মুক্তিপণের দাবীতে সিরাজগঞ্জ ও ফরিদপুর থেকে পৃথক ভাবে অপহৃত এক কলেজ ছাত্রীসহ তিনজনকে গাজীপুর থেকে উদ্ধার করেছে র‌্যাব-১ এর সদস্যরা। মঙ্গলবার বিকেলে র‌্যাব-১’র স্পেশালাইজ কোম্পানী পোড়াবাড়ী ক্যাম্পের কোম্পানী কমান্ডার লেঃ কমান্ডার আব্দুল্লাহ আল-মামুন এ তথ্য জানিয়েছেন।

র‌্যাব-১ এর ওই কর্মকর্তা জানান, গত ২৯ সেপ্টেম্বর বিকেলে ৪/৫ জন যুবক ফরিদপুর থেকে স্থানীয় এক কলেজের একাদশ শ্রেণীর ছাত্রীকে (১৯) জোরপূর্বক মাইক্রোবাসে উঠিয়ে অপহরণ করে নিয়ে যায়। স্বজনরা বিভিন্নস্থানে খোঁজাখুঁজি করে তার সন্ধান না পেয়ে পরদিন আলফাডাঙ্গা থানায় একটি সাধারণ ডায়েরী করে। অপহরণের একদিন পর অপহরণকারীরা মোবাইল ফোনে অপহৃত ওই ছাত্রীর স্বজনদের ৫লাখ টাকা মুক্তিপণ দাবী করে। মুক্তিপণের টাকা দেওয়া না হলে অপহৃতাকে হত্যা করার হুমকি দেয় তারা। এসময় কাউকে কিছু না জানানোর জন্যও ভীতি প্রদর্শণ করে অপহরণকারীরা। ব্যাপক খোঁজাখুঁজির পর ভিকটিমের পরিবার জানতে পারে অপহৃতাকে গাজীপুর জেলার কালিয়াকৈর থানাধীন সফিপুর এলাকায় নিয়ে আসার পর বিভিন্ন ভাবে নির্যাতন করছে। এ ঘটনায় অপহৃতাকে উদ্ধারের সহযোগিতা চেয়ে তার স্বজনরা গাজীপুরের পোড়াবাড়িস্থ র‌্যাব-১ এর ক্যাম্পে অভিযোগ করেন। বিষয়টি অবহিত হয়ে র‌্যাব সদস্যরা অভিযান শুরু করে।

অপহরণের ৮দিন পর সোমবার মুক্তিপণের টাকা নেওয়ার আশায় অপহৃতা কলেজ ছাত্রীকে নিয়ে অপহরণকারীরা গাজীপুরের কালিয়াকৈর থানার সফিপুর বাজার এলাকায় অবস্থান করছে। এ গোপন সংবাদ পেয়ে ওই ক্যাম্পের কোম্পানী কমান্ডার লেঃ কমান্ডার আব্দুল্লাহ আল-মামুনের নেতৃত্বে র‌্যাব সদস্যরা সেখানে অভিযান চালিয়ে অপহরণকারীদের গাড়ির পিছু নেয়। র‌্যাবের উপস্থিতি টের পেয়ে অপহৃতা কলেজ ছাত্রীকে ফেলে রেখে অপহরণকারীরা ঘটনাস্থল থেকে চন্দ্রার দিকে পালিয়ে যায়। এসময় সেখান থেকে অপহৃতাকে উদ্ধার করে র‌্যাব-১’র সদস্যরা। এব্যাপারে আইনগত ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন রয়েছে।

এদিকে অপর ঘটনায় গত ১ আগস্ট দুপুরে সিরাজগঞ্জ জেলার তাড়াশ থানার দেবীপুর গ্রামের আঃ রশিদ মিয়ার ছেলে মোঃ জিহাদ হাসান (১৫) ও একই এলাকার মো. ইউসুফ আলীর ছেলে মোঃ সুমনকে (১৫) নিজ এলাকা থেকে মুক্তিপণের দাবীতে অপহরণ করে দুর্বৃত্তরা। স্বজনরা বিভিন্নস্থানে খোঁজাখুঁজি করে তাদের সন্ধান না পেয়ে ১৯ সেপ্টেম্বর তাড়াশ থানায় একটি মামলা দায়ের করে। সোমবার বিকেলে মুক্তিপণের টাকা নেওয়ার আশায় অপহৃত ওই দু’কিশোরকে নিয়ে অপহরণকারীরা গাজীপুর জেলার সদর থানাধীন রাজবাড়ী এলাকার একটি বাড়ীতে অবস্থান করছে। এ গোপন সংবাদের ভিত্তিতে গাজীপুরের পোড়াবাড়িস্থ র‌্যাব-১ ক্যাম্পের কোম্পানী কমান্ডার লেঃ কমান্ডার আব্দুল্লাহ আল-মামুনের নেতৃত্বে র‌্যাব সদস্যরা সেখানে অভিযান চালিয়ে অপহৃতদের উদ্ধার করে। এসময় র‌্যাব’র উপস্থিতি টের পেয়ে অপহরণকারীরা পালিয়ে যেতে সক্ষম হয়।
এব্যাপারে আইনগত ব্যবস্থা গ্রহণ প্রক্রিয়াধীন রয়েছে।