আগামী বৃহস্পতিবার প্রখ্যাত চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদের ৬২তম জন্মদিন। প্রয়াত এই নির্মাতার প্রতি শ্রদ্ধা জানিয়ে গুগল প্রদর্শন করতে যাচ্ছে তারেক মাসুদের ছবি সম্বলিত সার্চ ইঞ্জিল ডুডল। অকাল প্রয়াত এই চলচ্চিত্রকারের জন্মদিনে গুগল এটি প্রদর্শন করবে বলে জানিয়েছেন তারেক মাসুদের স্ত্রী চলচ্চিত্রকার ক্যাথরিন মাসুদ। তিনি বলেন, ‘তারেকের জন্মদিনে গুগল কর্তৃপক্ষ যে শ্রদ্ধা জানাচ্ছে, তা সত্যি আমাদের জন্য আনন্দের ও সম্মানের।’

এর আগে, বাংলাদেশের পাঁচ কৃতী সন্তানের প্রতি শ্রদ্ধা জানিয়ে ডুডল তৈরি করেছিল গুগল। সেটা শুধু বাংলাদেশের গুগল ইউজারদের জন্যই ছিল। তবে নির্মাতা তারেক মাসুদকে নিয়ে গুগলের এবারের আয়োজন তুলে ধরা হবে বিশ্বব্যাপী। এদিকে, চলতি মাসেই প্রকাশ হতে যাচ্ছে তারেক মাসুদের নির্বাচিত বক্তৃতা ও বিভিন্ন সময়ে দেওয়া সাক্ষাৎকারের সংকলন- ‘চলচ্চিত্রকথা : বক্তৃতা ও সাক্ষাৎকার’। বই আকারে এটি প্রকাশ হবে কথাপ্রকাশ ও তারেক মাসুদ মেমোরিয়াল ট্রাস্টের যৌথ উদ্যোগে।

উল্লেখ্য, ২০১১ সালের ১৩ আগস্ট মানিকগঞ্জে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারান নির্মাতা তারেক মাসুদ। ‘কাগজের ফুল’ চলচ্চিত্রের শুটিং লোকেশন দেখে ফেরার সময় এ দুর্ঘটনা ঘটে। দুর্ঘটনায় তারেকের স্ত্রী ক্যাথরিন মাসুদও আহত হয়েছিলেন। আদম সুরত, মুক্তির গান, মুক্তির কথা, মাটির ময়না, অন্তর্যাত্রা ও রানওয়ে-এর মতো ছবি দিয়ে তারেক মাসুদ বাংলা চলচ্চিত্রে নতুন ধারার সূচনা করেছেন। তার চলচ্চিত্র ‘মাটির ময়না’ প্রথম বাংলাদেশি চলচ্চিত্র হিসেবে অস্কারে স্থান পেয়েছিল।