পবিত্র হজের নিবন্ধনের সময় আর বাড়ানো হবে না

পবিত্র হজ্জ পালনের নিবন্ধনের সময় আর বাড়ানো হবে না। আগামী ৭ই জুনের মধ্যে পবিত্র হজ্জ পালনকারীদের নিবন্ধন করতে হবে। চাঁদ দেখা সাপেক্ষে চলতি বছরের ১০ সেপ্টেম্বর সউদী আরবে পবিত্র হজ্জ অনুষ্ঠিত হবে। রোববার ধর্ম মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে সংশ্লিষ্ট সকলকে আগামী ৭ই জুনের মধ্যে পবিত্র হজ্জ পালনকারীদের নিবন্ধন সম্পন্ন করার জন্য জানানো হয়েছে।ধর্ম মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য কর্মকর্তা আনোয়ার হোসেন জানান, প্রাক-নিবন্ধনের জন্য প্রথম ধাপ সম্পন্ন করে সরকারি ব্যবস্থাপনার জন্য ৩০ হাজার টাকা ও বেসরকারি ব্যবস্থাপনার জন্য ৩০ হাজার ৭শ’৫২ টাকা ব্যাংকে জমা দিতে হবে। চলতি বছর সর্বমোট হজযাত্রীর সংখ্যা ১,০১,৭৫৮ জন অতিক্রম করলে নিয়ম মত হজ্জ যাত্রীরা অপেক্ষমাণ তালিকায় থাকবেন এবং পরবর্তী বছরে তারা হজ্জে যাবেন। জাতীয় পরিচয়পত্রের মাধ্যমে প্রাক-নিবন্ধন করতে পারবেন।

তিনি বলেন, ১৮ বছরের নিচে যাদের বয়স এবং যাদের জাতীয় পরিচয়পত্র নেই সেক্ষেত্রে অভিভাবকের সঙ্গে জন্ম নিবন্ধন সনদ দিয়ে প্রাক নিবন্ধন করতে পারবেন। এছাড়া প্রাক নিবন্ধনের পাসপোর্ট সাইজের রঙিন ছবি. এমআরপি পাসপোর্ট ও মোবাইল ফোন নম্বর বাধ্যতামূলক করা হয়েছে বলে তিনি জানান।

দেশের প্রতিটি ইউনিয়ন তথ্য সেবা কেন্দ্রে, জেলা প্রশাসকের কার্যালয়, ইসলামিক ফাউন্ডেশনের কার্যালয়,ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের অনুমোদিত বৈধ হজ এজেন্সি, ঢাকার আশকোনায় হজ্জ অফিস পরিচালকের কার্যালয়ে প্রাক নিবন্ধন করা যাবে। হজ্জ যাত্রী নিজে অথবা তার প্রতিনিধি নিবন্ধন করতে পারবেন।এর আগে বেসরকারি পর্যায়ে হজ পালনের জন্য সংশ্লিষ্টদের আবেদনের প্রেক্ষিতে নিবন্ধনের সময়-সীমা ৩০ মে থেকে বাড়িয়ে ৭ জুন করা হয়।