মঙ্গলবার মধ্যরাতে শেষ হচ্ছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নাসিক-নির্বাচনের প্রচার প্রচারণা।সকাল থেকেই শেষ মুহূর্তে জোর প্রচার-প্রচারণা চালাচ্ছেন প্রার্থীরা। জয়ের ব্যাপারে আশাবাদী প্রধান দুই প্রতিদ্বন্দ্বী মেয়র প্রার্থী আওয়ামী লীগের ডা. সেলিনা হায়াৎ আইভি ও বিএনপির মেয়র প্রার্থী অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান।ভোটাররা যাতে নির্বিঘেœ ভোটকেন্দ্রে যেতে পারেন সেজন্য নির্বাচন কমিশন ও সরকারকে আরো কঠোর হওয়ার আহ্বান জানিয়েছেন তারা।এদিকে ভোটগ্রহণের জন্য নির্বাচন কমিশনের প্রস্তুতিও শেষপর্যায়ে। শেষ হতে চলেছে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনের প্রচার-প্রচারণা। মঙ্গলবার মধ্যরাতের পর আর গণসংযোগ চালাতে পারবেন না প্রার্থীরা। আর তাই শেষদিন নির্বাচনী এলাকাগুলোতে জোর প্রচার-প্রচারণা চালাচ্ছেন তারা। উন্নয়ন ও পরিবর্তনের আশ্বাস নিয়ে ছুটছেন ভোটারদের কাছে।প্রচারণার শেষ দিনে আওয়ামী লীগের প্রার্থী সেলিনা হায়াৎ আইভী বলেন, নৌকা আর জনগণ একাকার হয়ে গেছে, ২২ তারিখের জন্য আমি অপেক্ষায় আছি।

প্রচারণার শেষ দিনে বিএনপির মেয়র প্রার্থী অ্যাডভোকেট সাখাওয়াত হোসেন খান বলেন, সুষ্ঠু নির্বাচন হলে বিপুল ভোটে জয়ী হবেন তিনি। নির্বাচনে প্রশাসন নিরপেক্ষ ভূমিকা পালন করবে বলে আশা প্রকাশ করেন তিনি।এ সময় সরকারি দলের প্রার্থী আচরণবিধি লঙ্ঘন করেছে ও প্রভাব বিস্তারের চেষ্টা করছে বলে অভিযোগ করেন তিনি।সকালে গণসংযোগে নেমে সাংবাদিকদের সাখাওয়াত হোসেন বলেন, সিটি নির্বাচনে নগরীর আইনশৃঙ্খলা রক্ষায় সোমবার থেকে স্ট্রাইকিং ফোর্স হিসেবে বিজিবি মোতায়েনকে হাস্যকর। সেইসঙ্গে, নির্বাচনকে ঘিরে কোথাও যেন অপ্রীতিকর কোনো ঘটনা না ঘটে সেই ব্যবস্থা নেয়ারও দাবি জানান তিনি।আগামী বৃহস্পতিবার দ্বিতীয় বারের মতো নারায়ণগঞ্জ সিটিতে নির্বাচন অনুষ্ঠিত হবে। নির্বাচনে মেয়র পদে ছয় প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ২৭ টি ওয়ার্ডে সাধারন কাউন্সিলর পদে ১৫৬ জন ও নারী কাউন্সিলর পদে ৩৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। নারায়ণগঞ্জ সিটি করপোরেশন (নাসিক) নির্বাচনে প্রচারণার শেষ দিনে সেলিনা হায়াৎ আইভী ভোটারদের উদ্দেশে গত ২০ দিনের উৎসবের আমেজ ধরে রাখার আহ্বান জানিয়েছেন।নগরীর ১৫ নম্বর ওয়ার্ডের দেওভোগ ও বাবুরাইল এলাকায় মঙ্গলবার সকালে গণসংযোগকালে এ আহ্বান জানান আওয়ামী লীগের মেয়র প্রার্থী।বৃহস্পতিবার অনুষ্ঠেয় নির্বাচনের প্রচারণার শেষ দিন মঙ্গলবার রাত ১২টা। বুধবার কোনো ধরনের প্রচারণা না থাকলেও ভোটাররা যেন উৎসবের আমেজ ধরে রাখেন সেই আহ্বান জানান আইভী।তিনি তার প্রথম মেয়াদে শুরু করা কাজগুলো সম্পন্ন করার জন্য তাকে দ্বিতীয় মেয়াদে নির্বাচিত করার আহ্বান জানান।

গণসংযোগের শেষদিনে আওয়ামী লীগের প্রার্থী ডা. সেলিনা হায়াৎ আইভি বিগত দিনের উৎসবের আমেজ ধরে রাখতে ভোটারদের প্রতি আহ্বান জানিয়েছেন।চলমান কাজগুলো এগিয়ে নিতে ও ভবিষ্যৎ পরিকল্পনা বাস্তবায়নে তাকে আবারো নির্বাচিত করার কথা বলেন তিনি।জনগণ যাকে নির্বাচিত করবে তাকে মেনে নিয়ে নারায়ণগঞ্জ থেকেই গণতন্ত্রের চর্চা শুরু করতে অন্যান্য প্রার্থীদের প্রতি আহ্বান জানিয়ে ভোটাররা যাতে নির্বিঘেœ ভোটকেন্দ্রে যেতে পারেন সেজন্য কঠোর ব্যবস্থা নিতে নির্বাচন কমিশন-ইসি ও প্রশাসনের প্রতি আহ্বান জানান আইভি।নারায়ণগঞ্জ সিটিতে প্রচার-প্রচারণার শেষদিনে সকাল থেকেই নির্বাচনী মাঠ চষে বেড়ান আওয়ামী লীগের প্রার্থী ডাক্তার সেলিনা হায়াৎ আইভি। শেষদিনে নগরীর ১৬ নম্বর ওয়ার্ডের দেওভোগ ও বাবুরাইল এলাকায় গণসংযোগ চালান তিনি। এসময় সেলিনা হায়াৎ আইভি, প্রচার-প্রচারণা শেষ হলেও গত ২০ দিনের উৎসবের আমেজ আগামী বৃহস্পতিবারও ধরে রাখ্রা কথা বলেন তিনি।গণসংযোগের প্রথম দিন থেকেই তার প্রতি জনগণের আস্থার কথা বলে আসছেন সদ্য বিদায়ী এ মেয়র। শেষ দিনে তিনি বলেন, ভোটের রায় যাই হোক মেনে নেবেন।নির্বাচিত হলে প্রথম মেয়াদে শুরু করা কাজ সম্পন্ন করা এবং উন্নয়নের ধারাবাহিকতা ধরে রাখতে ভবিষ্যত পরিকল্পকনার কথাও জানান সেলিনা হায়াৎ আইভি।নির্বাচন কমিশন ও সরকারের উদ্দেশে আইভী বলেন, আমার আহ্বান থাকবে তারা আরও কঠোর হোক, মানুষ যেন নির্বিঘেœ ভোটকেন্দ্রে ভোট দিতে আসতে পারে।বিএনপির মেয়র প্রার্থী সাখাওয়াত হোসেনের হুমকি দেওয়ার অভিযোগ প্রসঙ্গে আইভী বলেন, তাকে আমি বলেছি, যদি কেউ আপনার দলের নেতা-কর্মীদের হুমকি দেয়, তাহলে আমাকে জানান, আমরা তাদের আইনের হাতে তুলে দেব। কিন্তু তিনি (সাখাওয়াত) শুধু গণমাধ্যমের কাছে অভিযোগ করছেন।জনসংযোগকালে আইভীর সঙ্গে স্থানীয় আওয়ামী লীগের নেতা-কর্মীরা উপস্থিত ছিলেন

এদিকে, নারায়ণগঞ্জ সিটি করপোরেশন নির্বাচনে বার বার সেনা মোতায়েনের দাবি জানিয়ে আসা বিএনপি মনোনীত মেয়র পদপ্রার্থী সাখাওয়াত হোসেন সুষ্ঠু নির্বাচনের পরিস্থিতি সৃষ্টি করতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। গণসংযোগকালে তিনি সাংবাদিকদের বলেন, ২২ ডিসেম্বর সুষ্ঠু নির্বাচন হলে ধানের শীষ প্রতীক প্রার্থী বিপুল ভোটে বিজয়ী হবে।মানুষ যাতে নির্বিঘেœ ভোট দিতে যেতে পারে সেই পরিস্থিতি সৃষ্টি করার জন্য সরকার ও নির্বাচন কমিশনের প্রতি আহবান জানাচ্ছি।পুলিশ, র‌্যাবকে সহায়তা করার জন্য সেনাবাহিনী মোতায়েনের দাবি জানিয়েছিলাম; কিন্তু সরকার বলেছে, একটি নির্বাচন, তাই প্রচলিত বাহিনী দিয়েই নির্বাচন করতে চায়। নির্বাচন সুষ্ঠু, অবাধ, নিরপেক্ষ হবে-তাদের এমন কথায় আমরা আস্থা রাখতে চাই।তার প্রধান প্রতিদ্বন্দ্বী গত ১৩ বছরে মেয়র হিসেবে যে উন্নয়ন করছেন সাখাওয়াত নির্বাচিত হলে আগামী পাঁচ বছরে তা করার প্রতিশ্রুত দেন ভোটারদেরকে।আচরণবিধি লংঘনের অনেক অভিযোগ করা হলেও কোনোটির সুরাহা হয়নি বলে অভিযোগ করেন নারায়ণগঞ্জের সাত খুন মামলায় বাদীপক্ষের আইনজীবী সাখাওয়াত।নির্বাচন সুষ্ঠু হবে সেই ব্যাপারে আশাবাদী মানুষ। জনগণ ভোটকেন্দ্রে যাবে সেই ব্যাপারে আশাবাদী মানুষ। সরকার ও নির্বাচন কমিশন একটি অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ ভোট উপহার দেবে সেই আশা নিয়ে আমরা নির্বাচনে অংশগ্রহণ করছি।আমি বলব, এখনও সময় আছে, নির্বাচনটাকে সুষ্ঠু করার জন্য সরকার ও নির্বাচন কমিশন অবিলম্বে সেনাবাহিনী মোতায়েন করবে। আমি সেই আশা করছি।