২০১৯ সালের জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হচ্ছে। এ ভ্যাট হারের বিষয়ে এনবিআর ও ব্যবসায়ীরা ঐকমত্যে পৌঁছেছেন বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মোশাররফ হোসেন ভূঁইয়া।

সোমবার রাজধানীর কাকরাইলের ইনস্টিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ভবনে অনলাইনে রিটার্ন দাখিলের সুবিধা উদ্বোধনকালে এ কথা বলেন তিনি।

অনলাইনে রিটার্ন দাখিলের সুবিধা চালুর ফলে এখন ব্যবসায়ীরা নিজ নিজ প্রতিষ্ঠানে বসেই ভ্যাট রিটার্ন দাখিল করতে পারবেন। এছাড়া প্রতিদিনের লেনদেনের তথ্য প্রদান করতে পারবেন। এতে একদিকে রাজস্ব আহরণ বাড়বে অন্যদিকে রাজস্ব অফিসে আসার ভোগান্তি পোহাতে হবে না ভ্যাটদাতাদের।

এনবিআর চেয়ারম্যান বলেন, ২০১৯ সালের জুলাই থেকে নতুন ভ্যাট আইন কার্যকর হচ্ছে। ভ্যাট হারের বিষয়ে ইতোমধ্যে ব্যবসায়ী ও এনবিআর ঐকমত্যে পৌঁছেছি। ভ্যাটের কয়েকটি স্তর হবে। এ বিষয়ে ভ্যাটদাতাদের ভয়ের কিছু নেই। কিছু কিছু ক্ষেত্রে ১৫ শতাংশ ভ্যাট হার থাকলেও রেয়াত সুবিধার আওতায় অতিরিক্ত অর্থ ফেরত দেয়া হবে।

তিনি বলেন, কতিপয় আমদানিকারক আছে যারা সব জায়গায় সব সময় ভ্যাট ফাঁকি দিতে চান। এরা নামমাত্র ভ্যাট দিয়ে আমদানি-রফতানি কার্যক্রম চালান। এ রকম কোম্পানি চাই না।ব্যবসায়ীদের উদ্দেশে এনবিআর চেয়ারম্যান বলেন, অনলাইনে ভ্যাট রেজিস্ট্রেশন করবেন। এখন থেকে মাসে একবার অনলাইনে রিটার্ন দাখিল করবেন আর প্রতিদিন লেনদেনের তথ্য প্রদান করবেন।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআইয়ের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শেখ ফজলে ফাহিম, মেট্রোপলিটন চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (এমসিসিআই) সহ-সভাপতি গোলাম মাঈনুদ্দিন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এনবিআর সদস্য (মূসক নীতি) মো. রেজাউল হাসান।