একে তো প্রতিকূল কন্ডিশন, তা ছাড়া সংগ্রহও খুব একটা বড় নয়—তাই নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের দ্বিতীয় ওয়ানডেতেও পেরে ওঠেনি বাংলাদেশ। আট উইকেটের বড় ব্যবধানে হেরেছেন মাশরাফি-মুশফিকরা। মার্টিন গাপটিলের টানা দ্বিতীয় সেঞ্চুরিতে এই সহজ জয় পায় স্বাগতিকরা।

এর আগে প্রথম ওয়ানডেতেও আট উইকেটে হেরেছিল বাংলাদেশ। তিন ম্যাচের এই সিরিজে প্রথম দুই ম্যাচ হেরে যাওয়ায় সিরিজও হাতছাড়া হয় তাদের।

আজ শনিবার ক্রাইস্টচার্চে অনুষ্ঠিত ম্যাচে বাংলাদেশ প্রথমে ব্যাট করে ২২৬ রান গড়ে। জবাবে ৩৬.১ ওভারে মাত্র দুই উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় স্বাগিতকরা।প্রথম ম্যাচের মতো এদিনও ব্যাট হাতে দারুণ উজ্জ্বল ছিলেন মার্টিন গাপটিল। খেলেছেন ১১৮ রানের চমৎকার একটি ইনিংস। দলকে জয়ের দুয়ারে পৌঁছে দিয়েই সাজঘরে ফেরেন তিনি।

এর আগে মোহাম্মদ মিঠুন ও সাব্বির রহমানের চমৎকার দুটি ইনিংসের ওপর ভর করে ২২৬ রান করে বাংলাদেশ। সিরিজে টানা দ্বিতীয় অর্ধশতক করেন মিঠুন। তিনি ৬৯ বলে ৫৭ রানের চমৎকার একটি ইনিংস খেলেন। সাত নম্বরে নেমে সাব্বিরও ছিলেন উজ্জ্বল, করেন ৬৫ বলে ৪৩ রান।

প্রথম ওয়ানডের মতো এদিনও ব্যর্থ ছিলেন বাংলাদেশের দুই ওপেনার। তীব্র ঠা-ার মধ্যে ব্যাট করতে নেমে দ্রুত সাজঘরে ফেরেন তাঁরা। তামিম শুরু থেকেই বেশ সাবধানী ছিলেন। রানের খাতা খোলেন ১৫ বল খেলে। তারপরও শেষ রক্ষা হয়নি, ২৮ বল খেলে পাঁচ রান করে তিনি। আগের ম্যাচেও এই বাঁহাতি করেছিলেন পাঁচ রান। লিটনও চরম ব্যর্থ, আগের ম্যাচের মতো এই ম্যাচেও ফিরেছেন এক রান করে।

অবশ্য তৃতীয় উইকেটে সৌম্য সরকার ও মুশফিকুর রহিম জুটি কিছুটা চেষ্টা করেছিলেন, কিন্তু তাঁরা বড় সাফল্য পাননি। সৌম্য ২২ ও মুশিফিক ২৪ রানে ফেরেন। এ ছাড়া আর কেউ খুব একটা উল্লেখযোগ্য ইনিংস খেলতে পারেননি। অবশ্য শেষ দিকে মাশরাফির এক ছক্কা ও মুস্তাফিজের একটি বাউন্ডারিতে খানিকটা বেড়েছে দলের রান।