দেশে করোনাভাইরাস শনাক্ত হওয়ার পর থেকে বন্ধ থাকা শিক্ষাপ্রতিষ্ঠান কবে খুলবে, তার কোনো স্পষ্ট জবাব নেই সরকারের কাছে। শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে প্রস্তুতি নেয়া হচ্ছে জানালেও কবে থেকে খোলা হবে সে বিষয়ে কিছু জানাননি মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

সচিবালয়ে সোমবার (২৩ আগস্ট) মন্ত্রিসভা বৈঠক শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। এ দিন সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত হয় মন্ত্রিসভা বৈঠক। গণভবন প্রান্ত থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত ছিলেন প্রধানমন্ত্রী। আর সচিবালয় থেকে যুক্ত মন্ত্রী-প্রতিমন্ত্রী এবং বৈঠকের অন্য অংশীজনরা।

শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেয়ার বিষয়ে মন্ত্রিসভা বৈঠকে কোনো আলোচনা হয়েছে কি-না জানতে চাওয়া হয় সচিবের কাছে। মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘এর আগে সচিব সভায় নির্দেশনা দিয়ে দেয়া হয়েছে। শিক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে আজকেও কথা হয়েছে।’ শিক্ষা মন্ত্রণালয় এ বিষয়ে কর্মসূচি ঠিক করছে জানিয়ে তিনি আরও বলেন, ‘তারা প্রোগ্রাম ঠিক করছে- কীভাবে, যত তাড়াতাড়ি সম্ভব… তারা আপনাদের সঙ্গে ব্রিফিংয়ে বসবে। পাবলিকলি বলে দেবে (কবে থেকে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে)।’

করোনা মহামারির কারণে গত বছরের ১৭ মার্চ থেকে দেশের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ আছে। দফায় দফায় বাড়িয়ে সর্বশেষ আগামী ৩১ আগস্ট পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা হয়েছে। দীর্ঘদিন ধরে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকার কারণে দেশের প্রায় চার কোটি শিক্ষার্থীর পড়াশোনা মারাত্মক ক্ষতির মুখে পড়েছে। পরীক্ষাগুলো বাতিল বা পিছিয়ে যাচ্ছে। করোনার এমন বাস্তবতায় বিকল্প উপায়ে টিভি, অনলাইন, অ্যাসাইনমেন্টসহ বিভিন্নভাবে শিক্ষার্থীদের সক্রিয় রাখার চেষ্টা করছে। শিক্ষক-শিক্ষার্থীদের কোভিড টিকা দেওয়া নিশ্চিত করার মাধ্যমে ধাপে ধাপে শিক্ষাপ্রতিষ্ঠান খোলার কথা জানিয়েছে সরকার।