ব্যারিস্টার শাকিলা

জঙ্গি সংগঠন ‘হামজা ব্রিগেড’কে অর্থায়নের অভিযোগে গ্রেফতার সুপ্রিমকোর্টের আইনজীবী ব্যারিস্টার শাকিলা ফারজানার বিরুদ্ধে সন্ত্রাস দমন আইনে আনা দুই মামলায় হাইকোর্টের দেয়া জামিন আদেশ বহাল রেখেছে সুপ্রিমকোর্টের আপিল বিভাগ।রোববার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগ বেঞ্চ এ আদেশ দেয়।আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন এটর্নি জেনারেল মাহবুবে আলম ও শাকিলার পক্ষে এডভোকেট খন্দকার মাহবুব হোসেন।

গত ২২ ফেব্র“য়ারি হাইকোর্ট দুই মামলায় শাকিলার জামিন মঞ্জুর করে। এ জামিন স্থগিত চেয়ে আপিল বিভাগে আবেদন করে রাষ্ট্রপক্ষ। রাষ্ট্রপক্ষের আবেদনের প্রেক্ষিতে গত ২৩ ফেব্রুয়ারি আপিল বিভাগের চেম্বার কোর্ট বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী ২৯ ফেব্র“য়ারি পর্যন্ত হাইকোর্টের আদেশ স্থগিত করে আপিল বিভাগের পূর্ণাঙ্গ বেঞ্চে বিষয়টি পাঠিয়ে দেয়। আপিল বিভাগ হাইকোর্টের দেয়া জামিন আদেশ ২০ মার্চ পর্যন্ত স্থগিত করে রাষ্ট্রপক্ষকে লিভ টু আপিল দায়ের নির্দেশ দেয়।উভয়পক্ষে শুনানি নিয়ে আজ রাস্ট্রপক্ষের আবেদন খারিজ (ডিসমিসড) করে দিয়েছে আদালত। ফলে অন্য কোন মামলায় আটক না থাকলে তার মুক্তিতে আর কোন বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

হামজা ব্রিগেড- নামের একটি জঙ্গি সংগঠনকে এক কোটি ৮ লাখ টাকা অর্থায়নের অভিযোগে গত বছরের ১৮ আগস্ট রাতে ঢাকার ধানমন্ডি থেকে আইনজীবী হাসানুজ্জামান লিটন ও মাহফুজ চৌধুরী বাপনসহ চট্রগ্রামের বিএনপি নেতা ও সাবেক হুইপ সৈয়দ ওয়াহিদুল আলমের মেয়ে আইনজীবী ব্যারিস্টার শাকিলা ফারজানাকে গ্রেফতার করে আইন-শৃংখলা রক্ষা বাহিনী।পরে চট্টগ্রামের বাঁশখালী ও হাটহাজারীতে দায়ের করা সন্ত্রাসবিরোধী আইনের আলাদা মামলায় তাদের গ্রেফতার দেখানো হয়। এসব মামলায় আইনজীবী লিটন ও বাপন গত বছরের ডিসেম্বরে জামিনে মুক্তি পেয়েছেন। নি¤œ আদালতে ব্যারিস্টার শাকিলা জামিন না পাওয়ায় চলতি বছরের ১২ জানুয়ারি হাইকোর্টে জামিন আবেদন দাখিল করেন। এ আবেদনের শুনানি নিয়ে গত ১৩ জানুয়ারি শাকিলার জামিন প্রশ্নে রুল জারি করে হাইকোর্ট। রুলে ওই দুই মামলায় শাকিলা ফারজানাকে কেন জামিন দেয়া হবে না- তা সংশ্লিষ্টদের কাছে জানতে চাওয়া হয়। দুই সপ্তাহের মধ্যে বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়। ওই রুলের ওপর শুনানি শেষে গত ২২ ফেব্র“য়ারি শাকিলাকে জামিন দেয় আদালত।