ক্রীড়া ডেস্ক :
ডারবান টেস্টে যেমনই হউক ১ম ইনিংসে ২৯৮ রান জমা হয়েছিল। কিন্তু এবার তো সেন্ট জর্জ পার্কে আরো বড় লজ্জায় ডুবতে চলেছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। পোর্ট এলিজাবেথের ভেন্যুতে টস হেরে টেস্টের দ্বিতীয় দিনে টাইগার বাহিনীর ওপেনার তামিম আর নাজমুল হাসান শান্ত ছাড়া কেউ কিছু করতে পারেনি। ৪৫৩ রানের পাহাড়ে চড়তে হলে টাইগারদের ৩১৪ রানের পথ পাড়ি দিতে হবে! স্কোর ১৩৯/৫। মুশফিক ৩০ আর ইয়াসির ৮ রানে ব্যাট করছেন।

৩১৪ রান পেছনে থাকা টাইগাদের হাতে আছে ৫টি উইকেট। তাতে ব্যাটসম্যানের স্বীকৃতি আছে মুশফিক, ইয়াসির আর মেহেদী হাসান মিরাজের। এর মানে কাল টেস্টের তৃতীয় দিনে মুশফিক-ইয়াসিরের জুটির উপর অনেক কিছু নির্ভর করছে। এই জুটির পর মিরাজ বিশেষ কিছু করে ফেলবেন তেমনটা আশা করা বাড়াবাড়ি হয়ে যাবে। ধরে না যেতে পারে বাংলাদেশ চলতি টেস্ট ম্যাচেও হারের পথেই হাটছে।

দক্ষিণ আফ্রিকা ৪৫৩ রানে অলআউট। জবাব দিতে নেমে শুরুতেই ডারবান টেস্টে ১৩৭ রানের ইনিংস খেলা মাহমুদুল হাসান জয় শূণ্য রানেই পেসার মুলারের ডেলিভারিতে এলবি’র ফাঁদে কাটা পড়ে সাঁজঘরে ফেরত গেলেন।

এরপর আরেক ওপেনার তামিম ইকবাল ও নাজমুল হাসান শান্তর জুটি দেখে শুনে যেভাবে খেলছিলেন তাতে মনে হয়নি। এরপর ভয়াবহ দৃশ্য অপেক্ষা করছে।

স্বাগতিকদের স্পিনার মহারাজ আর হারমার ব্যর্থ হবার পর আক্রমনে এলেন পেসার মুলদার। এবার শুরু হলো বাংলাদেশের টপ অর্ডার আর মিডল অর্ডারের কঠিন পরীক্ষা। ৪৭ রানে থাকা অভিজ্ঞ তামিম এলবি’র ফাঁদে পড়লেন মুলদারের ডেলিভারিতে।

দলীয় রান ৮২/২, এমন পরিস্থিতিতে আবারো আঘাত! আবারো সেই মুলদার, আবারো সেই এলবি’র ফাঁদ! শান্ত ৩৩ রানে সেট হবার পরও বল বুঝতেই পারলেন না। স্কোর ৮৫/৩!

উইকেটে দুই অভিজ্ঞ সিনিয়র ব্যাটসম্যান মমিনুল হক আর মুশফিকুর রহিম। মমিনুল হক ৫১তম টেস্ট খেলছেন আর মুশফিক খেলছেন ৮০তম টেস্ট।

এবারও সেই মুলদারই, এবারও সেই এলবি’র ফাঁদ। ২৪ বল খেলা মমিনুল হক মাত্র ৬ রান করে ফিরে গেছেন। ১০০/৪! এ অবস্থায় দল খাদের কিনারায় দাঁড়িয়ে। কিন্তু মধ্যম সারির অভিজ্ঞ লিটন কুমার দাস সেটা না বুুঝে টেস্ট না খেলে ওয়ানডে খেলতে গেলেন। ১৪ বলে ১১ রান জমা করে অলিভারের বলে সরাসরি বোল্ড হলেন।

৫ উইকেট পতনের পর একমাত্র ভরসা মুশফিক সঙ্গী হিসাবে ইয়াসির আলীকে নিয়ে যুদ্ধ করতে শুরু করলেন। দ্বিতীয় দিনে খেলা শেষ হবার আগে মুশফিক নিজের নামে পাশে ৩০ আর ইয়াসির ৮ রান যোগ করছেন। ৩১৪ রানের লম্বা পথ অপেক্ষা করছে কাল টেস্টেও তৃতীয় দিনে।

সংক্ষিপ্ত স্কোর

দক্ষিণ আফ্রিকা-বাংলাদেশ দ্বিতীয় টেস্ট

২য় দিন  শেষে

ভেন্যু : সেন্ট জর্জ পার্ক, পোর্ট এলিজাবেথ

টস : দক্ষিণ আফ্রিকা ব্যাটিং

দক্ষিণ আফ্রিকা : ১ম ইনিংম ৪৫৩ অলআউট

বাংলাদেশ : ১ম ইনিংস ১৩৯/৫ (ব্যাটিং)