Smart NIDসর্বপ্রথম নতুন ভোটারদের উন্নত মানের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্টকার্ড দেওয়ার কথা থাকলেও সে সিদ্ধান্ত থেকে সরে এসেছে নির্বাচন কমিশন (ইসি)। এ ক্ষেত্রে যখন যে এলাকায় কার্যক্রম শুরু হবে, সেখানে সবাইকে স্মার্টকার্ড দেবে সংস্থাটি। ইসির এনআইডি অণুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, নতুনদের আগে স্মার্টকার্ড দিতে গেলে একই কাজ দুইবার করতে হবে। তাই যখন যে এলাকায় কার্ড বিতরণ করা হবে, তখন সেই এলাকার সব ভোটারকেই উন্নত মানের জাতীয় পরিচয়পত্র দেওয়া হবে। আগামী সেপ্টেম্বরেই স্মার্টকার্ড বিতরণের কাজ শুরু হবে জানিয়ে ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান বলেন, রাজধানী থেকে শুরু করে সিটি করপোরেশন, জেলা ও উপজেলায় পর্যায়ক্রমে বিতরণের কাজ চলবে।

‘এক্ষেত্রে প্রথমে রাজধানীর ভোটাররা স্মার্টকার্ড পাবেন। এতে ৫০ লাখ ভোটার সবার আগেই উন্নতমানের জাতীয় পরিচয়পত্র পাচ্ছেন।’ বর্তমানে দেশে প্রায় ১০ কোটি ভোটার রয়েছে। এরইমধ্যে এক কোটি ভোটারের স্মার্টকার্ড প্রস্তুত করেছে ইসি। চলতি বছরের সেপ্টেম্বর থেকেই উন্নতমানের জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বা স্মার্টকার্ড বিতরণে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)।

প্রথমে রাজধানীর প্রত্যেক ওয়ার্ডে ক্যাম্প করে স্মার্ট এ জাতীয় পরিচয়পত্র বিতরণ করা হবে। তবে স্মার্টকার্ড পেতে হলে বর্তমান লেমিনেটিং করা কার্ড জমা দিতে সব নাগরিককে। এমনটাই জানিয়েছেন ইসির এনআইডি অণুবিভাগের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সুলতানুজ্জামান মো. সালেহ উদ্দিন।

একজন ব্যক্তির দু’টি আইডি কার্ড থাকা আইন অনুযায়ী অপরাধ। তাই যিনি স্মার্টকার্ড নিতে ক্যাম্পে আসবেন, তাকে অবশ্যই বর্তমানের লেমিনেটিং করা কার্ডটি সঙ্গে আনতে হবে। তা জমা নেওয়া হবে। বর্তমানে দেশে প্রায় ১০ কোটি ভোটার রয়েছে। এদের মধ্যে প্রায় ৯ কোটি ভোটারের লেমিনেটিং করা জাতীয় পরিচয়পত্র রয়েছে।

সেপ্টেম্বরের শুরুর দিকে ঢাকায় স্মার্টকার্ড বিতরণের পর দেশের অন্যান্য সিটি করপোরেশনগুলোতেও তা বিতরণ করা হবে। এরপর আগামী ডিসেম্বরের মধ্যে উন্নতমানের এ কার্ড পাবেন গ্রামের ভোটাররাও। এনআইডি অণুবিভাগ সূত্র বলছে, স্মার্টকার্ড বিতরণের জন্যে সিটি করপোরেশনের বিভিন্ন ওয়ার্ডে ভোটার সংখ্যা ভেদে একাধিক ক্যাম্প করা হবে।

পৌরসভার প্রতি ওয়ার্ডে থাকবে একটি করে ক্যাম্প। আর গ্রামের ভোটারদের ইউনিয়ন পরিষদের ক্যাম্প করে স্মার্টকার্ড বিতরণ হবে। এনআইডি মহাপরিচালক সুলতানুজ্জামান বলেন, প্রধানমন্ত্রী কার্ড বিতরণের জন্য উদ্বোধনের সময় দিলেই আনুষ্ঠানিকভাবে পুরো কার্যক্রম সংবাদ সম্মেলন করে জানানো হবে।