আওয়ামী লীগ নেতাদের অভিযোগ প্রত্যাখ্যান করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলন ভিন্ন খাতে নিয়ে সরকারই চক্রান্ত করছে। শিক্ষার্থীদের টানা অষ্টম দিনের আন্দোলনের মধ্যে রোববার নয়াপল্টনে বিএনপি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে একথা বলেন তিনি।বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর দলের স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর বাসায় পুলিশের তল্লাশির নিন্দা জানিয়েছেন। তিনি বলেছেন, ফোনে আমীর খসরুর কথোপকথন তো অপরাধ নয়।রোববার নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সংবাদ সম্মেলনে মির্জা ফখরুল এ অভিযোগ করেন। তিনি বলেন, আমীর খসরু সাহেব কী বলেছেন, তা আমি শুনিনি।যতদূর শুনেছি, তাতে তিনি বলেছেন, বসে আছো কেন? ছাত্রদের সঙ্গে মাঠে নেমে পড়ো।এ কথাটি কোন পরিপ্রেক্ষিতে বলা হয়েছে, সেটা ওই কথোপকথনে উল্লেখ নেই। এটি তো অপরাধ নয়। কারণ, গোটা বাংলাদেশ শিক্ষার্থীদের সঙ্গে।গোটা দেশের মানুষ নেমে পড়েছে, অপরাধটা কোথায়? তিনি অভিযোগ করেন, কণ্ঠস্বর তৈরি করে বা বিকৃত করে অডিও বের করা অস্বাভাবিক কিছু না।
সংবাদ সম্মেলনে ফখরুল অভিযোগ করেন, মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাটের ওপর আওয়ামী লীগ ‘সন্ত্রাসীরা’ হামলা চালিয়েছে। বার্নিকাটের ওপর হামলা মানে যুক্তরাষ্ট্রের ওপর হামলা।বিএনপির মহাসচিব বলেন, এই হামলার ঘটনায় বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি বিরাট ক্ষুণœ হবে। উদ্বেগ প্রকাশ করে তিনি বলেন, সুশাসনের জন্য নাগরিকের (সুজন) সম্পাদক বদিউল আলম মজুমদারের বাসায় মার্কিন রাষ্ট্রদূতের বিদায় উপলক্ষে এক সৌজন্য নৈশভোজের আয়োজন করা হয়েছিল। সেখানে মার্কিন রাষ্ট্রদূত অংশ নেন। কিন্তু বদিউল আলমের মোহাম্মদপুরের বাসার সামনে আগে থেকেই আওয়ামী লীগের সন্ত্রাসীরা অবস্থান নেয়। বদিউল আলমের বাড়ির দরজায় ধাক্কাধাক্কি করছিল। তিনি আরও বলেন, ওই সময়ে মার্কিন রাষ্ট্রদূত বের হলে আওয়ামী ‘সন্ত্রাসীরা’ তাঁর গাড়িতে আক্রমণ করে এবং ইট-পাথর নিক্ষেপ করে। এ ঘটনায় তাঁর গাড়ির চালক আহত হয়েছেন। ব্যক্তিগত নিরাপত্তারক্ষীর কারণে মার্কিন রাষ্ট্রদূতের জীবন রক্ষা পেয়েছে।হামলাকারীদের চিহ্নিত করে গ্রেপ্তারের দাবি জানান মির্জা ফখরুল ইসলাম। তিনি বলেন, বদিউল আলম মজুমদার একজন সজ্জন এবং স্পষ্টভাষী মানুষ। এই হামলায় তাঁর বাড়ি ভাঙচুর করা হয়েছে এবং হামলায় তাঁর ছেলে আহত হয়েছেন। তিনি হামলার নিন্দা জানান।

প্রসঙ্গত, ২০১২ সালে রাজধানীর প্রগতি সরণিতে মার্কিন যুক্তরাষ্ট্রের তৎকালীন রাষ্ট্রদূত ড্যান মজিনার ওপর হামলা করে বিএনপি নেতৃত্বাধীন জোটের শরিক জামায়াতে ইসলামীর নেতা-কর্মীরা। হামলায় রাষ্ট্রদূতের গাড়িচালক সামান্য আহত হন এবং গাড়ি ক্ষতিগ্রস্ত হয়।এদিকে গতকাল ধানমন্ডির ঘটনার বিষয়ে মির্জা ফখরুল বলেন, সামাজিক যোগাযোগমাধ্যমের মাধ্যমে জানা গেছে, গতকাল ছাত্রলীগের সন্ত্রাসীদের হামলায় বেশকিছু শিক্ষার্থী আহত হয়ে হাসপাতালে গেছে। তবে কতজন ভর্তি হয়েছে, সেটা নিশ্চিত হওয়া যায়নি।বাসচাপায় দুই কলেজ শিক্ষার্থী নিহত হওয়ার পর শিক্ষার্থীরা সপ্তাহ ধরে যে আন্দোলন চালিয়ে যাচ্ছে, তাতে বিএনপি ইতোমধ্যে সমর্থন জানিয়েছে। শিক্ষার্থীদের এই আন্দোলনের যৌক্তিকতা স্বীকার করলেও সরকারের পক্ষ থেকে বলা হচ্ছে, বিএনপি এই আন্দোলনের মধ্যে ঢুকে নাশকতা করতে চাইছে।ফখরুল বলেন,শিক্ষার্থীদের আন্দোলনকে ভিন্ন খাতে প্রবাহিত করার জন্যই সরকার নতুন চক্রান্ত করেছে।গত দুদিন ধরে আওয়ামী লীগের নেতা-মন্ত্রীরা যে ভাষায় কথা বলছেন ও বিএনপিকে যেভাবে জড়ানোর চেষ্টা করছেন এর একটাই উদ্দেশ্য যে, ছাত্র-ছাত্রীদের আন্দোলন ভিন্নখাতে প্রবাহিত করা, আন্দোলনকে নসাৎ করে দিয়ে আবার গণতান্ত্রিক শক্তিগুলোর ওপরে আক্রমণ শুরু করা এবং সেটা তারা করছেও।আমরা দৃঢ়তার সঙ্গে বলতে চাই, আমরা গণতন্ত্রের বিশ্বাসী, গণতন্ত্রের চর্চা করি। আমরা কখনও কোনো সন্ত্রাসী কার্যকলাপকে প্রশ্রয় দিই না, অতীতেও দিইনি, এখনও দিই না, বলেন ফখরুল।শনিবার জিগাতলায় শিক্ষার্থীদের উপর হামলার নিন্দা জানিয়ে তিনি বলেন, নিরীহ কোমলমতি ছাত্র-ছাত্রীদের উপর আওয়ামী সন্ত্রাসীরা ধারালো অস্ত্র, আগ্নেয়াস্ত্র নিয়ে হেলমেট পড়ে আক্রমণ চালায়। এই সমস্ত নিরীহ অসহায় ছাত্র-ছাত্রীরা আশ্রয় নিতে গেলেও পুলিশ তাদেরকে আশ্রয় দেয়নি।সরকারের উপর মানুষ আস্থা হারিয়েছে দাবি করে বিএনপি মহাসচিব বলেন, কোটা আন্দোলনকারীদের সাথে প্রতারণার পর সরকারের কথা শিক্ষার্থীরা বিশ্বাস করতে পারছে না, জনগণও বিশ্বাস করতে পারছে না। কারণ এই বিশ্বাসযোগ্যতা তারা হারিয়ে ফেলেছে।

তিনি বলেন, রাষ্ট্রের প্রতিটি ক্ষেত্রে তারা ব্যর্থ। সংসদ নেই, বিরোধী দল নেই, প্রশাসন সম্পূর্ণ দলীয়করণ করে ফেলেছে। সরকার নির্বাচন কমিশন শেষ করে দিয়েছে, বিচার বিভাগকে শেষ করেছে।বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরীর নামে যে অডিও প্রকাশ করা হয়েছে, তা বিকৃত কণ্ঠস্বর দিয়ে তৈরি বলে দাবি করেছেন ফখরুল।সাংবাদিকদের প্রশ্নে তিনি বলেন, এই সরকারের দুরাচার সকলে জানে। নিজেরাই ঘটনা তৈরি করে সেই দোষ চাপিয়ে দেয়। আপনারা দেখেছেন, আন্দোলনগুলো নস্যাৎ করার জন্য নিজেরা গাড়ি জ্বালিয়ে অন্যের ওপর দোষ চাপিয়েছে।ফখরুল বলেন, আমীর খসরু সাহেব কী বলেছেন, শুনিনি। কথিত অডিও অনুযায়ী বলেছেন যে বসে আছেন কেন? ছাত্রদের সাথে নেমে পড়ো, মাঠে নামো। এই কথাটা কোন প্রেক্ষিতে কীভাবে কখন বলেছেন সেটা তো সেখানে বলা নেই। এটা তো অপরাধ নয়। গোটা ছাত্র-ছাত্রীদের সঙ্গে। গোটা দেশের মানুষ তো নেমে পড়েছে। অপরাধটা কোথায়?শনিবার রাতে আমীর খসরুর বাসায় দুইবার পুলিশ অভিযান চালিয়েছে বলে জানান ফখরুল।জনাব আমীর খসরু মাহমুদ চৌধুরী আমাদের দলের স্থায়ী কমিটির সদস্য, সাবেক মন্ত্রী এবং একজন সজ্জন ব্যক্তি হিসেবে পরিচিত। তার বাসায় বার বার পুলিশি তল্লাশি- এটাকে আমরা দলের ওপরে এবং গণতন্ত্রের ওপর হামলা বলে মনে করি। এর আমরা এর তীব্র নিন্দা জানাচ্ছি।সংবাদ সম্মেলনে দলের স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর চন্দ্র রায়, আবদুল মঈন খান, চেয়ারপারসনের উপদেষ্টা পরিষদের সদস্য আমানউল্লাহ আমান, জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, কেন্দ্রীয় নেতা খায়রুল কবির খোকন, নজরুল ইসলাম মনজু, নাজিমউদ্দিন আলম, আবদুস সালাম আজাদ, আসাদুল করীম শাহীন, শাহিন শওকত, আনিসুর রহমান তালুকদার খোকন উপস্থিত ছিলেন।