কারাগারে থাকা শিক্ষক হাসনা হেনার মুক্তির দাবিতে ক্লাস বর্জন করে তিন ঘণ্টা অনশন কর্মসূচি পালন করেছে ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজের একদল শিক্ষার্থী।রোববার সকাল ১০টা থেকে বেইলি রোডে স্কুলের প্রধান শাখার ফটকের সামনে শিক্ষার্থীদের এই অনশন শুরু করে। কর্মসূচিতে অনশন লেখা প্ল্যাকার্ডও দেখায় তারা।নবম শ্রেণির ছাত্রী অরিত্রী অধিকারীর আত্মহত্যার প্রচারণার মামলায় কারাগারে থাকা হাসনা হেনা মুক্তি না পাওয়া পর্যন্ত তারা অনশন চালানোর ঘোষণা দিলেও বেলা ১টার দিকে কয়েকজন শিক্ষক এসে পানি পান করিয়ে তাদের অনশন ভাঙান। এরপর নতুন কর্মসূচি ঘোষণার আগেই শিক্ষার্থীদের ফটকের ভেতরে নিয়ে যান শিক্ষকরা।

আগের ঘোষণা অনুযায়ী আন্দোলনরত শিক্ষার্থীরা রোববারও ক্লাসে যায়নি। তবে নির্ধারিত সূচি অনুযায়ী স্কুলের বার্ষিক পরীক্ষা হয়েছে।অরিত্রীর মৃত্যুর পর তার বাবা দিলীপ অধিকারীর করা মামলায় কারাগারে আছেন শ্রেণি শিক্ষক হাসনা হেনা। আন্দোলনকারীরা বলছে, এই শিক্ষক ঘটনার সঙ্গে কোনোভাবেই দায়ী নন, তিনি পরিস্থিতির শিকার।গত ৩ ডিসেম্বর শান্তিনগরের বাসায় অরিত্রী আত্মহত্যা করার পর থেকে উত্তেজনা চলছে রাজধানীর নামি এই শিক্ষা প্রতিষ্ঠানে। অরিত্রীর পরিবারের অভিযোগ, পরীক্ষার সময় অরিত্রীর কাছে মোবাইল ফোন পাওয়ার পর তার বাবা-মাকে ডেকে নিয়ে অপমান করেছিলেন অধ্যক্ষ। সে কারণে ওই কিশোরী আত্মহত্যা করেন।তবে স্কুল কর্তৃপক্ষের দাবি, অরিত্রী রোববার বার্ষিক পরীক্ষায় মোবাইল ফোনে নকলসহ ধরা পড়েছিলেন।

অরিত্রীর মৃত্যুর পরদিন মঙ্গলবার থেকে টানা তিন দিন স্কুলের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করে একদল শিক্ষার্থী ও অভিভাবক। এই আন্দোলনের মধ্যে শিক্ষা মন্ত্রণালয়ে তদন্তে অরিত্রীর আত্মহত্যায় প্ররোচনার’ জন্য ভারপ্রাপ্ত অধ্যক্ষ, শাখা প্রধানও শ্রেণি শিক্ষককে চিহ্নিত করা হলে বুধবার তাদের বরখাস্ত ও এমপিও বাতিল করা হয়।পাশাপাশি তাদের বিরুদ্ধে আইন অনুযায়ী ব্যবস্থা নিতে পুলিশ ও র‌্যাবকে চিঠি দেয় শিক্ষা মন্ত্রণালয়। সেই রাতেই হাসনা হেনাকে গ্রেপ্তার করে পুলিশ।তবে মামলার অপর দুই আসামি অধ্যক্ষ নাজনীন ফেরদৌস ও প্রভাতি শাখার প্রধান জিনাত আখতারকে ছয়দিনেও গ্রেপ্তার করতে পারেনি আইনশৃঙ্খলা বাহিনী।