গাজীপুর জেলার নতুন পুলিশ সুপার হিসেবে শামসুন্নাহার পিপিএম যোগদান করেছেন। রবিবার সকালে তিনি আনুষ্ঠানিকভাবে তার দায়িত্ব গ্রহন করেন। শামসুন্নাহার পিপিএম হলেন গাজীপুর জেলার দ্বিতীয় নারী পুলিশ সুপার। তিনি পুলিশ সুপার হারুন অর রশিদ বিপিএম, পিপিএম (বার) এর স্থলাভিষিক্ত হয়েছেন।

এর আগে গত ২০১৪ সালের ২৪ আগস্ট হারুন অর রশিদ গাজীপুরের পুলিশ সুপার হিসেবে যোগদান করেছিলেন। গাজীপুরের পুলিশ সুপার পদে হারুন অর রশিদ বিপিএম, পিপিএম (বার) টানা চার বছর দায়িত্ব পালন করার পর রবিবার তিনি ঢাকা মেট্রোপলিটন পুলিশে যোগদানের জন্য গাজীপুর থেকে আনুষ্ঠানিকভাবে বিদায় নেন।

গত ১ আগস্ট (বুধবার) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের এক প্রজ্ঞাপনে এসপি হারুনসহ পুলিশ সুপার পদমর্যাদার ১২ কর্মকর্তাকে বদলি ও পদায়ন করে আদেশ দেওয়া হয়। ওই আদেশে গাজীপুরের পুলিশ সুপার হারুন অর রশিদকে ঢাকা মেট্রোপলিটন পুলিশের উপপুলিশ কমিশনার হিসেবে বদলি করে চাঁদপুরের পুলিশ সুপার শামসুন্নাহারকে গাজীপুরে পদায়ন করা হয়। সম্প্রতি গাজীপুর সিটি কর্পোরেশন এলাকায় মেট্রোপলিটন পুলিশের (জিএমপি) কার্যক্রম শুরু করার জন্য গাজীপুরে প্রথম পুলিশ কমিশনার হিসেবে ওয়াই এম বেলালুর রহমান যোগদান করেন। ফলে জেলায় এসপির ক্ষমতার পরিধি কমে যায়। জিএমপির নতুন থানা ও এর অধিভুক্ত এলাকা নির্ধারণ করা হয়েছে। ইতোমধ্যেই জিএমপি’র প্রস্তুতিমূলক কার্যক্রম শুরু হয়েছে। আগামী সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে আনুষ্ঠানিকভাবে জিএমপি কার্যক্রম শুরুর উদ্বোধন হওয়ার সম্ভাবনা রয়েছে। নবগঠিত আটটি থানা নিয়ে জিএমপি’র কার্যক্রম শুরু হচ্ছে। এগুলো হলো- সদর থানা (বর্তমান জয়দেবপুর থানা), বাসন, কোনাবাড়ি, কাশিমপুর, গাছা, পূবাইল, টঙ্গী পূর্ব ও টঙ্গী পশ্চিম থানা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, শামসুন্নাহার ২০০১ সালে বাংলাদেশ পুলিশ সার্ভিসে সহকারী পুলিশ সুপার হিসেবে যোগ দেন। তিনি মানিকগঞ্জ, ঢাকা মেট্রোপলিটন পুলিশ, পুলিশ সদর দফতর, ট্যুরিস্ট পুলিশসহ বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটে দায়িত্ব পালন করেছেন। ২০০৯-২০১০ পর্যন্ত জাতিসংঘ মিশনের মাধ্যমে পূর্ব তিমুর জাতীয় পুলিশের মানবসম্পদ উন্নয়ন কর্মকান্ডের দায়িত্বেও ছিলেন। এ ছাড়া ২০১১-২০১৪ পর্যন্ত জাতিসংঘের শাখা অফিস ইতালিতে উচ্চপদস্থ কর্মকর্তা হিসেবে সুনাম কুড়িয়েছেন। কর্মতৎপরতার গুণে তিনি ৭ বার জাতিসংঘ শান্তি পদক লাভ করেছেন। তিনি বাংলাদেশ পুলিশে দক্ষতার সঙ্গে দায়িত্ব পালনের স্বীকৃতিস্বরূপ প্রেসিডেন্ট পুলিশ মেডেল (পিপিএম), ৩ বার আইজি ব্যাজপ্রাপ্ত হন। এছাড়াও তিনি ২০১৬ সালে উইমেন লিডারশিপ অ্যাওয়ার্ড পেয়েছেন। শিক্ষাজীবনেও মেধার স্বাক্ষর রেখেছেন তিনি। ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগ থেকে ২০০৫ সালে এমফিল করেন। পরে স্কলারশিপ পেয়ে যুক্তরাজ্যের বার্মিংহাম বিশ্ববিদ্যালয় থেকে এমবিএ করেন।