এগিয়ে আসছে সরকার, পাল্টে যাচ্ছে এলাকার চিত্র, চারদিকে লেগেছে উন্নয়নের ছোয়া। উন্নয়ন থেকে বাদ পড়েনি কুড়িগ্রামের চিলমারী উপজেলাটি। দিনের পর দিন টিআর কাবিটা’র সোলার প্রকল্পের উন্নয়ের ছোয়ায় পাল্টে যাচ্ছে উপজেলার চিত্র, পাল্টে যাচ্ছে মানুষের জীবন-জীবিকা।

চরাঞ্চলের মানুষের অসম্ভব ভাবনা ছিল বিদ্যুতের আলো। এ অসম্ভব ভাবনা বাস্তবে রূপ দিলো সৌর বিদ্যুৎ প্রকল্প। চরাঞ্চলে সূর্য অস্ত যাবার সঙ্গে সঙ্গে নেমে আসতো তিমির আঁধার, চারদিকে নিরব নিস্তব্ধতা, থাকতো না কোনো কোলাহল। অন্ধকার ছিল তাদের নিত্য দিনের সঙ্গী। শিক্ষর্থীদেরও পড়াশুনার ব্যাঘাত ছিল নিত্যদিনের সঙ্গী। কিন্তু বর্তমান সরকারের উদ্যোগ আর সোলার প্রকল্প (সৌর বিদ্যুৎ) বদলে দিয়েছে বিশাল ও বিচ্ছিন্ন চরাঞ্চলের মানুষের জীবনমান। নেই লোডশেডিং নামক যন্ত্রণার তান্ড।

উপজেলার চরাঞ্চলসহ বিভিন্ন এলাকার প্রায় ৩ হাজার পরিবারের ভাগ্য বদলে দিয়েছে সৌর বিদ্যুৎ। ঘরকে আলোয় আলোকিত করার পাশাপাশি নিজেদের সন্তানদের লেখাপড়া করিয়ে শিক্ষার আলোয় আলোকিত করার ব্যাপারে খুবই উৎসাহী হয়ে উঠেছেন তারা। সৌর বিদ্যুৎ সোলার প্লান্টের মাধ্যমে চরাঞ্চলের মানুষরা এখন চালাচ্ছে কম্পিউটার, টেলিভিশন, ফ্যানসহ অনেক কিছুই।বর্তমানে প্রযুক্তির মাধ্যমে তাদের জীবনে ছোঁয়া লেগেছে আধুনিকতার। রাস্তা, ব্রিজ, কালভার্ট, স্কুল, কলেজ, মাদরাসাসহ যেসব কিছু নির্মাণ হচ্ছে এর সঙ্গে যুক্ত হচ্ছে সোলার প্লান্ট। চরাঞ্চলসহ বিভিন্ন এলাকার মানুষের ভাগ্য উন্নয়নে এগিয়ে আসে সরকার পাশাপাশি কয়েকটি এনজিও সংস্থা। সরকারের পক্ষ থেকে বিনামূল্যেই ব্যাক্তি পর্যায় থেকে শুরু করে মসজিদ, মন্দির, শিক্ষা প্রতিষ্ঠানসহ বিভিন্ন প্রতিষ্ঠানে ২০ ওয়ার্ড থেকে শুরু করে ১২০০ ওয়ার্ড পর্যন্ত বিতরণ করা হচ্ছে সোলার।

উপজেলার অষ্টমীর চর এলাকার রমজান, জিয়া, নয়ারহাটের মাহফুজার, ভুট্টুসহ অনেকে জানায়, কোনদিন ভাবতেও পারেনি বিদ্যুতের আলো জ্বালাতে পরবো। আজ বিনামূল্যে সরকারের দেয়া সৌর বিদ্যুতের কারণে এখন রাতের বেলায় বিদ্যুতের আলোয় গ্রাম গুলো আলোকিত হয়ে উঠেছে। ছেলে-মেয়েরা অনেক রাত পর্যন্ত লেখাপড়া করতে পারছে।

শুধু উপজেলার চরাঞ্চলেই নয় সদরসহ আশপাশ এলাকায়ও বিদ্যুতের আলোয় আলোকিত হয়ে উঠেছে। নয়ারহাট ইউপি চেয়ারম্যান সহ-অধ্যাপক আবু হানিফা জানান, সৌর বিদ্যুতের আলো জ্বলার কারণে চরাঞ্চলের সাধারণ মানুষের জীবন জীবিকা টা দিনে দিনে বদলাচ্ছে।উপজেলা প্রকল্প বাস্তবায়ন অফিসার মোঃ রবিউল ইসলাম জানান, সরকারের এই উদ্যোগে চরাঞ্চলসহ বিভিন্ন এলাকার মানুষের জীবন জীবিকার মান উন্নয়ন হওয়ায় সাথে সাথে ব্যাপক সারা পড়েছে। উপজেলা চেয়ারম্যান শওকত আলী সরকার বীর বিক্রম বলেন বর্তমান সরকারের উদ্যোগে চরাঞ্চল গুলোতে ঘরে ঘরে জ্বলছে বিদ্যুতের আলো এলাকা গুলোতে লেগেছে আধুনিকতার ছোয়া এছাড়াও এই প্রকল্পটি এলাকায় ব্যাপক সারাও ফেলেছে। উপজেলা নির্বাহী অফিসার অতিঃ মুহঃ রাশেদুল হক প্রধান বলেন সোলার প্লান্ট এই অঞ্চলের মানুষের জীবনে এসেছে আধুনিকতার ছোঁয়া।