শ্বাসরুদ্ধকর ম্যাচে অতিরিক্ত সময়েও গোল না হওয়ায় টাইব্রেকারে স্পেনকে হারিয়েছে স্বাগতিক রাশিয়া। ম্যাচের নির্ধারিত ৯০ মিনিটে এবং যোগ করা ও অতিরিক্ত সময়ে ম্যাচটি ১-১ ব্যবধানে সমতা থাকায় খেলাটি টাইব্রেকারে গড়ায়। এতে গোলরক্ষক ইগর আকিনফিভের নৈপুণ্যে টাইব্রেকারে স্পেনকে হারিয়ে রাশিয়া বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে উঠেছে স্বাগতিকরা। ফলে ৪-৩ গোলে হেরে নকআউট পর্ব থেকেই বিদায় নিল স্পেন।

এর আগে, বাংলাদেশ সময় রাত ৮টায় শুরু হওয়া ম্যাচটিতে স্বাগতিক রাশিয়ার সার্জেই ইগনাশেভিকের আত্মঘাতী গোলে মাত্র ১২ মিনিটেই এগিয়ে যায় স্পেন। ডান দিক থেকে মার্কো আসেনসিওর ফ্রি-কিক যেন সের্হিও রামোসকে খুঁজে না পায় সেই চেষ্টায় ব্যস্ত ছিলেন সের্গেই ইগনাশেভিচ। রামোসকে নিয়ে মাটিতে পড়ার সময় অভিজ্ঞ এই ডিফেন্ডার পায়ে লেগে জালে জড়ায় বল। কিছুই করার ছিল না রাশিয়ার গোলরক্ষক ইগর আকিনফিভের। পরে ফ্রি-কিক হেড করতে গিয়ে ডি-বক্সের মধ্যে পিকের হাতে বল লাগলে পেনাল্টি পায় রাশিয়া। পরে আর্তেম জিউভা ডান দিক দিয়ে বল জালে পাঠান। কিন্তু গোলরক্ষক দাভিদ দে হেয়া উল্টো দিকে ঝাঁপিয়েছিলেন। এতে সমতায় ফিরে রাশিয়া। কিন্তু বিরতির পর কোনো দলই গোলের দেখা না পেলে অতিরিক্ত সময়ে গড়াই ম্যাচটি। তবুও গোল করতে না পারলে খেলা টাইব্রেকারে গড়ায়।

টাইব্রেকারে প্রথম চারটি শুটআউটেই গোল আদায় করে নেয় রাশিয়া। তবে স্পেনের কোকে এবং ইয়াগো আসপাসের শট ঠেকিয়ে দেন রাশিয়ার গোলরক্ষক আকিনফিভ। ফলে ৪-৩ গোলে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নিলো ২০১০ বিশ্বকাপের চ্যাম্পিয়নরা।