডের সকল ব্যাটসম্যানই পাকিস্তানী বোলিং আক্রমণের সামনে ধুকতে থাকে। শীর্ষ সাতের মাধ্যে অপর ছয় ব্যাটসম্যানের মোট সংগ্রহ ছিল ৪৭।নিকোলাসের সঙ্গে সপ্তম উইকেট জুটিতে মাইকেল স্যান্টনার ৭৯ রান করার আগে স্বাগতিকরা ৯৯ রানেই ৬ উইকেট হারিয়ে ফেলে।

শেষ দিকে ম্যাট হেনরি এবং মিচেল ম্যাকক্লেনাঘান জুটির ৩৩ বলে ৭৩ রান পাকিস্তানের জন্য অসম্ভব হয়ে দাঁড়ায়।হতাশ পাকিস্তান দলের ব্যাটিংগ্রান্ট ফ্লাওয়ার বলেন, ‘সত্যি কথা বলতে গেলে আমরা যেভাবে শুরুটা করেছিলাম তাতে তাদেরকে ২০০ রানের মধ্যে গুটিয়ে দেয়া উচিত ছিল।ইনজুরিতে থাকা রস টেইলরের বদলী হিসেবে মাঠে নেমে ম্যাচ সেরা নির্বাচিত হওয়া নিকোলাস বলেন, তার জন্য বিষয়টি ছিল সুযোগের সর্বোচ্চ সদব্যবহার মাত্র।ব্যক্তিগত ১৫ রানের মাথায় মোহাম্মদ হাফিজের ক্যাচ থেকে বেঁচে যাওয়া সম্পর্ক নিকোলাস বলেন, এমনটা করতে পারাটা ছিল অত্যন্ত আনন্দের।পাকিস্তান ইনিংসের শুরুতেই আজহার আলী (১৯) এবং আহমেদ শেহজাদ আউট হওয়ার পর হাফিজ এবং বাবর আজম দলের আত্মবিশ্বাস টেনে ধরেন।

নিউজিল্যান্ডর মতই তারাও ২ উইকেট হারিয়ে ২৩তম ওভারেই তারা দলীয় রান ১০০তে উন্নীত করেন।কিন্তু ৪২ রান করা হাফিজকে কেন উইলয়ামসন আউট করার পরই যেন পাকিস্তানের ভঙ্গুর ব্যাটিং লাইন আপের চেহারা ফুটে উঠে।দলীয় রান রেট বাড়াতে সচেষ্ট ছিলেন বাবর। কিন্তু কোরি এন্ডারসনের বলে নিকোলাসের হাতে ক্যাচ দিয়ে ৭৬ বলে ৬২ রানেই থেমে যায় তার ইনিংস।সরফরাজ আহমেদ (৩০) এবং আনোয়ার আলী (১৬) সপ্তম উইকেট জুটিতে ৩৫ রান যোগ করেন। কিন্তু বাউন্ডারিতে কোরি এন্ডারসনের হাতে শেহজাদ ক্যাচ দিয়ে মাঠ ছাড়লে শেষ হয়ে যায় পাকিস্তানের শেষ আশা ভরসা।

নিউজিল্যান্ডের টেল এন্ডার ব্যাটসম্যানরা যেখানে দলকে বড় সংগ্রহ এনে দিয়েছে সেখানে পুরোপুরি ব্যর্থ হয়েছে পাকিস্তানীরা। মাত্র ৫ রানে শেষ ৪ উইকেট হারিয়েছে পাকিস্তান।ট্রেন্ট বোল্ট ৪০ রানে নিয়েছেন ৪ উইকেট। এছাড়া দুই ওপেনার আলী ও শেহজাদ এবং শোয়েব মাকসুদসহ ৪৩ রানে ৩ উইকেট শিকার করেছেন গ্রান্ট ইলিয়ট।ব্যাটিংয়ে নেমে শুরু থেকেই ধুৃকতে থাকে নিউজিল্যান্ড। ওপেনার মার্টিন গাপটিল এবং টম লাথাম উভয়ে ১১ করে রান করেন। এ দুই উইকেট শিকার করেন মোহাম্মদ ইরফান ও মোহাম্মদ আমির।আমির নিজের দ্বিতীয় স্পেলে মাত্র তিন বলের ব্যবধানে এন্ডারসন (১০) ও লুক রনচিকে (৫) আউট করেন।৮.১ ওভার বোলিং করে ২৮ রানে ৩ উইকেট নেন পাঁচ বছর পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরা আমির। এ ছাড়া আনোয়ার আলী নেন ৩ উইকেট।