%e0%a6%a8%e0%a6%bf%e0%a6%b0%e0%a7%8d%e0%a6%ac%e0%a6%be%e0%a6%9a%e0%a6%a8-%e0%a6%95%e0%a6%ae%e0%a6%bf%e0%a6%b6%e0%a6%a8-%e0%a6%b8%e0%a6%9a%e0%a6%bf%e0%a6%ac%e0%a6%be%e0%a6%b2%e0%a6%af%e0%a6%bc%e0%a7%87

নির্বাচন কমিশন সচিবালয়ের সচিব মোহাম্মদ আব্দুল্লাহ বলেছেন, নারায়নগঞ্জ সিটি কর্পোরেশন নির্বাচন অবাধ ও সুষ্ঠুভাবে সম্পন্ন করতে সব ধরনের ব্যবস্থা নেয়া হবে।তিনি বলেন,সিটি কর্পোরেশন নির্বাচন উপলক্ষে নারায়ণগঞ্জে উৎসবমুখর পরিস্থিতি বিরাজ করছে।নারায়ণগঞ্জবাসী ও জাতি একটি ভালো নির্বাচন দেখবে বলে আমরা আশা করছি।রোববার নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের মিডিয়া সেন্টারে ব্রিফিংকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। সংবাদ ব্রিফিংয়ে ইসি সচিবালয়ের অতিরিক্ত সচিব মোখলেসুর রহমানসহ উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অপর এক প্রশ্নের জবাবে সচিব বলেন, নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন (নাসিক) নির্বাচনের প্রার্থীকে নিয়ে গণভবনে বৈঠকে আচরণবিধি লঙ্ঘিত হয়নি। এতে আচরণবিধি লঙ্ঘন হওয়ার কথা নয়। রাজনৈতিক দলের পক্ষ থেকে ঘরোয়া মিটিং হতেই পারে। এটা তো নির্বাচনী এলাকায় হয়নি। নির্বাচনী এলাকায় মন্ত্রী-এমপিরা এ ধরনের বৈঠক এবং প্রচারণা চালাতে পারবেন না।এক প্রশ্নের জবাবে সচিব বলেন, দলীয় প্রধান হয়েও এমপি না হওয়ায় বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার নির্বাচনী প্রচারে অংশ নেয়ায় ক্ষেত্রে কোন বাধা নেই।নারায়নগঞ্জ সিটি নির্বাচনে সেনাবাহিনী মোতায়েনের প্রশ্নে তিনি বলেন, নির্বাচনের আইন-শৃঙ্খলা বিষয়ক বৈঠক আগামী ১৪ ডিসেম্বর জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হবে। অবাধ, সুষ্ঠু নির্বাচনের জন্য পরিস্থিতি বুঝে সকল বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।নির্বাচনী এলাকায় বৈধ অস্ত্র জমা দেয়া ও অবৈধ অস্ত্র উদ্ধার এবং সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা নিশ্চিতে যথাযথ ব্যবস্থা নেয়ার জন্য বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে বলে তিনি জানান।

২২ ডিসেম্বর নারায়ণগঞ্জে সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হবে।সারাদেশে ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রম শুরু হয়েছে জানিয়ে তিনি বলেন, আগামী ১৫ ডিসেম্বর পর্যন্ত এই কার্যক্রম চলবে। আগামী বছরের ১ জানুয়ারি যাদের বয়স ১৮ বছর পূর্ণ হবে অর্থাৎ যাদের জন্ম ১৯৯৯ সালের ১ জানুয়ারি বা তার আগে এবং যারা এখনও ভোটার হিসেবে অন্তর্ভুক্ত হননি তাদের জন্যই এ কর্মসূচি।

তিনি বলেন, এবার বাড়ি বাড়ি গিয়ে ভোটার তথ্য সংগ্রহ করা হবে না। ভোটার হওয়ার যোগ্য ব্যক্তিদের সংশ্লিষ্ট উপজেলা বা থানা নির্বাচন কর্মকর্তার কার্যালয় এবং ইউনিয়ন পরিষদ অথবা পৌরসভা কার্যালয়ের সচিবের দপ্তর থেকে তথ্য ফরম-২ সংগ্রহ করে তা পূরণ করে সংশ্লিষ্ট উপজেলা বা থানা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে জমা দিতে হবে।ভোটার হতে জন্ম নিবন্ধন সনদপত্রের (সত্যায়িত কপি), এস এস সি বা সমমানের সনদপত্রের সত্যায়িত কপি (যদি থাকে), নাগরিকত্ব সনদ/হোল্ডিং ট্যাক্স পরিশোধের রশিদ/বিদ্যুৎ বিল পরিশোধের কপি, পিতা-মাতা/ভাই-বোনের জাতীয় পরিচয়পত্রের ফটোকপি সাথে নিতে হবে বলে তিনি জানান।সচিব বলেন, গত ৩ থেকে ভোটারদের মাঝে স্মার্ট জাতীয় পরিচয়পত্রের বিতরণ কার্যক্রম শুরু হয়েছে। বর্তমানে ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের গুলশান থানার ১৯ নং ও সবুজবাগ থানার ২৩ নং ওয়ার্ডে এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের লালবাগ থানার ২৬ নং ও ধানমন্ডি থানার ১৫ নং ওয়ার্ডে এ স্মার্ট জাতীয় পরিচয়পত্র বিতরণের কার্যক্রম চলছে। এছাড়া ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের গুলশান থানার ওয়ার্ড ১৮, ২১ এবং ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের সবুজবাগ থানার ওয়ার্ড ১,৫,৬ এবং ধানমন্ডি থানার ওয়ার্ড ১৫,১৬,১৭ এবং হাজারীবাগের ওয়ার্ড ২২ ও লালবাগ থানার ওয়ার্ড ২৩, কোতয়ালী থানার ৩৪,৩৫, ৩৬ ও ৩৭ নং ওয়ার্ডে স্মাট কার্ড বিতরণের নতুন সময়সূচি ঘোষণা করা হয়েছে।নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচন সামনে রেখে আইন-শৃঙ্খলা পরিস্থিতি পর্যালোচনা করতে ১৪ ডিসেম্বর শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে বসবে নির্বাচন কমিশন।তিনি বলেন, নারায়ণগঞ্জ সিটি নির্বাচন উপলক্ষে এলাকায় উৎসবমুখর পরিস্থিতি বিরাজ করছে। আশা করছি, নারায়ণগঞ্জবাসী ও জাতি একটি ভালো নির্বাচন দেখবে। ভালো নির্বাচন করার জন্যে সব ধরনের ব্যবস্থা নেওয়া হবে।আসছে ২২ ডিসেম্বর অনুষ্ঠেয় এ নির্বাচনে মেয়র পদে প্রার্থী দিয়েছে আওয়ামী লীগ, বিএনপিসহ আটটি দল। তবে সাধারণ ও সংরক্ষিত কাউন্সিলর পদে নির্দলীয়ভাবে ভোট হবে।প্রতীক বরাদ্দের পর ৫ ডিসেম্বর থেকে আনুষ্ঠানিকভাবে প্রচার শুরু করতে পারবেন প্রার্থীরা।বিএনপির প্রার্থী এ নির্বাচনে আইন-শৃঙ্খলার দায়িত্বে সেনা মোতায়েনের দাবি জানালেও আওয়ামী লীগের প্রার্থী বলেছেন, তার প্রয়োজন নেই।ইসি সচিব বলছেন, ১৪ ডিসেম্বর শেরেবাংলা নগরে এনইসি মিলনায়তনে আইন-শৃঙ্খলা বৈঠকে সব দিক পর্যালোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হবে। তিনি জানান, নির্বাচনী এলাকায় বৈধ অস্ত্র জমা দেওয়া, অবৈধ অস্ত্র উদ্ধার ও ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের নিরাপত্তা নিশ্চিতে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্যে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হয়েছে। জেলা প্রশাসক ও রিটার্নিং কর্মকর্তা মন্ত্রণালয়ের নির্দেশনা অনুযায়ী যথাসময়ে কার্যক্রম নেবেন।