ভিটামিন সি-এর অভাব পূরণে পাঁচ খাবার

ভিটামিন সি শরীরের কার্যক্রম ঠিকঠাক রাখতে খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। দুর্বলতা, ওজন হঠাৎ করে কমে যাওয়া, রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যাওয়া ইত্যাদি ভিটামিন সি-এর অভাবে হয়। টকজাতীয় খাবারে ভিটামিন সি পাওয়া যায়। এ ছাড়া কিছু খাবার রয়েছে, যেগুলোতে ভিটামিন সি রয়েছে। এই খাবারগুলো দৈনন্দিন খাদ্যতালিকায় যোগ করলে ভিটামিন সি-এর ঘাটতি অনেকটাই দূর হয়।

জীবনধারাবিষয়ক ওয়েবসাইট বোল্ডস্কাইয়ের স্বাস্থ্য বিভাগে জানানো হয়েছে এই খাবারগুলোর নাম।

লাল ক্যাপসিকাম : এই খাবারের মধ্যে ভিটামিন সি পাওয়া যায়। অনেকেই বিষয়টি জানেন না। বিশেষজ্ঞদের মতে, দৈনিক ১০০ গ্রাম ক্যাপসিকাম খেলে ভিটামিন সি-এর চাহিদার অনেকটাই পূরণ হয়।

পেয়ারা : পেয়ারার মধ্যে রয়েছে ভালো পরিমাণ ভিটামিন সি। একটি পেয়ারা ২০০ মিলিগ্রামের বেশি ভিটামিন সি-এর চাহিদা পূরণ করে। পাশাপাশি এটি খুব মজাদার এবং স্বাস্থ্যের জন্যও ভালো।

ব্রকলি : এই সবুজ সবজিটির মধ্যে রয়েছে প্রয়োজনীয় ভিটামিন ও মিনারেল। বিশেষ করে রয়েছে ভিটামিন সি। কেবল ১০০ গ্রাম ব্রকলি দৈনন্দিন চাহিদার ৮৯.২ মিলিগ্রাম ভিটামিন সি-এর ঘাটতি মেটায়।

কমলা : কমলা ভিটামিন সি-এর চমৎকার উৎস। কেবল একটি কমলা প্রতিদিন খাওয়ার ভিটামিন সি-এর ঘাটতি অনেকটাই কমায়। পাশাপাশি লেবুও খেতে পারেন ভিটামিন সি-এর ঘাটতি মেটাতে।

পেঁপে : জানেন কি, পেঁপের মধ্যেও রয়েছে ভিটামিন সি? প্রতিদিন পেঁপে খাওয়া ভিটামিন সি-এর ঘাটতির সঙ্গে লড়াই করে। তাই ভিটামিন সি পেতে এই খাবারও খাদ্যতালিকায় রাখতে পারেন।