গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারীর পার্কে ১১টি জেব্রা ও ১টি বাঘ মৃত্যুর ঘটনায় পার্কের দুই কর্মকর্তার পর এবার প্রকল্প পরিচালক জাহিদুল কবিরকে দায়িত্ব থেকে সরিয়ে দেয়া হয়েছে। বুধবার সন্ধ্যায় বিষয়টি নিশ্চিত করেছেন পরিবেশ, বন ও জলবায়ু মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার দীপংকর বর।

তথ্য কর্মকর্তা দীপংকর বর বলেন, গাজীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে জানুয়ারি মাসে ১১টি জেব্রা ও ১টি বাঘের মৃত্যু হয়। জেব্রা ও বাঘের মৃত্যুর প্রকৃত কারণ উদঘাটন এবং দায়িত্বে অবহেলাকারীদের সনাক্তকরণের লক্ষ্যে মন্ত্রণালয়ের গঠিত তদন্ত কমিটির সুষ্ঠু তদন্তের স্বার্থে সাফারি পার্কে প্রকল্প পরিচালক মোঃ জাহিদুল কবিরকে সরানো হয়েছে। তার স্থলে বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ অঞ্চল, ঢাকা এর বন সংরক্ষক (চলতি দায়িত্ব) মোল্যা রেজাউল করিমকে তার নিজ দায়িত্বের অতিরিক্ত হিসেবে প্রকল্প পরিচালকের দায়িত্ব প্রদান করা হয়েছে।

বুধবার পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের পরিকল্পনা-২ শাখা কর্তৃক জনস্বার্থে জারীকৃত এক প্রজ্ঞাপনে বন অধিদপ্তর কর্তৃক বাস্তবায়নাধীন “বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্ক, গাজীপুর এর এ্যাপ্রোচ সড়ক প্রশস্তকরণ ও অন্যান্য অবকাঠামো উন্নয়ন (২য় সংশোধিত)” শীর্ষক প্রকল্পে নতুন প্রকল্প পরিচালককে দায়িত্ব প্রদান করা হয়।

উল্লেখ্য, গত ২ জানুয়ারি থেকে ২৮ জানুয়ারি পর্যন্ত ২৭ দিনের ব্যবধানে গাজীপুরে শ্রীপুরের বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কের কোর সাফারী আফ্রিকান সাফারীর ভেতর মারা যায় ১১টি জেব্রা ও একটি বাঘ। জেব্রা ও বাঘের মৃত্যুর প্রকৃত কারণ উদঘাটন এবং দায়িত্বে অবহেলাকারীদের সনাক্তকরণের লক্ষ্যে গঠিত মন্ত্রণালয়ের তদন্ত কমিটির সুষ্ঠু তদন্তের স্বার্থে গত ৩১ জানুয়ারি পার্কের ভারপ্রাপ্ত কর্মকর্তা সহকারী বন সংরক্ষক তবিবুর রহমান ও সাফারি পার্কের ভেটেরিনারী সার্জন ডাঃ হাতেম সাজ্জাদ মোঃ জুলকারনাইনকে বন অধিদপ্তরের সদর দপ্তরে সংযুক্ত করা হয়। বদলীকৃত তবিবুর রহমানের স্থলে ফরিদপুর বন বিভাগের সহকারী বন সংরক্ষক রফিকুল ইসলামকে ভারপ্রাপ্ত কর্মকর্তা ও ডাঃ হাতেম সাজ্জাদ মোঃ জুলকারনাইনের স্থলে কক্সবাজারের চকোরিয়া উপজেলার ডুলাহাজরা এলাকার বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কের ভেটেরিনারী সার্জন ডাঃ মোস্তাফিজুর রহমানকে দায়িত্ব দেয়া হয়েছে। বুধবার এই দুই কর্মকর্তা তাদের নতুন কর্মস্থল গাজীপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব সাফারী পার্কে যোগদান করেন।