মুসলিম বিশ্বের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় সমাবেশ ঐতিহাসিক বিশ্ব ইজতেমা। বিশ্বের বিভিন্ন দেশের সম্মানিত অতিথিবৃন্দ সহ দেশের অভ্যন্তরের বিভিন্ন অঞ্চল থেকে লক্ষ লক্ষ ধর্মপ্রাণ মানুষ বিশ্ব ইজতেমা প্রান্তরে সমবেত হন। ধর্মীয় জমায়েত নির্বিঘœ করতে ইতোমধ্যে বিশ্ব ইজতেমা ০২ (দুই) পর্বে সম্পন্ন করার সিদ্ধান্ত গৃহীত হয়েছে। এ বিপুল সংখ্যক ধর্মপ্রাণ মানুষের যাতায়াত নির্বিঘœ করতে ঢাকা মেট্রোপলিটন পুলিশ যানবাহন পার্কিং এর জন্য নিম্নোক্ত স্থানসমূহ নির্ধারণ করেছে।

বিশ্ব ইজতেমার তারিখ ঃ
১ম পর্ব ঃ আগামী ১৩/০১/২০১৭ তারিখ হতে ১৫/০১/২০১৭ তারিখ পর্যন্ত
২য় পর্ব ঃ আগামী ২০/০১/২০১৭ তারিখ হতে ২২/০১/২০১৭ তারিখ পর্যন্ত

গাড়ি পার্কিং সংক্রান্ত তথ্যাদিঃ

১। রেইনবো ক্রসিং হতে আব্দুল্লাহপুর হয়ে ধউর ব্রিজ পর্যন্ত এবং রামপুরা ব্রিজ হতে প্রগতি সরণী পর্যন্ত রাস্তা ও রাস্তার পার্শ্বে কোন যানবাহন পার্কিং করা যাবে না।
২। ইজতেমায় আগত সম্মানিত মুসল্লীদের যানবাহনসমূহ নি¤œ বর্ণিত স্থান সমূহে (বিভাগ অনুযায়ী) যথাযথভাবে পার্কিং করবেন ঃ
ক। চট্টগ্রাম বিভাগ পার্কিং ঃ গাউসুল আজম এভিনিউ (১৩ নং সেক্টর রোডের পূর্ব প্রান্ত হতে পশ্চিম প্রান্ত হয়ে গরীবে নেওয়াজ রোড)।
খ। ঢাকা বিভাগ পার্কিং ঃ সোনারগাঁও জনপথ চৌরাস্তা হতে দিয়াবাড়ী খালপাড় পর্যন্ত।
গ। সিলেট বিভাগ পার্কি ঃ উত্তরাস্থ ১২ নং সেক্টর শাহমখদুম এডিনিউ।
ঘ। খুলনা বিভাগ পার্কিং ঃ উত্তরাস্থ ১৬ ও ১৮ নং সেক্টরের খালি জায়গা।
ঙ। রংপুর বিভাগ পার্কিং ঃ কামারপাড়া ট্রাকস্ট্যান্ড ও উত্তরাস্থ ১০ নং সেক্টরের খালি জায়গা।
চ। রাজশাহী ও ময়মনসিংহ বিভাগ পার্কিং ঃ প্রত্যাশা হাউজিং।
ছ। বরিশাল বিভাগ পার্কিং ঃ ধউর ব্রিজ ক্রসিং সংলগ্ন পার্কিং (আশা বিশ্ববিদ্যালয়ের খালি জায়গা) এবং বিআইডব্লিউটিএ ল্যান্ডিং স্টেশন।
জ। ঢাকা মহানগরী পার্কিং ঃ উত্তরাস্থ শাহজালাল এভিনিউ, নিকুঞ্জ-১ এবং নিকুঞ্জ-২ এর আশপাশের খালি জায়গা।

৩। নির্ধারিত পার্কিং স্থানে মুসল্লীবাহী যানবাহন পার্কিং এর সময় অবশ্যই গাড়ির চালক/হেলপার গাড়িতে অবস্থান করবেন এবং মালিক ও চালক একে অপরের মোবাইল নম্বর নিয়ে রাখবেন, যাতে বিশেষ প্রয়োজনে তাৎক্ষণিকভাবে পারস্পরিক যোগাযোগ করা যায়।

ডাইভারশন সংক্রান্ত তথ্যাদি ঃ

৪। ডাইভারশন পয়েন্টসমূহ (শুধুমাত্র আখেরী মোনাজাতের দিন আগামী ১৫ জানুয়ারি ও ২২ জানুয়ারি ২০১৭ ভোর ০৪.০০ টা হতে)ঃ
 মহাখালী ক্রসিং
 হোটেল রেডিসন গ্যাপ
 প্রগতি সরণী
 কুড়িল ফ্লাইওভার লুপ-২
 ধউর ব্রিজ
 বেড়িবাঁধ সংলগ্ন উত্তরা ১৮নং সেক্টরের প্রবেশ মুখ
৫। ডাইভারশন চলাকালীন ঃ
 আশুলিয়া হতে আব্দুল্লাহপুরগামী যানবাহনসমূহ আব্দুল্লাহপুর না এসে ধউর ব্রিজ ক্রসিং দিয়ে ডানে মোড নিয়ে মিরপুর বেড়িবাঁধ দিয়ে চলাচল করবে।
 মহাখালী বাস টার্মিনাল হতে আব্দুল্লাহপুরগামী আন্তঃজেলা বাস, ট্রাক, কভার্ডভ্যানসহ সকল প্রকার যানবাহন মহাখালী ক্রসিং-এ বামে মোড় নিয়ে বিজয় সরণী-গাবতলী দিয়ে চলাচল করবে।
 কাকলী, মিরপুর হতে আগত যানবাহনসমূহ এয়ারপোর্টের দিকে না গিয়ে হোটেল রেডিসন গ্যাপ এবং কুড়িল বিশ্বরোডে ইউটার্ন করে বা ফ্লাইওভার হয়ে প্রগতি সরণী দিয়ে চলাচল করবে।
 প্রগতি সরণী হতে আব্দুল্লাহপুরগামী যানবাহনসমূহ বিশ্বরোড ক্রসিং-এ ইউটার্ন করে বা ফ্লাইওভার দিয়ে কাকলী-মহাখালী রোড ও মিরপুর ফ্লাইওভার দিয়ে চলাচল করবে।
 আগামী ১৫/০১/২০১৭খ্রি. এবং ২২/০১/২০১৭খ্রি. তারিখে বিমানের অপারেশন্স ও বিমান ক্রু বহনকারী যানবাহন, ফায়ার সার্ভিসের গাড়ি, আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর গাড়ি ও এ্যাম্বুলেন্স ব্যতিত সকল প্রকার যাবাহনের চালকগণকে বিমানবন্দর সড়ক পরিহার করে বিকল্প হিসেবে মহাখালী, বিজয় সরণী হয়ে মিরপুর-গাবতলী সড়ক ব্যবহার করার জন্য অনুরোধ করা হলো।
 বিদেশগামী বা বিদেশ ফেরৎ যাত্রীদের বিমানবন্দরে আনা-নেয়ার জন্য ট্রাফিক উত্তর বিভাগের ব্যবস্থাপনায় ০৪ (চার)টি বড় আকারের মাইক্রোবাস নিকুঞ্জ-১ আবাসিক এলাকার গেইটে ভোর ০৪.০০ টা হতে মোতায়েন থাকবে।