কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের চতুর্থ মৃত্যুবার্ষিকী মঙ্গলবার

নন্দিত কথাসাহিত্যিক ও চলচ্চিত্রকার হুমায়ূন আহমেদের চতুর্থ মৃত্যুবার্ষিকী মঙ্গলবার ।তার মৃত্যুবার্ষিকী উপলক্ষে দেশব্যাপী নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। টেলিভিশন চ্যানেলগুলো সাজিয়েছে হুমায়ূন আহমেদকে নিয়ে অনুষ্ঠানমালা। পারিবারিকভাবেও স্মরণ করা হবে দেশের বরেণ্য এই কথাসাহিত্যিককে। এ উপলক্ষে লেখকের পরিবার এবং বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে সমাধিস্থল নুহাশ পল্লীতে নানা কর্মসূচির আয়োজন করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে কবর জিয়ারত, কোরান খানী, আলোচনা সভা, ব্লাড গ্র“পিং, মিলাদ ও দোয়া মাহফিল,এতিমদের মাঝে খাবার বিতরণ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগীতা, ক্যান্সার সচেতনতা মূলক লিফলেট বিতরণ।

ক্যান্সারে আক্রান্ত হয়ে ২০১২ সালের ১৯ জুলাই নিউইয়র্কের একটি হাসপাতালে ইন্তেকাল করেন বাংলা সাহিত্যের এ উজ্জ্বল নক্ষত্র হুমায়ুন আহমেদ। উপন্যাস,গল্প,নাটকসহ সাহিত্যের বিভিন্ন ক্ষেত্রে তার লেখা বইয়ের সংখ্যা কয়েকশত। এ ছাড়া বেশ কিছু চলচ্চিত্র নির্মাণ করেন প্রয়াত এই লেখক।

হুমায়ূন আহমেদের মৃত্যুবার্র্ষিকী উপলক্ষে তার ভক্তদের সংগঠন হিমু পরিবার দেশের প্রায় ৪৭ টি জেলায় বিভিন্ন কর্মসূচি হাতে নিয়েছে। তাদের কর্মসূচির মধ্যে রয়েছে সকালে হুমায়ূন আহমেদের সমাধিতে হলুদ পাঞ্জাবি ও নীল শাড়ি শ্রদ্ধা নিবেদন।সারাদেশে ক্যান্সার সচেতনতামূলক লিফলেট বিতরণ, সেমিনার, রক্তদান কর্মসূচি, হুমায়ূন আহমেদকে নিয়ে রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, মিলাদ ও দোয়া মাহফিল, গরিবদের মাঝে খাবার বিতরণ, হুমায়ূন আহমেদের নাটক, সিনেমার প্রদর্শনী, আলোচনা সভা ও সেমিনার করা হবে। এছাড়াও নুহাশ পল্লী ও আশেপাশের এলাকায় বিনামূল্যে রক্তদান কর্মসূচির আয়োজন করেছে হুমায়ূন ভক্ত হিমু পরিবার।