Zac Toumaz Cheif Exec Susseসাসেক্স ক্রিকেট ক্লাবের প্রধান নির্বাহী জ্যাক টোমাজি বলেছেন, মুস্তাফিজকে তারা বিশ্বসেরা বোলার বলেই মনে করেন। আইপিএলে খেলার সময় থেকেই সাসেক্সের নির্বাচকরা মুস্তাফিজের উপর নজর রাখছিলো। বাংলাদেশের মুস্তাফিজ টি-টোয়েন্টির বিশ্বসেরা বোলার বলেই তাকে নিজেদের দলে নেওয়ার জন্য সাসেক্স আগ্রহ দেখিয়েছে। তারওপর মুস্তাফিজ এখন সাসেক্স পরিবারের সদস্য। তাই তার চিকিৎসার সব দায়িত্বও আমাদের। এ কারণে মুস্তাফিজের বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে।

হবস গ্রাউন্ডে সাসেক্সের গ্রুপ পর্বে শেষ ম্যাচ খেলার আগে জ্যাক টোমাজির জানান, মুস্তাফিজ হঠাৎ ইনজুরিতে পরে যাওয়াটা তাদের জন্য দুর্ভাগ্যই বটে। তবে বিসিবি তার চিকিৎসার ব্যপারে যে কোনও ধরণের সহায়তা চাইলে সাসেক্স সেই সহযোগিতার হাত বাড়াতে করতে কার্পণ্য করবে না। সাসেক্স কাউন্টি ক্লাবের প্রধান নির্বাহী বলেন, মুস্তাফিজ কিংবা বাংলাদেশি ক্রিকেটারদের জন্য এটিই শেষ ম্যাচ নয়। সাসেক্সের দরজা বাংলাদেশিদের জন্য খোলা থাকবে। ভালো নৈপূণ্য দেখাতে পারলে আমরা মুস্তাফিজের মতো আরও বাংলাদেশি খেলোয়ার সাসেক্স ক্লাবে যুক্ত করতে চাই। বাংলাদেশি কমিউনিটি যেন সাসেক্সকে তাদের নিজেদের ক্লাব মনে করে।

তিনি আরও বলেন, মুস্তাফিজ বাংলাদেশের জন্য একজন ভালো অ্যাম্বাসেডর। ব্যক্তি হিসেবেও সে অসাধারণ। খুব অল্প বয়সে মুস্তাফিজ সবাইকে মাত করে দিয়েছেন। বাংলাদেশের তরুণ ক্রিকেটারদের জন্য মুস্তাফিজ অনুপ্রেরণা হতে পারে। গ্লামারগনের সঙ্গে সাসেক্সের ম্যাচে ইনজুরির কারণে মুস্তাফিজ যে খেলবেন না সেই ঘোষণা আগেই দেওয়া আছে। তবু দ্য ফিজ ভক্তরা মাঠে এসেছিলেন যদি প্যাভিলিয়নের আশেপাশে কিংবা মাঠের কোথাও মুস্তাফিজের দেখা মিলে যায়! মুস্তাফিজের পোস্টার হাতে বাংলাদেশি দর্শকরা হোবসের মাঠে সাসেক্সকে সমর্থন দিয়েছেন। তবে বেরসিক বৃষ্টি সাসেক্সের জেতা ম্যাচ ফলাফল শূণ্য করে দেয়। থেমে থেমে বৃষ্টি হচ্ছিল বিকেল থেকেই। সেই বৃষ্টি বিরামহীন হলো যখন, সাসেক্স ১৩.২ ওভারে গ্লামারগানের ইনিংস ১০২ রানে থামিয়ে দিয়ে ম্যাচ জয়ের নেশা নিয়ে ৪ ওভারে ৩০ রাণ নিয়েছে তখন। রাত ৯টা ২৫ পর্যন্ত অপেক্ষা করে পয়েন্ট ভাগাভাগি করতে হয় সাসেক্সকে।

তবে গ্যালারি ভর্তি দর্শকরা যেমন ম্যাচ জয়ের আনন্দ নিয়ে বাড়ি ফিরতে পারেননি তেমনি হোবস গ্রাউন্ডে খেলা দেখতে আসা বাঙালি দর্শকরাও মুস্তাফিজের দেখা না পেয়ে বাড়ি ফিরেছেন সমান আক্ষেপ নিয়ে। তবে বিসিবি সূত্র জানিয়েছে মুস্তাফিজের খেলা শেষ হলেও মুস্তাফিজকে ইংল্যান্ডে রেখে উন্নত চিকিৎসা করানো যায় কিনা সেটি ভেবে দেখছে। তবে অস্ত্রোপচারের সিদ্ধান্ত খুব সতর্কভাবে নিতে চায় বিসিবি, অস্তোপচার করলে প্রায় ১ বছর বিশ্রামের প্রয়োজন হতে পারে মুস্তাফিজের। সেক্ষেত্রে ২০১৭ সালে ইংল্যান্ডে চ্যম্পিয়নস ট্রফির আগেই মুস্তাফিজের ফিটনেস বিসিবি‘র জন্য বড় চ্যালেঞ্জ।