এনবিআর

দেশে মূল্য সংযোজন কর (মূসক/ভ্যাট) নিবন্ধিত প্রতিষ্ঠানের সংখ্যা ৮ লাখ ৪০ হাজার। এর মধ্যে নিয়মিত ভ্যাট দেয় মাত্র ৩২ হাজার প্রতিষ্ঠান।বুধবার রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) ভবনে মূল্য সংযোজন কর ও সম্পূরক শুল্ক আইন-২০১২ এর অধীনে উৎসে মূসক কর্তন বিষয়ক এক সেমিনারে এ তথ্য উঠে আসে। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন অতিরিক্ত কমিশনার জাকির হোসেন।জাকির হোসেন বলেন, দেশে ৮ লাখ ৪০ হাজার নিবন্ধিত প্রতিষ্ঠান রয়েছে। কিন্তু বছরে মাত্র ৩২ হাজার প্রতিষ্ঠান ভ্যাটের রিটার্ন দাখিল করে বা ভ্যাট জমা দেয়। করদাতাদের ভ্যাট দিতে উৎসাহী করতে ‘অনার কার্ড’ দেয়া হবে।তার মতে, নতুন ভ্যাট আইন কার্যকর হলে করদাতাদের প্রতিষ্ঠানের মধ্যে ভ্যাট প্রদানের প্রবণতা বৃদ্ধি পাবে। কারণ নতুন ভ্যাট পদ্ধতি অত্যন্ত সহজ বিধায় করদাতা প্রতিষ্ঠান ভ্যাট দিয়ে তার রিটার্ন দাখিল করতে উৎসাহ দেখাবে।

সেমিনারে বিভিন্ন প্রশ্নের উত্তরে এনবিআর সদস্য (মূসক নীতি) ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন বলেন, বিদ্যমান আইনে একই পণ্যের ওপর বিভিন্ন হারে কর দেয়ার জটিলতা তৈরি হয়েছে। কিন্তু নতুন ভ্যাট আইন কার্যকর হলে এটা আর থাকবে না। ফলে করদাতা প্রতিষ্ঠানের মধ্যে ভ্যাট প্রদানে যে অনাগ্রহ রয়েছে তা অনেকাংশে দূর হবে।তিনি জানান, নতুন ভ্যাট আইনের উদ্দেশ্য হচ্ছে, ভ্যাট সংগ্রহ সহজ ও সঠিক পরিমাণ ভ্যাট সংগ্রহ নিশ্চিতকরণ। এই আইন কর ফাঁকির সুযোগ কমিয়ে সবার জন্য প্রতিযোগিতার সমান সুযোগ তৈরি করবে।এনবিআর সদস্য আরও জানান, নতুন ভ্যাট আইন কার্যকর হওয়ার সঙ্গে সঙ্গে এনবিআরের ওয়েবসাইট আরও আধুনিক ও আপটেড থাকবে। এই ওয়বসাইটে ভ্যাট সংক্রান্ত সকল তথ্য ও সমস্যার সমাধান পাওয়া যাবে। একই সঙ্গে নতুন ভ্যাট আইনের আওতায় ভ্যাট বিষয়ক একটি কল সেন্টার করা হবে, যা সব সময় খোলা থাকবে। কল সেন্টারের মাধ্যমে ভ্যাট সংক্রান্ত যেকোনো তথ্য ও সমস্যার তাৎক্ষণিক সমাধান পাবেন গ্রাহকরা। সেমিনারে প্রধান অতিথি হিসেবে অর্থ-প্রতিমন্ত্রী এম এ মান্নান ও সভাপতি হিসেবে এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমানের উপস্থিত থাকার কথা থাকলেও তারা অনুপস্থিত ছিলেন। পরবর্তীতে ব্যারিস্টার জাহাঙ্গীর হোসেন সেমিনারে সভাপতিত্ব করেন।

প্রসঙ্গত,চলতি বছরের ১ জুলাই থেকে বিদ্যমান ভ্যাট আইন-১৯৯১ এর স্থলে নতুন ভ্যাট আইন কার্যকর হতে যাচ্ছে। আর ভ্যাট অনলাইন’ শীর্ষক প্রকল্পের আওতায় নতুন আইন বাস্তবায়নে এনবিআর এই উদ্যোগ নিয়েছে। নতুন ভ্যাট আইনের আওতায় ভ্যাটদাতাকে অনলাইনে ভ্যাট রিটার্ন প্রদান, ভ্যাট প্রদানসহ ভ্যাট সংক্রান্ত সকল সেবা পাওয়া যাবে।