বজ্রাঘাতে সুনামগঞ্জ, নরসিংদী, নারায়ণগঞ্জ, জামালপুর ও মৌলভীবাজারে পাঁচ জনের মৃত্যু হয়েছে। শুক্রবার (৪ মে) তারা মারা যান। আমাদের প্রতিনিধিদের পাঠানো খবর-দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ ও শিলাবৃষ্টি হতে পারে
এদিকে, মাঝে একদিন বিরতি দিয়ে আবারও ঝঞ্জাবিক্ষুব্ধ হয়ে ওঠছে প্রকৃতি। শুক্রবার (০৪ মে) সকালে তেজদীপ্ত সে রোদের দেখা মিললেও দুপুরেই তার উল্টো চিত্র। কালবৈশাখী পূর্ণরূপেই প্রকাশ করে নিজেকে।আবহাওয়া অধিদফতর বলছে, দেশের অধিকাংশ অঞ্চলে তীব্র ঝড়ো হাওয়া বয়ে যাবে। সঙ্গে থাকবে ভারী বর্ষণ আর শিলাবৃষ্টি। কোথাও কোথাও বাতাসের গতিবেগ ওঠতে পারে ঘণ্টায় ৮০ কিলোমিটার বেগে। বর্তমান পরিস্থিতিতে শুক্রবার (০৪ মে) সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের সব নদী বন্দরগুলোতেই হুঁশিয়ারি সংকেত দিয়ে রেখেছে আবহাওয়া অধিদফতর।
আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, পাবনা, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, কুমিল্লা এবং সিলেট অঞ্চলসমূহের ওপর দিয়ে পশ্চিম/উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বা তারও বেশি বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। কোথাও কোথাও শিলাবৃষ্টিরও সম্ভাবনা রয়েছে। এসব এলাকার নদীবন্দরসমূহকে দুই নম্বর হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে। আর অন্যসব এলাকার জন্য রয়েছে এক নম্বর হুঁশিয়ারি সংকেত।শনিবার (৫ মে) সকাল ৯ টা পর্যন্ত দেওয়া পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর জানায়, লঘুচাপের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ এবং তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। আর মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে। এ অবস্থায় ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী, রংপুর ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং চট্টগ্রাম, খুলনা ও বরিশাল বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়া এবং বিজলী চমকানোসহ হালকা থেকে মাঝারী ধরনের বৃষ্টি অথবা বজ্রবৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারী ধরনের ভারী থেকে ভারী বর্ষণ ও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টি হবে। এ সময় ঢাকায় বাতাসের গতিবেগ ওঠতে পারে ঘণ্টায় ৫০ কিলোমিটার পর্যন্ত। বৃষ্টিপাত ও ঝড়ো পরিস্থিতির কারণে সাগরে কোনো সতর্কতা নেই। নেই পাহাড় ধসের শঙ্কাও।
সুনামগঞ্জ: তাহিরপুরে বজ্রপাতে জাফর আহমদ (৪২) নামে এক শ্রমিকের মৃত্যু হয়েছে। তাহিরপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) নন্দন কান্তি ধর এই তথ্য নিশ্চিত করেছেন। নিহত জাফর তাহিরপুর উপজেলার বাদাঘাট এলাকার বাসিন্দা।ওসি জানান, শুক্রবার সকালে নিহত জাফর যাদুকাটা নদীতে বালিপাথর উত্তোলনের জন্য যান। সেখানে আকস্মিক বজ্রপাতে তিনি গুরুতর আহত হন। তাকে স্থানীয় বাদাঘাট বাজারে চিকিৎসার জন্য নিয়ে গেলে স্থানীয় ডাক্তার তাকে মৃত ঘোষণা করেন।
নরসিংদী: নরসিংদীর মাধবদীতে বজ্রপাতে মাহবুবুর রহমান (৩২) নামে এক দিনমজুর নিহত হয়েছেন। শুক্রবার দুপুর পৌনে ১টার দিকে মাধবদী থানার কাঁঠালিয়া ইউনিয়নের মৈষাদী গ্রামে এ বজ্রপাতের ঘটনা ঘটে। নিহত মাহবুবুর সুনামগঞ্জের ধর্মপাশা এলাকার মৃত আব্দুল বারেকের ছেলে। মাধবদী থানার উপ-পরিদর্শক উত্তম দাস এই তথ্য নিশ্চিত করেছেন।স্থানীয় ইউপি সদস্য মোহাম্মদ আলী জানান, নিহত দিনমজুর মাহবুব প্রতি বছরই এ অঞ্চলে ধান কাটতে আসেন। আজ মাঠে আমার জমির ধান কাটার সময় বজ্রপাতের ঘটনায় ঘটনাস্থলেই মারা যান। পরে স্থানীয়দের সহায়তায় আমরা তার লাশ গ্রামের বাড়িতে পাঠিয়েছি।
নারায়ণগঞ্জ: নারায়ণগঞ্জের আড়াইহাজারে বজ্রপাতে অয়ন দেবনাথ (২০) নামে এক তরুণ নিহত হয়েছেন। শুক্রবার দুপুরে উপজেলা সুলতানসাদি ইউনিয়নের সিঙ্গাইর গ্রামে এ ঘটনা ঘটে।আড়াইহাজার থানার ওসি এমএ হক এই তথ্য নিশ্চিত করেছেন।ওসি জানান, আড়াইহাজারে সুলতানসাদী ইউনিয়নের সিঙ্গাইর গ্রামের জয়দেব নাথের ছেলে অয়ন দেবনাথ শুক্রবার দুপুরে জমির ধান কাটছিল। এসময় বজ্রপাতে অয়ন দেবনাথ গুরুতর আহত হন। স্থানীয় লোকজন তাকে উদ্ধার করে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

জামালপুর: জামালপুর শহরের বাগেরহাটায় বজ্রপাতে জান্নাতী খাতুন (১২) নামের এক শিশুর মৃত্যু হয়েছে। শুক্রবার সকাল ১১টার দিকে বৃষ্টির সময় বাড়ির উঠানে আম কুড়াতে গেলে বজ্রপাতে তার মৃত্যু হয়।জান্নাতের পরিবার জানিয়েছে, বজ্রপাতের সময় জান্নাত বাড়ির উঠানে আম কুড়াতে থাকে এসময় তার পাশেই বজ্রপাত হলে সে জ্ঞান হারিয়ে ফেলে। পরে তাকে দ্রুত জামালপুর জেনারেল হসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।জান্নাতী খাতুন বাগেরহাটা নৈশ বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির ছাত্রী। সে বাগেরহাটা গ্রামের ক্ষুদ্র ব্যবসায়ী জামিল হোসেনের মেয়ে।জামালপুর জেনারেল হাসপাতালের জরুরি বিভাগের কর্তব্যরত চিকিৎসক মো. গাজী রফিক বলেন, শিশুটির শরীরের ওপর বজ্রপাত হয়নি। হয়তো পাশেই হয়েছে, প্রচন্ড শব্দের আতঙ্কেই সে অজ্ঞান হয়ে যায়। হাসপাতালে নিয়ে এলে তাকে মৃত অবস্থায় পাওয়া যায়।জামালপুর সদর থানার ওসি মো. নাসিমুল ইসলাম মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেছেন।
মৌলভীবাজার: মৌলভীবাজারের কুলাউড়া উপজেলায় বজ্রাঘাতে লাভনী আক্তার (১৩) নামে এক স্কুলছাত্রীর মৃত্যু হয়েছে। লাভনী বরমচাল উচ্চ বিদ্যালয় ও কলেজের ষষ্ঠ শ্রেণির ছাত্রী। শুক্রবার (৪ মে) দুুুুপুরে উপজেলার বরমচাল ইউনিয়নের আকুলপুর গ্রামে এ ঘটনা ঘটে। লাভনী বরমচাল ইউনিয়নের ইউনিয়নের আকিলপুর গ্রামের আব্দুর রহিম বাবুলের মেয়ে। কুলাউড়া থানার উপপরিদর্শক জহিরুল ইসলাম জানান, লাভনী বাড়ির উঠানে কানামাছি খেলছিল। এসময় হঠাৎ বাড়ির পাশে বজ্রঘাতে হলে সে জ্ঞান হারিয়ে মাটিতে লুটিয়ে পড়ে। পরিবারের লোকজনের চেষ্টায় তার জ্ঞান ফিরলেও আবার অজ্ঞান হয়ে যায়। পরে কুলাউড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে গেলে দায়িত্বরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।উল্লেখ্য, বজ্রাঘাতে গত কয়েক দিনে প্রায় ৫০ জনের মৃত্যু হয়েছে।