অরিত্রী অধিকারীর আত্মহত্যার ঘটনায় চলমান আন্দোলন স্থগিত করেছে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীরা। দাবি পূরণ হওয়ায় আন্দোলন কর্মসূচি স্থগিত করা হয়েছে বলে বৃহস্পতিবার আন্দোলনকারীদের এক প্রতিনিধি জানিয়েছে। শিক্ষার্থীদের পক্ষ থেকে আনুশকা রায় জানায়, তারা শুক্রবারের পূর্বনির্ধারিত পরীক্ষায় অংশ নেবে। শিক্ষার্থীরা জানায়, স্কুল প্রাঙ্গণে বিকেল ৩টা থেকে সাড়ে ৪টা পর্যন্ত শিক্ষকদের সাথে শিক্ষার্থীদের বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠক শেষে বের হয়ে এসে শিক্ষার্থীরা সাংবাদিকদের জানায়, তারা আন্দোলন স্থগিত করেছে। এর আগে দাবি পূরণে শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠায় শিক্ষার্থীরা।আনুশকা রায় জানায়, তাদের দাবির মধ্যে চারটি পূরণ করা হয়েছে। বাকি দুটি মন্ত্রণালয়ের অধীনে রয়েছে।

এর আগে গত মঙ্গলবার রাতে আত্মহত্যায় প্ররোচনার অভিযোগে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের অধ্যক্ষসহ তিন শিক্ষকের বিরুদ্ধে মামলা দায়ের করেন অরিত্রীর বাবা দিলীপ অধিকারী। ওই মামলায় বুধবার রাতে রাজধানীর উত্তরা এলাকা থেকে শিক্ষক হাসনা হেনাকে গ্রেফতার করা হয়। অভিযুক্ত অপর দুই শিক্ষক হলেন- ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ নাজনীন ফেরদৌস এবং প্রভাতী শাখার প্রধান জিন্নাত আরা।

গত বুধবার শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশে ওই তিন শিক্ষককে বহিষ্কার করা হয়। এছাড়া তাদের মাসিক পে-অর্ডার (এমপিও) বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়। পরীক্ষা চলাকালে মোবাইল ফোন ব্যবহারের জের ধরে গত সোমবার শিক্ষকরা তার বাবা-মাকে ডেকে এনে অপমান করলে ভিকারুননিসা নূন স্কুলের নবম শ্রেণির ছাত্রী অরিত্রী আত্মহত্যা করে।