চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রের এক নাগরিক মারা গেছেন। উহানের জিনইনতান হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় যুক্তরাষ্ট্রের ৬০ বছর বয়সী এই নাগরিকের মৃত্যু হয়। শনিবার (৮ ফেব্রুয়ারি) বেইজিংয়ের মার্কিন দূতাবাসের এক মুখপাত্র বিষয়টি নিশ্চিত করেছেন।

চীনে করোনাভাইরাস সংক্রমণ মহামারী আকারে ছড়িয়ে পড়ার পর সেদেশে অবস্থানকারী কোনো মার্কিন নাগরিকের মৃত্যুর ঘটনা এটিই প্রথম। এদিকে শুক্রবার পর্যন্ত এই ভাইরাসে ৭২৪ জনের বেশি মারা গেছেন। আক্রান্ত হয়েছেন ৩৫ হাজারেরও বেশি। চীনে শুক্রবারে ৮৬ জনের বেশি মারা গেছেন। যেটা এই ভাইরাসে একদিনে সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা।

২০০২-২০০৩ সালে সার্সে ৭৭৪জন মারা গিয়েছিলেন। কাজেই এই ভাইরাসে মৃত সেই সংখ্যার কাছাকাছি পৌঁছে গেছে। এদিকে ভোঁদর ও বাদুড়ের পর এবার করোনাভাইরাস সংক্রমণে দায়ী করা হচ্ছে বিপন্ন প্রাণী বনরুইকে।

চীনের একদল বিজ্ঞানী বলেন, এই ভাইরাসের আদি পোষক বাদুর হলেও মানুষের শরীরে বিস্তারে আরেকটি প্রাণীর ভূমিকা রয়েছে। আর সেটি হচ্ছে বনরুই। গুয়াংজু প্রদেশের দক্ষিণ চায়না কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষকরা বলছেন, ভাইরাসটির আরএনএ বিন্যাসের সঙ্গে বনরুইয়ের শরীরে পাওয়া করোনাভাইরাসের বিন্যাসের ৯৯ শতাংশ মিল পেয়েছেন। এ নিয়ে বিজ্ঞান সাময়িকী নেচারে একটি প্রতিবেদন প্রকাশিত হয়েছে।