বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) খালেদা জিয়ার মায়ের মৃত্যুবার্ষিকী। এ কারণে মামলার হাজিরা থেকে তার অব্যাহতি চেয়ে আদালতে আবেদন করেন আইনজীবী সানাউল্লাহ মিয়া। এই আবেদন মঞ্জুর করলেও অন্য আসামিদের পক্ষে আদালত চলবে বলে বিচারক আদেশ দেন। তখন খালেদা জিয়া জানান, যেহেতু বৃহস্পতিবার আদালত চলবে, সেহেতু তিনি আদালতে যাবেন। তিনি বলেন, এই মামলাটি আমি আইন দিয়ে মোকাবিলা করছি, তাই আগামীকালও আদালতে আসবো।
এদিকে, জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বুধবার (১৭ জানুয়ারি) আসামি শরফুদ্দীনের পক্ষে যুক্তি উপস্থাপন শেষ হয়েছে। তার পক্ষে যুক্তি উপস্থাপন করেন আইনজীবী আহসান উল্লাহ। আদালতে তিনি বলেন, এ মামলার তদন্তকারী কর্মকর্তা মনগড়া তদন্ত করেছেন। তিনি আইনগতভাবে যদি তদন্ত করতেন, তাহলে টাকা আত্মসাতের কোনও উপাদান পেতেন না।যুক্তি উপস্থাপনের শেষ পর্যায়ে শরফুদ্দীন আহমেদের আইনজীবী খালেদা জিয়াকে উদ্দেশ করে বলেন,‘আজকে ৬৫ বছরের একজন সন্তানহারা মাকে মিথ্যা মামলা দিয়ে প্রতিদিন আদালতে এনে হয়রানি করা হচ্ছে।বকশীবাজার এলাকার আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত অস্থায়ী ভবনে বিচারক ড. আখতারুজ্জামানের আদালতে এ মামলার মামলার বিচারকাজ চলছে। বুধবার (১৭ জানুয়ারি) বেলা ১১টা ২৮ মিনিটে জিয়া অরফানেজ ট্রাস্ট ও জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় হাজিরা দিতে পুরান ঢাকার বকশীবাজারের আলিয়া মাদ্রাসা মাঠে স্থাপিত অস্থায়ী বিশেষ আদালতে পৌঁছান খালেদা জিয়া।
আইনজীবী সানাউল্লাহ মিয়া বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) খালেদা জিয়া মায়ের মৃতুবার্ষিকীর কথা উল্লেখ করে ব্যক্তিগত হাজিরা থেকে তাকে (খালেদা জিয়া) অব্যাহতির আবেদন করলে, আদালত আবেদন মঞ্জুর করেন। তবে অন্য আসামিদের পক্ষে আদালত চলবে বলে আদেশ করেন।পরে খালেদা জিয়া তার আইনজীবীদের সঙ্গে কথা বলে জানান, যেহেতু আগামীকাল আদালত চলবে, সেহেতু তিনি আদালতে আসবেন।তিনি বলেন, ‘এই মামলাটি আমি আইন দিয়ে মোকাবিলা করছি, তাই আগামীকালও আদালতে আসবো। বুধবার (যুক্তি-তর্ক শুনানির বিরতির পর খালেদা জিয়ার আইনজীবীরা এ আবেদন জানান। এরপর আসামি শরফুদ্দিন আহমেদের পক্ষে যুক্তি-তর্ক উপস্থাপন করেন আইনজীবী আহসানুল্লাহ।

এর আগে (১৬ জানুয়ারি) সকাল পৌনে ১১টায় রাজধানীর গুলশানের বাসভবন থেকে রওনা হয়ে ১১টা ২৮ মিনিটে আদালতে হাজির হন ‍তিনি এবং বিকেল তিনটায় বাসার পথে রওনা হয় খালেদা জিয়ার গাড়ি বহর। বুধবার (১৭ জানুয়ারি) জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার যুক্তিতর্ক ২ ঘণ্টা উপস্থাপন শেষে আদালত বৃহস্পতিবার (১৮ জানুয়ারি) পর্যন্ত মুলতবি করে। সরফুদ্দিন আহমেদের পক্ষে যুক্তি-তর্ক শেষ হলে অপেক্ষমান আছে অপর আসামি কাজী সালিমুল হক কামাল। খালেদা জিয়ার পক্ষে এর আগে অ্যাডভোকেট আব্দুর রেজ্জাক খান, অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন, ব্যারিস্টার এজে মোহাম্মদ আলী, ব্যারিস্টার জমির উদ্দিন সরকার ও ব্যারিস্টার মওদুদ আহমদ যুক্তি উত্থাপন করেছেন।দুর্নীতি দমন কমিশনের (দুদক) দায়ের করা মামলা দু’টির প্রধান আসামি খালেদা জিয়া।
অরফানেজ ট্রাস্ট মামলায় খালেদা জিয়াসহ আসামি মোট ছয়জন। অন্য পাঁচ আসামি হলেন- বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান ও খালেদার বড় ছেলে তারেক রহমান, মাগুরার সাবেক এমপি কাজী সালিমুল হক কামাল ওরফে ইকোনো কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, সাবেক প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।আসামিদের মধ্যে ড. কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমান মামলার শুরু থেকেই পলাতক। বাকিরা জামিনে আছেন। এ মামলায় সাক্ষ্য দিয়েছেন মোট ৩২ জন। ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলা করা হয়। মামলায় এতিমদের সহায়তা করার জন্য একটি বিদেশি ব্যাংক থেকে আসা ২ কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৭১ টাকা আত্মসাৎ করার অভিযোগ আনে দুদক।