গাজীপুরে অসহায় বৃদ্ধ এক বিধবা নারীকে টিনসেড ঘর নির্মাণ করে দিয়েছেন যুবলীগ নেতা। গাজীপুর মহানগরের ২৪নং ওয়ার্ডের শিমুলতলীর চতর নয়াবাজার এলাকার বিধবা জাবেদা বেগমকে (৬৫) রবিবার বিকেলে ঘরটি বুঝিয়ে দেয়া হয়। গাজীপুর মহানগর যুবলীগের যুগ্ম-আহ্বায়ক মো. সাইফুল ইসলামের গোল্ডেন ড্রিম এসোসিয়েশনের উদ্যোগে ঘরটি নির্মাণ করা হয়। এতে প্রায় সোয়া লক্ষ টাকা ব্যয় হয়েছে বলে জানা গেছে।

গাজীপুর মেট্রোপলিটন পুলিশের কমিশনার ওয়াই এম বেলালুর রহমান প্রধান অতিথি হিসেবে ঘর হস্তান্তর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। যুবলীগ নেতা ইমাজ উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি বেলালুর রহমান ও যুবলীগ নেতা সাইফুল ফিতা কেটে বিধবার কাছে ঘরটির চাবি হস্তান্তর করেন।

বিধবা জাবেদা বেগম জানান, প্রায় ২৫বছর আগে তার ভূমিহীন স্বামী মারা গেছেন। স্বামীর মৃত্যুর পর অভাবে সংসার চলছে। মুক্তিযুদ্ধের পর আওয়ামীলীগ সরকারের দেয়া একখন্ড জমিতে পাতা-চটের ঘর নির্ণান করে তাতে একমাত্র মেয়েকে নিয়ে এতেদিন বসবাস করেছেন। বাড়ি বাড়ি কাজ-কর্ম করে লোকজনের কাছে অর্থ সাহায্য নিয়ে কয়েক বছর আগে তার ওই মেয়েকে টাঙ্গাইলে বিয়ে দিয়ে দেন। এখন তিনি আবার একা হয়ে পড়েছেন। আগে তিনি এলাকায় পিঠা-শুটকিও বিক্রি করতেন। তিনি বয়সের ভারে আগের মত আর কাজ-কর্ম করতে পারেন না। মানুষের কাছে চেয়ে চিন্তে দিনের খাবার যোগান। একটু বৃষ্টি হলেই ভাঙ্গা বেড়ার ঘরে পানি জমতো, থাকা কষ্ট হত। এখন তিনি নতুন ঘর পেয়ে নতুনভাবে বেঁচে থাকার স্বপ্ন দেখছেন। টিনশেড ওই ঘরটি পেয়ে তিনি আবেগে কেঁদে ফেলেন এবং সাহয্যের হাত বাড়িয়ে দেয়ার জন্য সাইফুলের মত বড়মানুষদের অনুরোধ জানান।

যুবলীগ নেতা সাইফুল বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বপ্ন বাস্তবায়নে নিবেদিত ভাবে কাজ করার চেষ্টা করছি। আমি ২০১৫ সালে গোল্ডেন ড্রিম এসোসিয়েশন নামের সংগঠণটি গড়ে তুলি। এর মাধ্যমে গাজীপুর মহানগর এলাকার সুবিধা বঞ্চিতদের জন্য কাজ করে যাচ্ছি। এ নিয়ে মহানগর এলাকায় অসহায়দের বিনামূল্যে ৫৭টি ঘর নির্মাণ করে দেয়া হয়েছে। ঘর নির্মাণ করা ছাড়াও এলাকার অসহায়দের চিকিৎসা সেবা ও নলকূপ স্থাপন করে দেয়া হচ্ছে। ইতোমধ্যে ২লাখ বৃক্ষরোপনের কর্মসূচী হাতে নেয়া হয়েছে। এ যাবত ৩০হাজার বৃক্ষরোপন করা হয়েছে। ২০২০ সালের মধ্যে বঙ্গবন্ধুর শততম জন্মবার্ষিকী উপলক্ষে বিনামূল্যে ১০০টি ঘর দানের টার্গেট রয়েছে বলে জানান সাইফুল।

মহানগর পুলিশের কমিশনার বেলালুর রহমান জানান, বর্তমান প্রধানমন্ত্রী মাননীয় শেখ হাসিনাও হতদরিদ্রদের জন্য গৃহনির্মাণ প্রকল্প হাতে নিয়েছেন। তার পাশাপাশি বেসরকারিভাবে এধরণের উদ্যোগ একটি প্রশংসনীয়, অনুসরনীয় ও অনুকরনীয় উদ্যোগ। এ ধরণের উদ্যোগে শিল্প-মালিকদেরও এগিয়ে আসার আহ্বান জানান। তিনিও তাদের পাশে থাকার ইচ্ছা পোষণ করেন।

অনুষ্ঠাণে যুবলীগ নেতা সাইদুল ইসলাম, ইসমাইল হোসেন, কাজী কামাল, রিপন সরকার ও দীপুসহ প্রমূখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।