জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মাণাধীন ভাস্কর্য ভাঙচুরের ঘটনার প্রতিবাদে ও দায়ীদের গ্রেফতারের দাবীতে রবিবার সমাবেশ ও মিছিলে মিছিলে উত্তাল ছিল গাজীপুর। আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনসহ বিভিন্ন সংগঠনের উদ্যোগে জেলার বিভিন্নস্থানে দিনভর প্রতিবাদ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে।

রবিবার বিকেলে জাতীয় শ্রমিক লীগ গাজীপুর মহানগর শাখার উদ্দ্যোগে একটি প্রতিবাদ মিছিল শহরের জেলা আওয়ামীলীগ কার্যালয় হতে বের হয়। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনঃরায় দলীয় কার্যালয়ের সামনে এসে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়। এসময় জাতীয় শ্রমিকলীগের গাজীপুর মহানগর শাখার আহবায়ক আলহাজ¦ মোঃ আব্দুল মজিদ বিএসসি ও যুগ্ম আহবায়ক ইব্রাহিম খলিল ও মাহফুজুর রহমান, লুৎফুর রহমানসহ বিভিন্ন নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এদিকে চান্দনা চৌরাস্তা এলাকায় ভাওয়াল বদরে আলম সরকারী কলেজ ও বোর্ডবাজার এলাকায় আওয়ামী যুবলীগের, শহর এলাকায় জেলা ছাত্রলীগ, জাহাঙ্গীর আলম শিক্ষা ফাউন্ডেশন, মীরের বাজার এলাকায় পূবাইল থানা আওয়ামীলীগ এবং ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় (ডুয়েট) ক্যাম্পাসে ছাত্রলীগের উদ্যোগে পৃথক বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

এসব কর্মসূচিতে মহানগর যুবলীগের আহবায়ক কামরুল আহসান সরকার রাসেল, হালিম মন্ডল, নাহিদ মোড়ল, মহানগর মৎস লীগের সভাপতি আজিজ খান, জেলা ছাত্রলীগের সভাপতি দেলোয়ার হোসেন ও সাধারণ সম্পাদক জাহিদুলর আলম রবিন, তৌহিদুল ইসলাম দ্বীপ, রুহুল আমিন, ডুয়েট শাখা ছাত্রলীগের সভাপতি তাইবুর রহমান, সাধারণ সম্পাদক বিনয় ব্যানাজী, যুগ্ম সাধারণ সম্পাদক অমিত রায় ও সাংগঠনিক সম্পাদক মাহমুদ হাসান মান্নাসহ প্রমূখ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সমাবেশে বক্তারা কুষ্টিয়ায় রাতের আঁধারে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্মাণাধীন ভাস্কর্য ভাঙচুরের ঘটনার প্রতিবাদ ও দায়ীদের গ্রেফতার এবং শাস্তির দাবী জানান। তারা এ ঘটনার জন্য জাতির জনকের ভাস্কর্য নির্মানে বিরোধীতাকারী বিএনপি, জামায়াত ও তাদের মদদপুষ্ট মৌলবাদ গোষ্ঠীকে দায়ী করেন।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ
এছাড়াও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান-এর নির্মাণাধীন ভাস্কর্য ভাঙচুরের ঘটনায় পাবলিক বিশ্ববিদ্যালয় উপাচার্যদের সংগঠন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় পরিষদ এবং বাংলাদেশ উš§ুক্ত বিশ্ববিদ্যালয়ের (বাউবি) উপাচার্য অধ্যাপক ড. এম এ মাননান এক বিবৃতিতে গভীর উদ্বেগ ও তীব্র নিন্দা জানিয়েছেন।

বিশ^বিদ্যালয় পরিষদ বিবৃতিতে উল্লেখ করে জানায়, বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে ইস্যু তৈরি করতে একটি বিশেষ মহলের ইন্ধন রয়েছে। তাদের প্ররোচনায় এই ইস্যু হঠাৎ সামনে নিয়ে আসা হয়েছে। তাদের এই দুস্কর্ম বাংলাদেশের সংবিধান লঙ্ঘনের শামিল। হাজার বছরের পরিসরে যে অসাম্প্রদায়িক সংস্কৃতি এদেশে গড়ে উঠেছে তা এই স্বাধীনতা বিরোধী চক্র মানতে পারছে না। তারা এই দেশকে পাকিস্তানের সাম্প্রদায়িক ভাবধারায় ফিরিয়ে নিতে চায়। এই সব সংশ্লিষ্ট ঘটনার সঙ্গে যুক্ত সেই সব রাতের আধারের শক্তি ও মদদদাতাদের অবিলম্বে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানাচ্ছি।
এছাড়াও জেলার বিভিন্ন থানা ও উপজেলা এলাকায় অনুরূপ কর্মসূচি পালিত হয়েছে।