গতকাল সোমবার হঠাৎ করে সংবাদ সম্মেলন ডেকে হইচই ফেলে দিয়েছেন দেশের ক্রিকেটাররা। আর্থিক অসঙ্গতিসহ নানা বিষয়ে ১১ দফা দাবিতে ধর্মঘট ডেকেছেন সাকিব আল হাসানরা। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা কোনো ধরনের প্রতিযোগিতায় অংশ নেবেন না বলে জানিয়েছেন। ক্রিকেটারদের এ আন্দোলনে সমর্থন দিয়েছে আন্তর্জাতিক ক্রিকেটারদের সংগঠন ফিকা (ফেডারেশন অব ইন্টারন্যাশনাল ক্রিকেটার্স অ্যাসোসিয়েশন)। মঙ্গলবার বিসিবি সভাপতির বক্তব্যের পর সমর্থন দিয়ে বিবৃতি দিয়েছে সংগঠনটি।

১১ দফা দাবির মধ্যে বেতন বাড়ানোসহ প্রথম শ্রেণির ক্রিকেটের বিভিন্ন সুযোগ সুবিধা বাড়ানোর দাবি রয়েছে। অধিনায়ক সাকিব আল হাসান জানান, দাবি মানা না পর্যন্ত সব ধরনের ক্রিকেট কার্যক্রম থেকে দূরে থাকবেন তারা। এমতাবস্থায় বেশ অস্থিতিশীলতাই দেখা দিয়েছে বাংলাদেশের ক্রিকেটে।  ক্রিকেটারদের ধর্মঘটের ঘোষণায় উদ্ভূত পরিস্থিতিতে জরুরি বৈঠক ডাকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বৈঠক শেষে সংবাদ সম্মেলনে ক্রিকেটারদের আচরণ ও ধর্মঘটে বিস্ময় প্রকাশ করেছেন পাপন। তিনি আর্থিক কারণে আন্দোলনে যুক্তি খুঁজে পাচ্ছেন না বলে জানান। এছাড়া আন্দোলনকে ষড়যন্ত্রের অংশ হিসেবে উল্লেখ করেন পাপন।

যর ফলে বিসিবি ও বোর্ড সভাপতির মুখোমুখি অবস্থানে ঘোলাটে হচ্ছে পরিস্থিতি। সংশয় তৈরি হয়েছে আসন্ন ভারত সফর ও বিপিএল অনুষ্ঠিত হওয়া নিয়ে। এখন ফিকার সমর্থনে সেটা আরো শঙ্কায় পড়লো।