বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) কর্তৃক প্রবর্তিত প্রধানমন্ত্রী স্বর্ণপদক ২০১৫-১৬ এর জন্য মনোনীত হয়েছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ১২ শিক্ষার্থী। সম্প্রতি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) ওয়েব সাইট থেকে এ তথ্য জানা যায়।

স্বর্ণপদকে ভূষিত জবির শিক্ষার্থীরা হলেন-ব্যবসায় শিক্ষা অনুষদের ব্যবস্থাপনা বিভাগের তাহমিনা সুলতানা, অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেম ডিপার্টমেন্টের সায়মা উল হুসনা, কলা ও মানববিদ্যা অনুষদের ইসলামিক স্টাডিজ বিভাগের মো. নজরুল ইসলাম ও মো. ইয়াকুব, বিজ্ঞান অনুষদের কম্পিউটার সাসেন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ফাতেমা সিদ্দিক, সামাজিক বিজ্ঞান অনুষদের মার্জিয়া রহমান, লাইফ অ্যান্ড আর্থ সায়েন্স অনুষদের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের নাসরীন আক্তার দোয়েল, আইন বিভাগের রোমানা রোজী ও ইয়াসিন আল রাজী, গণিত বিভাগের সাজিয়া সুলতানা কেয়া, অর্থনীতি বিভাগের মাসুম পাটোয়ারী, মাইক্রোবায়োলজি বিভাগের তাবাসসুম মুরাদ মৌ।

উচ্চশিক্ষায় শিক্ষার্থীদের মেধাবিকাশে উৎসাহিত করতেই ২০০৬ সাল থেকে প্রধানমন্ত্রীর এই স্বর্ণপদক প্রর্বতন করা হয়। ইউজিসি’র গবেষণা সহায়তা ও প্রকাশনা বিভাগ থেকে জানা যায়, পাবলিক বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক (সম্মান) ডিগ্রিতে প্রথম শ্রেণীতে প্রথম স্থান অর্জনকারীদের মধ্য থেকে সর্বোচ্চ নম্বর পাওয়া শিক্ষার্থীদের স্বর্ণপদকের জন্য মনোনীত করা হয়। তবে যোগ্যতাসম্পন্ন প্রার্থী একাধিক হলে এইচএসসি এবং এসএসসি’র ফলের ওপর ভিত্তি করে মনোনয়ন দেওয়া হয়।