বিক্রি হয়ে যাচ্ছে ইয়াহুঅবশেষে ৫০০ কোটি মার্কিন ডলারে ইয়াহুর মূল ইন্টারনেট ব্যবসাকে ভেরিজনের কাছে বিক্রি করতে সম্মত হয়েছে ইয়াহুর পরিচালন পর্ষদ। সামাজিক যোগাযোগের এই যুগে বেশ কিছুদিন ধরে ধুঁকছিল একসময়ের ইন্টারনেটের বড় প্রতিষ্ঠান ইয়াহু। এর বিনিয়োগকারীরা চাইছিলেন ইয়াহুকে বেচে দিতে। চলছিল ক্রেতার খোঁজ। ইয়াহুকে কিনতে আগ্রহ দেখিয়েছিল বেশ কয়েকটি বড় প্রতিষ্ঠান। এর মধ্যে সবচেয়ে বড় নামটি ছিল মার্কিন টেলিকমিউনিকেশন প্রতিষ্ঠান ভেরিজন। বেশ কিছুদিন ধরেই ইয়াহুর কর্মকর্তাদের সঙ্গে দর-কষাকষি করছিল প্রতিষ্ঠানটি। গতকাল রোববার নিউইয়র্ক টাইমসের এক খবরে এ তথ্য জানানো হয়।

ভেরিজনের কাছে ইয়াহু বিক্রি হচ্ছে—এমন জল্পনা-কল্পনা কয়েক মাস ধরেই ছিল। গতকাল ইয়াহুর পরিচালনা পর্ষদ ইয়াহুকে বিক্রির সিদ্ধান্তে একমত হলেও আজ সোমবার কোনো এক সময় এর আনুষ্ঠানিক ঘোষণা আসতে পারে। ইয়াহুর ইন্টারনেট ব্যবসা ভেরিজনের কাছে বিক্রি হলেও এর প্যাটেন্টগুলো আলাদাভাবে বিক্রি করবে প্রতিষ্ঠানটির কর্তাব্যক্তিরা। এ ছাড়া আলীবাবা গ্রুপ ও ইয়াহু জাপানের শেয়ার আলাদা থাকবে। ইয়াহুর শেয়ারধারীরা ৪১০ কোটি মার্কিন ডলার বিনিয়োগ হিসেবে এতে রেখে দেবেন।

ইয়াহু বিক্রির সিদ্ধান্ত পাকাপোক্ত হওয়ায় প্রতিষ্ঠানটির প্রধান নির্বাহীর পদ থেকে সরে দাঁড়াবেন মারিসা মেয়ার। ইয়াহুকে ঘুরে দাঁড় করানোর ব্যর্থতার দায়ভার নিয়ে সরে দাঁড়ালেও সাড়ে পাঁচ কোটি ডলার পাবেন মারিসা।ইয়াহুকে কেনার দৌড়ে ভেরিজন ছাড়াও ছিল এটিঅ্যান্ডটি, প্রাইভেট ইকুয়েটি প্রতিষ্ঠান টিপিজি ও ড্যান গিলবার্টের কনসোর্টিয়াস।

বর্তমানে ইয়াহুর কর্মীসংখ্যা ৮ হাজার ৮০০। ইয়াহুকে কিনে নেওয়ার পর কর্মী ছাঁটাই করবে ভেরিজন, যাতে এই সংখ্যা আরও কমে যাবে।