রাজধানীর মিরপুরের দারুস সালাম এলাকায় বাঁধন রোডের যে ছয়তলা বাড়িটি জঙ্গি আস্তানা সন্দেহে গতকাল মধ্যরাতের পর থেকে ঘিরে রেখেছে র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন (র‍্যাব), সেখান থেকে ‘জঙ্গি আবদুল্লাহ’র এক বোন বেরিয়ে এসে আত্মসমর্পণ করেছেন। আজ মঙ্গলবার দুপুরে র‍্যাবের লিগ্যাল অ্যান্ড মিডিয়া উইংয়ের সহকারী পরিচালক রাইসুল ইসলাম রসুল বলেন, জঙ্গি আবদুল্লাহর বোন মেহেরুন্নেসা বাসা থেকে বেরিয়ে এসে আত্মসমর্পণ করেছেন। তিনি এখন র‍্যাবের হাতে রয়েছেন। তাঁকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।’

সেখানে আরো অন্তত সাতজন অবস্থান করছে বলে ধারণা করছে পুলিশের এলিট ফোর্সের এই কর্মকর্তা। তিনি আরো জানান, এখন পর্যন্ত ওই বাড়ির ২৩টি ফ্ল্যাট থেকে ৬৫ জনকে উদ্ধার করা হয়েছে। এর মধ্যে ২৪ জন্য নারী, ২৬ জন পুরুষ ও ১৫টি শিশু। এদিকে র‍্যাব মেহেরুন্নেসাকে দিয়ে ‘জঙ্গি আবদুল্লাহ’কে আত্মসমর্পণের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

এলাকাবাসী জানান, যে বাড়িটিতে অভিযান চলছে, সেই বাড়িটির নম্বর ২/৩/বি। এর মালিক টিঅ্যান্ডটির কর্মকর্তা মোহাম্মদ আজাদ। বাড়িটির নাম ‘কমলপ্রভা’। আজাদ সাহেব নিজে স্ত্রী, এক ছেলে ও এক মেয়ে নিয়ে বাড়ির দ্বিতীয় তলায় থাকেন।

মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানের পশ্চিমে বাড়িটি অবস্থান। দারুস সালাম থানার দক্ষিণের এ বাড়িটির কয়েকটি বাড়ি পরেই রয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) সহকারী-কমিশনারের (এসি) কার্যালয়। বাড়ির উত্তর পাশে একটি খেলার মাঠ রয়েছে। এলাকাটি মোটামুটি কম ঘনবসতিপূর্ণ। ঈদের ছুটির কারণে লোকজনের আনাগোনা একটু কম। তবে আশপাশে কিছু দোকান ও গাছের নিচে উৎসুক জনতাকে অবস্থান করতে দেখা গেছে।

সকাল থেকেই বাড়িটি ঘিরে রাখেন র‍্যাবের সদস্যরা। সময় বাড়ার সঙ্গে সঙ্গে র‍্যাব সদস্যদের সংখ্যা বাড়তে থাকে। এরই মধ্যে সেখানে র‍্যাব-২, র‍্যাব-৪, র‍্যাব-১০, র‍্যাব-১১-এর সদস্যরা এসেছেন। সকাল থেকে বেশ কয়েকবার হেলিকপ্টার টহল দিতে দেখা গেছে। তবে এই হেলিকপ্টারগুলো কাদের, তা নিশ্চিত হওয়া যায়নি।

এরই মধ্যে ওই বাড়ির আশপাশের সব গলিপথের রাস্তা বন্ধ করে দিয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। আশপাশের বাড়ির লোকজনও নিরাপদ স্থানে চলে গেছেন। সাধারণ মানুষ ও যানবাহনের চলাচল প্রায় বন্ধ করে দেওয়া হয়েছে। এলাকায় একটা থমথমে ভাব বিরাজ করছে। সেখানে জড়ো হওয়া উৎসুক জনতাকে কিছুক্ষণ পর পরই সরিয়ে দিচ্ছে র‍্যাব সদস্যরা। সাড়ে ১২টার দিকে র‍্যাব সদস্যদের সেখানের একটি মসজিদে বিশ্রাম নিতে দেখা যায়।

দুপুরে ঘটনাস্থল পরিদর্শনে আসেন স্থানীয় সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সাবিনা আক্তার তুহিন। এ সময় তিনি বলেন, জঙ্গিরা সাধারণ মানুষের মধ্যে মিশে আছেন। এখন শুধু পুরুষরা নন, নারীরাও উগ্রপন্থায় জড়িয়ে গেছেন। সরকার এ বিষয়ে সচেতন রয়েছে এবং এই ধরনের কর্মকাণ্ড বন্ধ করতে বদ্ধপরিকর। সংসদ সদস্য আরো বলেন, কিছু মানুষ ইসলামের ভুল ব্যাখ্যা দিয়ে সাধারণ মানুষকে বিপথে নিয়ে যাচ্ছে। অনেকে আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তায় নতুন জীবনে ফিরে আসছেন।