নানা জল্পনা কল্পনার অবসান ঘ‌টি‌য়ে অব‌শে‌ষে জাতীয় ঐক্যর স্বা‌র্থে এবার যুক্তফ্রন্ট ও গণফোরাম একসঙ্গে কাজ করার সিদ্ধান্ত নিয়েছে। ২৮ আগস্ট, মঙ্গলবার রাতে বৈঠক শে‌ষে এ কথা জানান বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী। যদিও চল‌তি সপ্তা‌হ গণ‌ফোরাম জা‌নি‌য়ে ছিল তারা যুক্তফ্র‌ন্টের স‌ঙ্গে জোট বদ্ধ হ‌বে না। ঢাকার বেইলি রোডে গণফোরামের সভাপতি ড. কামাল হোসেনের বাসায় ‘জাতীয় ঐক্য’র বিষয়ে বৈঠক শেষে সাংবাদিকদের সাবেক রাষ্ট্রপতি এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী এসব কথা বলেন।

বদরুদ্দোজা চৌধুরী বলেন, ‘জাতির এই ক্রান্তিলগ্নে এক সঙ্গে আমরা কাজ করার এই সিদ্ধান্ত নিয়েছি। এই লক্ষ্যে একটি সাব-কমিটি গঠন করা হয়েছে। তারা পরবর্তী কর্মসূচির বিষয়ে জানাবে। তবে বৈঠকে বিএনপির বিষয়ে কোনো আলোচনা হয়নি।’ একই স‌ঙ্গেসেই লক্ষ্যে চার সদস্যের কমিটি গঠন করা হয়েছে। চার সদস্যর কমিটির সদস্যরা হলেন জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, নাগরিক ঐক্যের নেতা জাহিদুর রহমান, গণফোরামের সাধারণ সম্পাদক মোস্তফা মহসিন মন্টু, বিকল্পধারা মহাসচিব আবদুল মান্নান।

এর আগে রাত আটটার দিকে ড. কামাল হোসেনের বাসায় ‘জাতীয় ঐক্য’ গড়ার লক্ষ্য বৈঠকে বসেন যুক্তফ্রন্ট ও গণফোরামের নেতারা। তাদের সঙ্গে ছিলেন বিএনপির সঙ্গে বৃহত্তর ঐক্য প্রক্রিয়ায় সমন্বয়ের দায়িত্বে থাকা ডা. জাফরুল্লাহ। এ‌দি‌কে বিএনপিও দীর্ঘ‌দিন ধ‌রে বৃহত্তর ঐক্য গড়ার কাজ করে আসছে। তবে জোটে জামায়াতে ইসলামী থাকার কারণে অনেক দলই বিএনপির সঙ্গে সেই ঐক্য প্রক্রিয়ায় যেতে চায়নি। তাই এখন ২০-দলকে আলাদা রেখে বিএনপি অন্য দলগুলোর সঙ্গে ঐক্য প্রক্রিয়ায় অংশ নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

পাশাপা‌শি কয়েক মাস ধরেই জাতীয় ঐক্য প্রতিষ্ঠার কথা বলে আসছিলেন ড. কামাল হোসেন। ধারাবা‌হিকতায় এবার গণফোরাম ও যুক্তফ্রন্ট এগিয়েছে বলে জানা গেছে। সম্প্রতি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া দলীয় মহাসচিবকে দল ও জোট ঠিক করে বৃহত্তর ঐক্য গড়ার ব্যাপারে উদ্যোগ নেওয়ার জন্য নির্দেশ দিয়েছেন ব‌লে জা‌নি‌য়ে‌ছেন বিএন‌পির এক‌টি দা‌য়িত্বশীল সূত্র। এ সময় বৈঠকে উপস্থিত এক নেতা বলেন, আগামী ২২ সেপ্টেম্বর তারা সমাবেশ করবেন।

বৈঠকে ড. কামাল হোসেন এবং যুক্তফ্রন্টের তিন দল বিকল্পধারা বাংলাদেশের সভাপতি ডা. এ কিউ এম বদরুদ্দোজা চৌধুরী, মহাসচিব আবদুল মান্নান, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম রব, নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না প্রমুখ ছিলেন।