শিখ তীর্থযাত্রীদের হত্যার দায়ে ভারতে ৪৭ পুলিশের যাবজ্জীবন

ভারতের একটি বিশেষ আদালত বেশ কয়েকজন শিখ তীর্থযাত্রীকে হত্যার দায়ে ৪৭ পুলিশকে যাবজ্জীবন কারাদন্ড দিয়েছে। একজন কৌঁসুলি মঙ্গলবার এ কথা জানান।বার্তা সংস্থা পিটিআই জানায়, ১৯৯১ সালে এ হত্যাকান্ড ঘটে। ওই সময়ে উত্তর প্রদেশ রাজ্যে শিখ জঙ্গিরা তৎপর ছিল। এসব পুলিশ কর্মকর্তা পদোন্নতির আশায় জঙ্গি দাবি করে শিখ তীর্থযাত্রীদের হত্যা করেন। তারা গুলি করে হত্যার দায়ে দোষী সাব্যস্ত হন।

কৌঁসুলি এস সি জয়সাল বলেন, পুলিশ শিখ তীর্থযাত্রী ও তাদের পরিবারের সদস্যদের বহনকারী একটি বাস থামায় এবং এদের মধ্য থেকে ১১ জনকে জঙ্গলে নিয়ে যায়। পরে তাদের গুলি করে হত্যা করে।

তিনি আরো জানান, অপরাধীদের যাবজ্জীবন দেয়ার মতো যথেষ্ট প্রমাণ রয়েছে বলে আদালতে উল্লেখ করা হয়।এসব তীর্থযাত্রী হত্যার ওই সময়ে খালিস্তান নামে শিখদের একটি নিজস্ব ভূমি সৃষ্টির লক্ষে জঙ্গিরা তৎপর ছিল।আইনজীবীদের আবেদনের প্রেক্ষিতে সুপ্রিম কোর্ট সিবিআই( সেন্ট্রাল ব্যুরো অব ইনভেস্টিগেশন)কে ঘটনা তদন্তের দায়িত্ব দেয়। ১৯৯৫ সালে সিবিআই ৫৭ পুলিশ কর্মকর্তাকে অভিযুক্ত করে। কিন্তু বিচার চলাকালে ১০ পুলিশ মারা যায়। শুক্রবার বাদবাকী ৪৭ পুলিশ কর্মকর্তাকে দোষী সাব্যস্ত করা হয়।