বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)সহ বামপন্থী দলগুলোর সঙ্গে ঐক্য চায় আওয়ামী লীগ। দলটির সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরমঙ্গলবার (০২ অক্টোবর)মুক্তিযুদ্ধ ও বঙ্গবন্ধুসহ কিছু মৌল বিষয়ে আওয়ামী লীগের সঙ্গে ঐক্যবদ্ধ হতে বামদলগুলোর প্রতি আহ্বান জানান।মঙ্গলবার দুপুরে রাজধানীর রমনার ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে বাংলাদেশের সাম্যবাদী দলের ৫১তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে তিনি এ আহ্বান বলেন।

ওবায়দুল কাদের বলেন,একটা বিষয় ভালো লাগছে যে,বামপন্থীরা এখন এক সুরে কথা বলছে। সেটা হচ্ছে সাম্প্রদায়িক শক্তির সঙ্গে আমরা নেই। এই উচ্চারণ অনেকেই করেছে। তাহলে,এই উচ্চারণ যারা করেছেন আসুন না আমরা মিনিমাম পয়েন্টে ম্যাক্সিমাম ইউনিটি গড়ে ফেলি। কমিউনিস্ট পার্টির নেতৃত্বাধীন আট দলীয় জোটের অনেকের সঙ্গে আমরা একসঙ্গে ছাত্র রাজনীতি করেছি। তাদের আদর্শের প্রতি আমার কোনও অশ্রদ্ধা নেই। এখানে মুক্তিযুদ্ধ,বঙ্গবন্ধু এই প্রশ্নে আসুন আমরা ঐক্যবদ্ধ হই ।জাতীয় ঐক্যের প্রশ্নে কাদের বলেন, আমরা পরিষ্কারভাবে বলতে চাই, আমরাও জাতীয় ঐক্য চাই। এ ঐক্য চাই সাম্প্রদায়িক অশুভ শক্তির বিরুদ্ধে, স্বাধীনতার শত্রুদের বিরুদ্ধে। আমরা জাতীয় ঐক্য চাই নষ্ট রাজনীতির বিরুদ্ধে, দুর্নীতি সন্ত্রাসের বিরুদ্ধে। আমরা জাতীয় ঐক্য চাই মুক্তিযুদ্ধের পক্ষের শক্তির সঙ্গে। আমরা জাতীয় ঐক্য চাই এদেশের জন্মের চেতনা, এই চেতনা নিয়েই আমরা জাতীয় ঐক্য চাই। নির্বাচনকে সামনে রেখে ছক করে সরকার বিএনপির নেতাকর্মীদের আটক করছে এমন অভিযোগের জবাবে তিনি বলেন, অন্যায় ভাবে মামলা হোক তা আমরা চাই না। এখন যে মামলা হয়েছে, পুলিশ বলছে তারা আন্দোলনের নামে নাশকতার ছক আঁকছে, পুলিশের কাছে তথ্য আছে। পুলিশ বলছে তারা ২০১৪ সালের মতো সন্ত্রাসী তৎপরতার পরিকল্পনা তৈরি করছে গোপন ভাবে। আর তথ্য তো আমাদের কাছে না, জানবে পুলিশ, জানবে গোয়েন্দারা।

নির্বাচন সামনে রেখে ছক কেটে বিএনপি নেতা-কর্মীদের আটকের মাধ্যমে সরকার এগুচ্ছে বলে বিএনপি নেতা রুহুল কবির রিজভীর মন্তব্যের দিকে দৃষ্টি আকর্ষণ করলে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন,ইতিহাসটা দেখুন, ফেরিতে প্লেট চুরির জন্য আমাদের নেতাদের বিরুদ্ধে মামলা করেছিল কারা। কত মামলা নিয়ে আমরা নির্বাচনে গিয়েছি। আমাদের হাজার হাজার নেতাকর্মী বাড়ি ছাড়া। সাধু সাজে কারা! কত মামলায় তারা আমাদের জর্জরিত করেছে?তিনি পাল্টা প্রশ্ন রাখেন, এ ধরনের অভিযোগে পুলিশ যদি কারও বিরুদ্ধে মামলা করে এটা কি হয়রানিমূলক মামলা হবে? বিএনপিকে উদ্দেশ করে তিনি বলেন, নিরপরাধ হলে আদালতে যান, আদালতে গিয়ে ফয়সালা করুন, স্বাধীনতা আছে। বেগম জিয়ার ৩০ মামলার কী জামিন হয়নি?সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়ার সভাপতিত্বে প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে বক্তব্য রাখেন সংগঠনের নেতারা।