তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, আগামী ২০৩০ সালের মধ্যে গাজীপুরের বঙ্গবন্ধু হাইটেক সিটির উন্নয়ন কাজ শতভাগ সম্পন্ন হবে। ইতোমধ্যে এ সিটির ৫০ ভাগ উন্নয়ন কাজ সম্পন্ন হয়েছে। এ হাইটেক সিটির উন্নয়ন কাজ সম্পন্ন হলে এখানে এক লাখ তরুণ তরুণীর কর্মসংস্থান হবে এবং ৫০০ মিলিয়ন ডলার বিনিয়োগ হবে।

তিনি বুধবার বিকেলে গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটি পরিদর্শন শেষে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন।

এসময় তিনি আরো বলেন, বর্তমানে ৩৫৫ একর এ র্সিটিকে আরো বর্ধিত করা হবে। ইতোমধ্যে দেশে বিদেশে এ সিটির চাহিদা বেড়েছে। বঙ্গবন্ধু হাইটেক সিটির উন্নয়ন কাজ এগিয়ে চলেছে। এ সিটির ৭ একর জায়গায় টিআর-ফোর মানের একটি ডেটা সেন্টারের নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে। ২০ একর জায়গায় টেকনো সিটির দু’টো ভবন নির্মাণ হচ্ছে। আরো ৫০ একর জয়গায় টেকনো পলিস তাদের নির্মাণ কাজ করছে। এছাড়া ৯৭ একর জায়গায় ১৮ জন বিনিয়োগকারী তাদের কারখানার নির্মাণ কাজ এগিয়ে নিচ্ছেন। গাজীপুর ছাড়াও যশোরে টিআর-থ্রি মানের ডিজেস্টার রিকোভারি ডাটা সেন্টার নির্মাণ কাজ প্রায় সম্পন্ন হয়েছে। আমাদের গাজীপুর ও যশোরের দু’টো ডাটা বেজই থাকবে, যাতে ব্যাকআপ হিসেবে কিছু জায়গায় ডিস্ট্রিবিউটেড স্টোরেজ হিসেবে রাখতে পারি।

এর আগে তিনি বিনিয়োগকারীদের জন্য সদ্য চালুকৃত কমিউটার ট্রেনে চড়ে ঢাকা থেকে প্রায় ৪০ কিমি দূরে গাজীপুরের কালিয়াকৈরে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে আসেন। পরে বিনিয়োগকারীদের সঙ্গে নিয়ে হাইটেক সিটির সামগ্রিক কার্যক্রম পরিদর্শন করেন।

’বঙ্গবন্ধু হাইটেক সিটি কমিউটার ট্রেন-১’ এবং ’বঙ্গবন্ধু হাইটেক সিটি কমিউটার ট্রেন-২’ নামে দুটি ট্রেন প্রতিদিন চারবার ঢাকা থেকে কালিয়াকৈর যাতায়াত করছে। এর মাধ্যমে হাইটেক সিটিতে বিনিয়োগকারী এবং সেখানে কর্মরতরা খুব সহজে আসা-যাওয়া করতে পারছেন। পরিদর্শনকালে হাইটেক সিটির ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগমসহ মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।