বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর মহাপরিচালক মেজর জেনারেল শেখ পাশা হাবিব উদ্দিন বলেছেন, আগামী জাতীয় নির্বাচনে আনসার বাহিনীর সদস্যরা প্রথমবারের মতো চল্লিশ হাজার ভোটকেন্দ্রে অস্ত্র, গোলাবারুদ ও নিজস্ব পোশাকসহ দায়িত্ব পালন করবেন। এজন্য ৬ লাখ আনসার সদস্যকে প্রয়োজনীয় প্রশিক্ষণ দিয়ে প্রস্তুত করা হচ্ছে।

তিনি বুধবার গাজীপুরের সফিপুরস্থিত আনসার ও ভিডিপি একাডেমীর ইয়াদ আলী প্যারেড গ্রাউন্ডে নবনিযুক্ত ১৯তম পুরুষ ব্যাটালিয়ন আনসারদের মৌলিক প্রশিক্ষণ কোর্সের সমাপনী কুচকাওয়াজ পরিদর্শন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

এসময় তিনি আরও বলেন, গাজীপুর ও খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনের জন্য আনসার সদস্যরা প্রস্তুুত রয়েছেন। গাজীপুর সিটি কর্পোরশন নির্বাচনে ৬ হাজার ২০০ এবং খুলনা সিটি কর্পোরেশন নির্বাচনে ৪ হাজার ২০০ জন আনসার সদস্য দায়িত্ব পালন করবেন। ওই দুই সিটি কর্পোরেশন নির্বাচনেও আনসার সদস্যরা কেন্দ্রে দায়িত্ব পালনের পাশাপাশি অস্ত্রসহ স্ট্রাইকিং ফোর্স হিসেবেও কাজ করবেন।

নবনিযুক্ত ১৯ তম ব্যাচ পুরুষ ব্যাটালিয়ন আনসারদের পিটি, ড্রিল, ফায়ারিং, রণকৌশল, মেঠোকৌশল, ম্যাপ রিডিং, সংগঠন, প্রশাসন, জেন্ডার ও বিভিন্ন সমসাময়িক উন্নয়ন ইস্যু, বুত্থান ব্যাটন ও ফায়ার ফাইটিং ইত্যাদি বিষয়ের সুসমন্বয়ে এ মৌলিক প্রশিক্ষণটি পরিকল্পনা করা হয় এবং তদানুযায়ী পরিচালনা করা হয়। প্রশিক্ষণে বিভিন্ন বিষয়ে কৃতিত্বপূর্ণ অবদানের জন্য মোঃ আজম হোসেন, মোঃ সেলিম হাসান ও মোঃ মেহেদী হাসানকে পুরষ্কার প্রদান করা হয়। ৬ মাস ব্যাপী এই প্রশিক্ষণে ৭০১ জন প্রশিক্ষণার্থী কোর্স সম্পন্ন করেছেন।

সমাপণী কুচকাওয়াজ অনুষ্ঠানে বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর অতিরিক্ত মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মুহাম্মদ নুরুল আলমসহ অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।