21-07-16- BD PM_Indian PM Vedio Conference-9

জঙ্গিবাদবিরোধী লড়াইয়ে ভারত সব সময় বাংলাদেশকে পূর্ণ সমর্থন দিয়ে যাবে বলে দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন। আগামীতে বাংলাদেশ-ভারত আরও গভীর সম্পর্কের মধ্য দিয়ে অর্থনীতিতে মজবুত ভিত্তি রচনা করবে বলে মত দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।তিনি বলেছেন, দুই দেশের অর্থনীতি আরও মজবুত ভিত্তি পাবে। কারণ এ দুই দেশের সম্পর্ক মানুষে-মানুষে। এটি সেই ১৯৭১ সাল থেকেই।বৃহস্পতিবার বিকেলে দুই দেশের প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে বেনাপোল-পেট্রাপোল ইন্টিগ্রেটেড চেকপোস্ট উদ্বোধন অনুষ্ঠানে বক্তব্যে শেখ হাসিনা এসব কথা বলেন। গণভবন থেকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি তার কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সে অংশ নেন।এ সময় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি তার কার্যালয় থেকে ভিডিও কনফারেন্সে যোগ দেন।

প্রধানমন্ত্রী বলেন, বাংলাদেশ-ভারতের মধ্যে সড়ক-রেল চালু হয়েছে। সার্বিক বাণিজ্য ব্যবস্থা রয়েছে। আমরা আরও এগিয়ে যাবো।এ সময় মহান মুক্তিযুদ্ধে ভারতের অবদান সবসময় চির স্মরণীয় বলেও মত দেন শেখ হাসিনা।তিনি বলেন, আমাদের সরকার মনে করে বাংলাদেশ-ভারত ব্যবসা-বাণিজ্যে সহযোগিতা অব্যাহত থাকবে। তারা সবসময় পাশে থাকবেন। দুই দেশের জনগণের জন্যই শক্তিশালী যোগাযোগ দরকার ছিল। তা সুপ্রতিষ্ঠিত হয়েছে। তা আরও সুসম্পর্কে যাবে। এছাড়া আঞ্চলিক যোগাযোগ সৃষ্টি হয়েছে; এটিও আমাদের বাণিজ্য উন্নতির অন্যতম ।শেখ হাসিনা বলেন, আজ বাংলাদেশ ও ভারতের মধ্যে দ্বি-পাক্ষিক সম্পর্কের ক্ষেত্রে আরেকটি গুরুত্বপূর্ণ ও স্মরণীয় দিন। পারস্পরিক আদান-প্রদানের নিরীখেও আজকের দিনটি বিশেষ তাৎপযপূর্ণ।জঙ্গি ও সন্ত্রাসবাদ বিরোধী ভূমিকার জন্য শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, সন্ত্রাস- জঙ্গিবাদের বিরুদ্ধে যুদ্ধে আপনি একা নন, এর বিরুদ্ধে আপনি যে লড়াই করছেন তাতে ভারত সব সময় আপনাকে পূর্ণ সমর্থন দেবে।সম্প্রতি ঢাকার গুলশানের একটি ক্যাফেতে এবং কিশোরগঞ্জের শোলাকিয়ায় ঈগদাহ ময়দানের কাছে জঙ্গি হামলায় ১৭ বিদেশিসহ ২৪ জন নিহত হন। গুলশানে নিহত বিদেশিদের মধ্যে ভারতেরও এক নাগরিক ছিলেন।জঙ্গি হামলার তীব্র নিন্দা জানিয়ে নিহতদের জন্য শোক প্রকাশ করেন নরেন্দ্র মোদী।

প্রথমে বাংলায় বক্তব্য শুরু করে ভারতের প্রধানমন্ত্রী বলেন, আজ থেকে আমাদের দুই দেশের মধ্যে আদান-প্রদান আরও সহজ হবে। আমরা আরও কাছাকাছি এলাম। এ শুভ অনুষ্ঠানে সকলকে জানাই অভিনন্দন।এরপর মোদী হিন্দিতে কথা শুরু করে শেখ হাসিনা ও বাংলাদেশের জনগণকে ঈদের শুভেচ্ছা জানান।বক্তব্যের শুরুতে মোদি বলেন, আজ থেকে আমাদের দু’দেশের মধ্যে আদান-প্রদান আরও সহজ হলো। আমরা আরও কাছাকাছি এলাম। মোদি বলেন, ঢাকার গুলাশানে যে সন্ত্রাসী হামলা হয়েছে তা অত্যন্ত নিন্দনীয়। এ ঘটনায় নিহত নিরপরাধ ব্যক্তিদের জন্য পুরো ভারতবাসী প্রার্থনা করেছে। এরকম কঠিন পরিস্থিতিতে শেখ হাসিনা দৃঢ়ভাবে নেতৃত্ব দিয়েছেন।

তিনি বলেন, বাংলাদেশের পাশে পুরো ভারত রয়েছে। যেকোনো ধরনের সহযোগিতায় ভারত সরকার আপনাদের পাশে থাকবে।বাংলাদেশ-ভারত বাণিজ্যের বিকাশ বিষয়ে মোদি বলেন, পুরো দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ একটি উন্নত দেশ হতে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এর কা-ারী। ব্যবসা-বাণিজ্যের মধ্য দিয়ে দুই দেশের বন্ধুত্ব আরও উপরে যাবে। দুই দেশের মধ্যে উন্নতি আরও হবে।