হরতালের রাজনীতি এখন ভোঁতা হয়ে গেছে বলে মন্তব্য করেছেন ১৪ দলের মুখপাত্র মোহাম্মদ নাসিম। বৃহস্পতিবার দুপুরে রাজধানীর কাকরাইলের ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউশনে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিক উপলক্ষে বঙ্গবন্ধু একাডেমির আলোচনা সভায় তিনি এই কথা বলেন।

আওয়ামী লীগের সভাপতিম-লীর সদস্য মোহাম্মদ নাসিম বলেন, গ্যাসের মূল্যবৃদ্ধি নিয়ে আমরাও বলেছি, সহনীয় পর্যায়ে রাখতে হবে। প্রয়োজনে পার্লামেন্টে আলোচনা হবে। পার্লামেন্টে আলোচনা করে ইনশা আল্লাহ যেকোনো সমস্যার সমাধান হবে। কিন্তু এ নিয়ে হৈ চৈ করে, নৈরাজ্য করে, পানি ঘোলা করে লাভ হবে না।

গ্যাসের মূল্যবৃদ্ধির প্রতিবাদে আগামী রোববার আধা বেলা গণতান্ত্রিক বাম জোটের ডাকা হরতাল প্রসঙ্গে সাবেক স্বাস্থ্যমন্ত্রী নাসিম বলেন, মানুষ এখন হরতাল, এসব চায় না। জ্বালাও-পোড়াও চায় না। এই হরতালের অস্ত্র এখন ভোঁতা হয়ে গেছে। তাই বলতে চাই এই হরতাল প্রত্যাহার করেন।

আলোচনা সভায়, ১৯৯৪ সালে বিএনপি সরকারের আমলে পাবনার ঈশ্বরদীতে তৎকালীন বিরোধীদলীয় নেত্রী, বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যার উদ্দেশ্যে তাঁকে বহনকারী ট্রেনে গুলিবর্ষণের ঘটনায় মামলার রায় প্রসঙ্গে নাসিম বলেন, সেদিন শেখ হাসিনাকে হত্যা করার জন্য ট্রেনের বগিতে গুলি চালানো হয়েছিল। আগে থেকেই বিএনপির লোকজন স্টেশন ঘিরে রেখেছিল। শেখ হাসিনা তখন বিরোধী দলের নেতা। খুলনা থেকে জনসংযোগ করতে ঈশ্বরদী এসে ট্রেন দাঁড়ালে তিনি দরজার সামনে আসেন। এসময় তাঁকে লক্ষ্য করে ট্রেনের ওপর গুলি চালানো হয়। দীর্ঘ দিন পরে হলেও এ মামলার বিচার হয়েছে। শুধু এ মামলা না, বিলম্ব হলেও মানুষ সব মামলার বিচার পাচ্ছে।

এ প্রসঙ্গে বিএনপির মহাসচিব ফখরুল ইসলাম আলমগীরের বক্তব্যের সমালোচনা করে নাসিম বলেন, ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, এটা মিথ্যা মামলা। আসলে এরা কত বড় ভন্ড। এত বড় ঘটনাকে বলছে মিথ্যা। এই হচ্ছে বিএনপির রাজনৈতিক চরিত্র। আমি তাদের বলব, অন্যায়ের রাজনীতি, মিথ্যা রাজনীতি করবেন না।

এ সময় আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য বলেন, সব অপরাধের মামলার দ্রুত বিচারের দাবি জানাই। শেখ হাসিনার নেতৃত্বে সব অপরাধের বিচার হচ্ছে। নিম্ন আদালতে বিচারের পর সেটা উচ্চ আদালতে আটকে যাচ্ছে, সময় লাগছে। আমি আইনমন্ত্রীকে বলব, উচ্চ আদালতে এ বিচারগুলোর দ্রুত করার ব্যবস্থা করেন।

বঙ্গবন্ধু একাডেমির সভাপতি নাজমুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় আরো বক্তব্য দেন ঢাকা মহানগর আওয়ামী লীগ দক্ষিণের সাধারণ সম্পাদক শাহে আলম মুরাদ, আওয়ামী লীগ নেতা বলরাম পোদ্দার, কামাল চৌধুরী, ডা. দিলীপ রায় প্রমুখ।