বিশ্বের সবচেয়ে কমবয়সে নোবেলজয়ী মালালা ইউসুফজাইকে এবার ‘গ্লিটসম্যান অ্যাওয়ার্ড’-২০১৮ প্রদান করার সিদ্বান্ত নিয়েছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। হার্ভার্ডের কেনেডি স্কুলের পক্ষ থেকে এ বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, নারী শিক্ষায় অবদানের স্বীকৃতি স্বরুপ মালালাকে ‘গ্লিটসম্যান অ্যাওয়ার্ড’-২০১৮ প্রদান করার সিদ্ধান্ত নিয়েছে হার্ভার্ড বিশ্ববিদ্যালয়। পাকিস্তানের খাইবার পাখতুনখোয়া প্রদেশের সোয়াত উপত্যকা অঞ্চলে শিক্ষা ও নারী অধিকারের ওপর আন্দোলনের জন্য পরিচিত মালালা। স্থানীয় তালেবানরা সেখানে মেয়েদের বিদ্যালয়ে শিক্ষালাভের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেলেও এখন সেখানে বেশ কয়েকটি বিদ্যালয় পরিচালনা করছেন তার পরিবার।

২০০৯ খ্রিস্টাব্দে মালালা বিবিসির জন্য ছদ্মনামে একটি ব্লগ লেখেন, যেখানে তিনি তালেবান শাসনের অধীনে তার জীবন ও সোয়াত উপত্যকায় মেয়েদের শিক্ষার ব্যাপারে তার মতামত ব্যক্ত করেন।

২০১২ সালের ৯ অক্টোবর মালালাকে স্কুল বাসে গুলি করা হয়। এরপর থেকেই বিশ্বে নারী অধিকার আদায় আন্দোলনের প্রতীক হয়ে উঠেন তিনি। এর স্বীকৃতি স্বরুপ ২০১৪ সালে সবচেয়ে কমবয়সী ব্যক্তি হিসেবে নোবেল পুরস্কার লাভ করেন মালালা ইউসুফজাই। পাকিস্তানের শিক্ষা আন্দোলনকর্মী হিসেবে পরিচিত ২১ বছর বয়সী মালালা বর্তমানে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত।