ঐতিহাসিক ৭ মার্চ এবং মুজিব শতবর্ষ উদ্যাপন উপলক্ষ্যে শনিবার বেল ১১টায় চাঁপাইনবাবগঞ্জে জিও এবং এনজিও এর সমন্বয়ে জেলার সকল ইউনিয়নে, উপজেলায় এবং জেলায় একযোগে বাল্যবিবাহ/শিশু বিবাহ, জন্ম ও মৃত্যু নিবন্ধন ও মড়’ং বিরোধী সচেতনাতমূলক ক্যাম্পেইন/ জনসমাবেশ অনুষ্ঠিত হয়েছে। জেলা পর্যায়ে চাঁপাইনবাবগঞ্জ জেলার অতিরিক্ত জেলা প্রসাশক এ.কে.এম তাজকির-উজ-জামানের নেতৃত্বে আলোচনা সভা, ভিডিও প্রদর্শন, দেশাত্ববোধক গান পরিবেশন এবং বাল্যবিবাহকে না বলুন লাল কার্ড দেখানো কার্যক্রম জেলা প্রসাশকের সম্মেলন কক্ষ্যে অনুষ্ঠিত হয়।

ইউনিয়ন পর্যায়ে পরিষদের চেয়ারম্যানের নেতৃত্বে শিক্ষক, ইমাম, পুরোহিত, কাজী, ধর্মীয় নেতা, জনপ্রতিনিধি, নারী নেত্রী, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ, কিশোর-কিশোরী ক্লাবের সদস্য, এলাকার নারী-পুরুষ, স্কুল-কলেজের শিক্ষার্থী ও শিক্ষক মন্ডলী, এনজিও প্রতিনিধি এবং সামাজিক নিরাপত্তা বেষ্টনি কর্মসূচীর উপকারভোগীরা উপস্থিত ছিলেন।

জাতীয় পতাকা উত্তোলন ও জাতীয় সংগীত পরিরবশনের মাধ্যমে কার্যক্রমের উদ্বোধন শুরু হয়। আলোচনা সভা, বাল্যবিবাহকে না বলুন লেখা ফেস্টুন প্রদর্শন ও লিফলেট বিতরণ, ২০১৯ সালে অত্র ইউনিয়নসমূহে বাল্যবিবাহের সংখ্যা কত তা জানা, বিবাহ বিচ্ছেদের সংখ্যা কত, নারী নির্যাতন সংক্রান্ত তথ্য সংগ্রহ করা হয়। উক্ত অনুষ্ঠানে উন্নয়ন ও মানবাধিকার সংস্থা এ্যাসোসিয়েশন ফর কম্যুনিটি ডেভেলপমেন্ট-এসিডি’র উদ্যোগে শিশুদের উপস্থাপনায় বিনোদপুর এবং শ্যামপুর ইউনিনে বাল্যবিবাহ এবং মাদক বিরোধী উন্নয়ন নাটক প্রদর্শন করা হয়।

আলোচনায় নোটারী পাবলিককের মাধ্যমে বয়স এভিডেভিট বন্ধ করা, যে সকল মাওলানা বা পুরোহিত রেজিষ্টেশন ছাড়া বিয়ে পড়ায় তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহন, জম্মার দিনে সকল মসজিদে আলোচনা, স্কুল-কলেজ, ইউনিয়ন ও উপজেরা পর্যায়ে বাল্যবিবাহ কমিটিকে সক্রিয় করণ এবং আইনী ব্যবস্থা জোরদার করার সুপারিশ করা হয়েছে। ৪৫ টি ইউনিয়ন, ৫ টি উপজেলা এবং জেলা পর্যায়ে প্রায় ২ লক্ষ মানুষ এই উদ্বদ্ধকরণ/ক্যাম্পেইন কার্যক্রমে অংশগ্রহণ করে এবং সকলে বাল্যবিবাহকে প্রতিরোধ করার শপথ গ্রহণ করেছে।