ঢাকা উত্তর ও দক্ষিণে সিটি নির্বাচন না হলে এসএসসি পরীক্ষা পেছানো হবে না বলে জানিয়েছেন উপ-পরীক্ষা নিয়ন্ত্রক অদ্বৈত কুমার রায়। তিনি জানিয়েছেন, ভোট না হলে রুটিন পরিবর্তন করবে না ঢাকা শিক্ষা বোর্ড।
বুধবার ডিএনসিসি নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশের পর যোগাযোগ করা হলে বাংলা ট্রিবিউনকে এ তথ্য জানান ঢাকা শিক্ষা বোর্ডের এই উপ-পরীক্ষা নিয়ন্ত্রক।তিনি জানান, নির্বাচন আয়োজনের সুবিধার জন্য ২৪ ও ২৫ ফেব্র“য়ারির এসএসসি পরীক্ষা পিছিয়ে দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছিল।সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গত ২৬ ডিসেম্বর শিক্ষা মন্ত্রণালয় ও বোর্ডের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করে নির্বাচন কমিশন। ওই বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয় নির্বাচন আয়োজনের জন্য ২৪ ও ২৫ ফেব্র“য়ারির এসএসসি পরীক্ষা পিছিয়ে দেওয়া হবে। আগামী ২৪ ফেব্র“য়ারি পরিবেশ ও ভূগোল এবং ২৫ ফেব্র“য়ারি সংগীত বিষয়ের ব্যবহারিক পরীক্ষা রয়েছে।ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে উপ-নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ২৬ ফেব্র“য়ারি। নির্বাচন কমিশনের তফসিল ঘোষণার পর নির্বাচন অনুষ্ঠান নিয়ে রিট আবেদন করা হয় হাইকোর্ট। এর পরিপ্রেক্ষিতে আদালত নির্বাচন তিন মাসের জন্য স্থগিত করেন।
অদ্বৈত কুমার রায় বলেন, ‘নির্বাচনই স্থগিত হয়ে গেছে, তাই রুটিন পরিবর্তনের হবে না। ভোট না হলে রুটিন অনুযায়ী পরীক্ষা নেওয়া হবে।’উল্লেখ্য, এসএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা আগামী ১ ফেব্র“য়ারি শুরু হয়ে ২৪ ফেব্র“য়ারি পর্যন্ত পরীক্ষা চলবে। ব্যবহারিক পরীক্ষা চলবে ২৫ ফেব্র“য়ারি থেকে ৪ মার্চ পর্যন্ত হবে ।