সাফ অনূর্ধ্ব-১৮ ফুটবলের ফাইনালে বাংলাদেশ মাঠে নেমেছিল। এই ম্যাচে বাংলাদেশের প্রতিপক্ষ ছিল প্রতিবেশী দেশ ভারত। ম্যাচে বাংলাদেশকে ২-১ গোলে হারিয়ে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেছে ভারত।

৯০ মিনিট পর্যন্ত বাংলাদেশ ১-১ গোলে ম্যাচে সমতায় ছিল। কিন্তু এরপরই অতিরিক্ত সময়ের প্রথম মিনিটেই গোল হজম করে বাংলাদেশ। মূলত সেখানেই শেষ হয়ে যায় পুরো স্বপ্ন। কেননা ম্যাচের বাকি তিন মিনিটে গোল শোধ করা ছিল বেশ কঠিন।

ম্যাচের শুরুতেই গোল খায় বাংলাদেশ অনূর্ধ্ব-১৮ দল। দুই মিনিটের মধ্যে গোল করে এগিয়ে যায় ভারত। এরপর ম্যাচের ৪০ মিনিটে ইয়াসিনের গোলে সমতায় ফেরে বাংলাদেশ। প্রথমার্ধে ১-১ গোলের সমতা নিয়ে শেষ করে দু’দল। ওভাবেই এগোচ্ছিল ম্যাচ। মনে হচ্ছিল নির্ধারিত ৯০ মিনিটে আর গোল করতে পারবে না কোন দল। কিন্তু ম্যাচের ৯০ মিনিটে বক্সের বেশ বাইরে থেকে জোরালে শট নেয় ভারত। বাংলাদেশের গোলরক্ষক ঝাপিয়ে পড়েও তা জালে জড়ানো আটকাতে পারেননি। তার হাতের ওপর দিয়ে বল জালে জড়ায়। উল্লাসে ভাসে ভারত অনূর্ধ্ব-১৮ দল। পেয়ে যায় বয়সভিত্তিক এই আসরের প্রথম শিরোপা।

এর আগে ‘বি’ গ্রুপে ম্যাচে মুখোমুখি হয় দু’দল। নব্বই মিনিটের সেই খেলাই গোলশূন্য সমতা করে দু’দল। শক্তির বিচারে ভারত শক্তিশালী হলেও তাই জয়ের প্রত্যাশা ছিল বাংলাদেশ যুবাদের। বাংলাদেশ যুবাদের কোচ পিটার টার্নারও জানান লড়াইটা হবে এগারোজনের বিপক্ষে এগারোর। গ্রুপ পর্বের পরে সেমিফাইনালে গোল খায়নি কোন দল। তবে ফাইনালে জাল অক্ষাত রাখতে পারেনি কোন দল।

এর আগে সেমিফাইনালে মালদ্বীপকে হারিয়ে ফাইনালে ওঠে ভারত। ভুটানকে ৪-০ গোলে উড়িয়ে ফাইনালে আসে বাংলাদেশ। গ্রুপ পর্বে এবং সেমিফাইনালে দু’দলের খেলা কঠিন লড়াইয়ের আভাস দেয়। ফাইনালেও দেখা যায় সেই লড়াই। কিন্তু লাল-সবুজের প্রতিনিধিকের শেষটা হলো হতাশায়। এর আগে ছেলেদের সাফ অনূর্ধ্ব-১৫ আসরে ভারতের বিপক্ষে গ্রুপ পর্বের শেষ ম্যাচে হেরে ফাইনালে ওঠা বঞ্চিত হয় বাংলাদেশ। অনূর্ধ্ব-১৯ ক্রিকেটে এশিয়া কাপের ফাইনালে ভারতের কাছে অল্পের জন্য হারে বাংলাদেশ। এবার অনূর্ধ্ব-১৮ ফুটবল দল ফাইনালে ভারতে কাটা পড়ল।