রাঙ্গামাটি জেলার নানিয়ারচর উপজেলার টিএন্ডটি পাড়ায় প্রয়াত গুলচোখা চাকমার নিজ বাড়িতে গুলচোখা চাকমা’র সাপ্তাহিক ক্রিয়া ও পরলৌকিক সদগতি কামনায় মহতি পূণ্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। প্রয়াতের পরিবারবর্গ ও আত্মীয় স্বজন বৃন্দের আয়োজনে উক্ত মহতি পূণ্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়। ২৪ জানুয়ারি (শুক্রবার) সকাল ১০ টার সময় বৌদ্ধ ভিক্ষুদের নিকট পঞ্চশীল প্রার্থনা ও গ্রহনের মধ্য দিয়ে উক্ত পূণ্যানুষ্ঠান শুরু হয়। এই সময় প্রয়াত গুলচোখা চাকমার পরলৌকিক সদগতি কামনায় বুদ্ধমূর্তি দান, সংঘদান, অষ্টপরিষ্কার দান, হাজার বাতি দান, আকাশ প্রদীপ দান ও পিন্ডদানসহ নানাবিধ দান করা হয়। এছাড়াও প্রায় ১৫ শত মানুষের আপ্যায়ণের ব্যবস্থা করা হয়।

প্রয়াতের পরিবার ও আত্মীয়-স্বজন সহ উপস্থিত দায়ক-দায়িকাদের উদ্দেশ্য স্বধর্ম দেশনা প্রদান করেন মণিপুর বন বিহারের অধ্যক্ষ বৈশিষ্ট্য মহাস্থবির ও রাঙ্গামাটি রাজ বন বিহারের জিনপ্রিয় মহাস্থবীর। এর আগে প্রয়াতের উদ্দেশ্য শ্রদ্ধাঞ্জলি পাঠ করে ভিক্ষুসংঘকে দান করেন প্রয়াতের নাতনি তৃতীয়া চাকমা। এই সময় আরো উপস্থিত ছিলেন রাঙ্গামাটি রাজ বনবিহার, নানিয়ারচর বন বিহারসহ বিভিন্ন বিহারের ভিক্ষুসংঘ ও প্রয়াতের আত্মীয় স্বজন সহ অত্র এলাকার অসংখ্য শুভাকাঙ্ক্ষী।

উল্লেখ্য যে, প্রয়াত গুলচোখা চাকমা গত ১৮ জানুয়ারি সকাল সাড়ে সাত টার সময় এই পৃথিবীর মায়া ছেড়ে চলে যান। তিনি চার পুত্র ও দুই মেয়ের জনক। মৃত্যুর সময় তিনি চার পুত্র ও এক মেয়ে সহ অসংখ্য আত্মীয় স্বজন ও শুভাকাঙ্ক্ষী রেখে যান। মৃত্যুর সময় তার বয়স হয়েছিলো ৯৪ বছর।

মিল্টন চাকমা কলিন, নানিয়ারচর